চসিকের গৃহকর-ট্রেড লাইসেন্স ফি দেওয়া যাবে ৮ ব্যাংকে

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) গৃহকর ও ট্রেড লাইসেন্স ৮টি ব্যাংকের মাধ্যমে জমা দেওয়া যাবে। হোল্ডিং ট্যাক্সসহ (গৃহকর) রাজস্ব বিভাগের যাবতীয় কার্যক্রমকে অনলাইন ব্যাংকিংয়ের আওতায় নিয়ে আসছে চসিক। এর অংশ হিসেবে ৮টি ব্যাংকের সঙ্গে চুক্তি করেছে চসিক। প্রথম ধাপে ৪টি, দ্বিতীয় ধাপে ৩টি এবং তৃতীয় ধাপে ১টি ব্যাংকের সঙ্গে সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

বুধবার (১৮ সেপ্টেম্বর) দুপুরে করপোরেশনে কনফারেন্স হলে চসিক ও ব্র্যাক ব্যাংক লিমিটেডের সাথে এ সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে।
মেয়র আ জ ম নাছির উদ্দীনের উপস্থিতিতে করপোরেশনের পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সামসুদ্দোহা ও ব্র্যাক ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক চৌধুরী আখতার আসিফ চুক্তিতে স্বাক্ষর করেন।
ব্র্যাক ব্যাংক ছাড়া চসিকের সাথে অন্য যে ব্যাংকগুলোর এমওইউ হয়েছে সেগুলো হচ্ছে- সাউথইস্ট ব্যাংক, ওয়ান ব্যাংক, প্রাইম ব্যাংক, ডাচ বাংলা ব্যাংক, সোনালী ব্যাংক, জনতা ব্যাংক এবং প্রিমিয়ার ব্যাংক। এর আগে গত বছরের ২১ জুন প্রস্তাব চেয়ে পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়েছিল চসিক। এতে সাড়া দেয় ১১টি ব্যাংক। এর মধ্যে আটটি ব্যাংককে বাছাই করে চসিক।

৮টি ব্যাংকের মাধ্যমে রাজস্ব শাখাভুক্ত হোল্ডিং ট্যাক্স, এস্টেট ম্যানেজমেন্ট, অনলাইন ফাইলিং এবং ট্রেড লাইসেন্সকে ডিজিটালাইজেশন করার উদ্যোগ নেয় চসিক। এর অংশ হিসেবেই অনলাইন ব্যাংকিং কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। অনলাইন ব্যাংকিং কার্যক্রমের মাধ্যমে রাজস্ব শাখার সংশ্লিষ্ট খাতগুলোর বিপরীতে যাবতীয় লেনদেন ব্যাংকের মাধ্যমেই সম্পন্ন করা হবে। এক্ষেত্রে নাগরিকরা তাদের গৃহকর, ট্রেড লাইসেন্স ফি, মার্কেটের দোকান ভাড়া, উন্নয়ন চার্জ এবং ইজারাকৃত সম্পত্তির যাবতীয় কর ও ফি অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমে প্রদান করা যাবে। সংশ্লিষ্ট খাতগুলো পুরোপুরি অনলাইন নির্ভর হলে তারা ঘরে বসেই কাংখিত সেবাগুলো নিতে পারবেন।

অনুষ্ঠানে মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন,‘অনলাইন ব্যাংকিং কার্যক্রম শুরু হওয়াতে চসিকের সেবা আরো গতিশীল হবে। নগরবাসী ঘরে বসেই চসিকের সকল তথ্য-উপাত্ত পেয়ে যাবেন। ফলে গৃহকরসহ অন্যান্য কর পরিশোধ আরো সহজ হবে।পাশাপাশি রাজস্ব বিভাগে স্বচ্ছতা আসবে এবং জবাবদিহিতা নিশ্চিত হবে।’

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন চসিক সচিব মোহাম্মদ আবু শাহেদ চৌধুরী, প্রধান রাজস্ব কর্মকর্তা মুফিদুল আলম, প্রধান প্রকৌশলী লেফটেন্যান্ট কর্নেল সোহেল আহমদ, মেয়রের একান্ত সচিব মোহাম্মদ আবূল হাশেম, ব্র্যাক ব্যাংকের এসভিপি শেখ মো. আসফাক, আঞ্চলিক প্রধান সালাউদ্দিন হাজারী, সৈয়দ আব্দুল মোমেন ও মোহাম্মদ শাহ প্রমুখ।

এমএ/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!