দেড় বছর পর বন্দর উপদেষ্টা কমিটির সভা বুধবার

প্রতি তিন মাস অন্তর অন্তর সভা করার বাধ্যবাধকতা থাকলেও প্রায় দেড় বছরেরও অধিক সময় পরে অনুষ্ঠিত হতে যাচ্ছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের (চবক) উপদেষ্টা কমিটির সভা।

বুধবার (৪ সেপ্টেম্বর) সকাল ১০টায় চবক প্রশিক্ষণ ইনস্টিটিউট মিলনায়তনে এই সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এতে সভাপতিত্ব করবেন কমিটির সভাপতি নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। আওয়ামী লীগ সরকারের তৃতীয় মেয়াদ এবং খালিদ মাহমুদ চৌধুরী নৌপরিবহন প্রতিমন্ত্রী হওয়ার পর এটাই হবে চট্টগ্রাম বন্দর উপদেষ্টা কমিটির প্রথম সভা।

এর আগে ২০১৭ সালের ১০ ডিসেম্বর চট্টগ্রাম উপদেষ্টা কমিটির শেষ সভাটি অনুষ্ঠিত হয়েছিল তৎকালীন নৌপরিবহন মন্ত্রী শাজাহান খানের সভাপতিত্বে। ফলে এ সভা নিয়ে বন্দর সংশ্লিষ্ট ব্যক্তি, প্রতিষ্ঠান, ব্যবসায় সংগনের নেতৃবৃন্দের মধ্যে বিপুল আগ্রহ রয়েছে।

জানা যায়, চবক উপদেষ্টা কমিটিটি পুনর্গঠন করে ৩ আগস্ট গেজেট প্রকাশ করেছে সরকারের নৌ-পরিবহন মন্ত্রণালয়। এতে নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীকে সভাপতি এবং চবক চেয়ারম্যান কমোডর জুলফিকার আজিজকে সদস্য সচিব করা হয়েছে। ৬০ জনের কমিটিতে সদস্য রয়েছেন মন্ত্রী, মেয়র, সাংসদ, বিভিন্ন ব্যবসায় সংগঠনের প্রতিনিধিসহ ৫৮ জন ব্যক্তি।

সভার আলোচনার বিষয়

বন্দর ব্যবহারকারীদের সাথে কথা বলে জানা যায়, বুধবারে সভায় আলোচনা হবে এমন বিষয়গুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো বে টার্মিনালের জমি অধিগ্রহণ ও বন্দোবস্তের জন্য কার্যকর ব্যবস্থা গ্রহণ, চবকের সক্ষমতা বৃদ্ধির জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতির চেয়ে ২০ শতাংশ অতিরিক্ত যন্ত্রপাতি সংগ্রহ, বন্দরের বহিঃনোঙ্গর হতে লাইটারেজ কার্যক্রম সহজ করার জন্য নৌ-পরিবহন অধিদপ্তরের মাধ্যমে নতুন লাইটারেজ জাহাজের অনুমোদন, লাইটারেজ জাহাজের জন্য আরো অধিক বয়ার ব্যবস্থা করা, নিলামযোগ্য পণ্য ও কনটেইনার নিলামের জন্য শুল্ক বিভাগের কার্যকরি ব্যবস্থা, চবকের প্রয়োজনে সিইউএফএল, ড্রাই ডক জেটি গেস সিলো জেটি ব্যবহার, যানজট নিরসনে বন্দর হতে সিমেন্ট ক্রসিং পর্যন্ত সড়কটি ৪ লেইনে উন্নীত করা, পোর্ট পেরিফেরাল রোড নির্মাণ, বন্দরের সক্ষমতা বৃদ্ধির জন্য অধিক সংখ্যক টার্মিনাল ও কমপক্ষে ২৫টি জেটি নির্মাণ, নতুন আইসিডি স্থাপন, কর্ণফুলীর ক্যাপিটাল ড্রেজিং, সড়ক পথে পণ্য পরিবহনে লোড সংক্রান্ত সমস্যা বিষয়, নির্মিতব্য বে-টার্মিনালের ব্যাকআপ অংশে ট্রাক টার্মিনাল নির্মাণের জন্য রেলওয়ে হতে জায়গা পাওয়া।

চবকের উপদেষ্টা কমিটির সভার কর্মকর্তা ও ব্যবহারকারীদের জন্য অনেক গুরুত্বপূর্ণ বলে মনে সংশ্লিষ্টরা।

এ বিষয়ে বাংলাদেশ ফ্রেইট ফরওয়ার্ডাস অ্যাসোসিয়েশনের (বাফা) পরিচালক (পোর্ট অ্যান্ড কাস্টম) খায়রুল আলম সবুজ চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘বন্দর ব্যবহারকারীদের জন্য উপদেষ্টা কমিটির সভা খুবই গুরুত্বপূর্ণ। এই সভায় নীতিনির্ধারণী বিষয়ে আলোচনা হয়। বন্দর ব্যবহারকারীর তাদের সমস্যাসমূহে সভায় অবহিত করেন। বন্দরের উন্নতির জন্য এই সমস্যাগুলো জানা এর কর্মকর্তাদের জরুরি। এতে বন্দরের উন্নয়ন ত্বরান্বিত হবে।’

এ বিষয়ে জানতে চাইলে চবকের সচিব মো. ওমর ফারুক চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘বুধবার চবকের উপদেষ্টা কমিটির সভা অনুষ্ঠিত হবে।’

দেড় বছর পর সভা হওয়া সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ‘তিন মাস পর পর সভা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও বাস্তবে হয় না। সবার সুযোগ-সুবিধা মত হয়। এ বার দেরি হওয়ার কারণ হচ্ছে, এই কমিটির সভাপতি হোন নৌপরিবহন মন্ত্রী। নতুন সরকার গঠিত হয়েছে। এবার নৌ-পরিবহন প্রতিমন্ত্রীকে সভাপতি করা হয়েছে। নতুন করে গ্যাজেট প্রকাশিত হয়েছে। এজন্যই দেরি।’

এমএ/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!