চট্টগ্রাম বন্দরে ক্যালসিয়াম কার্বোনেট ঘোষণায় এলো গুঁড়া দুধ ও ডেক্সট্রোজ

এক কোটি টাকা শুল্ক ফাঁকির চেষ্টা

চট্টগ্রাম বন্দরে ক্যালসিয়াম কার্বোনেট (Calcium Carbonate) আমদানির ঘোষণা দিয়ে গুঁড়া দুধ ও ডেক্সট্রোজ নিয়ে এসেছে ঢাকার পুরান পল্টন এলাকার আমদানিকারক প্রতিষ্ঠান জিওয়াই ট্রেড প্রাইভেট লিমিটেড।

চীন থেকে চার কন্টেইনারে ৩ হাজার ২১৯ বস্তার পণ্যচালানটি চট্টগ্রাম কাস্টম হাউস কায়িক পরীক্ষা করে জালিয়াতির প্রমাণ পায়। আর এতে প্রায় এক কোটি টাকার শুল্ক ফাঁকির চেষ্টা করা হয়েছে।

চট্টগ্রাম কাস্টম হাউসের অডিট ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্চ (এআইআর) ইউনিটের ডেপুটি কমিশনার সাইফুল হক বলেন, ‘মিথ্যা ঘোষণায় আমদানি পণ্যচালানে এক কোটি টাকা শুল্ক ফাঁকি দেওয়ার অপচেষ্টা করে আমদানিকারক।’

পণ্য চালানটি বন্দর থেকে খালাসের লক্ষ্যে চট্টগ্রামের সিঅ্যান্ডএফ এজেন্ট এক্সটেন্ড ইউনাইটেড এজেন্সিস লিমিটেড গত ১১ সেপ্টেম্বর চট্টগ্রাম কাস্টম হাউসে বিল অব এন্ট্রি দাখিল করে। পণ্যচালানটিতে মিথ্যা ঘোষণায় পণ্য আমদানির তথ্যের ভিত্তিতে এআইআর শাখা পণ্যচালানটি লক করে। পরে ১৯ সেপ্টেম্বর চার কন্টেইনার শতভাগ কায়িক পরীক্ষা করা হয়।

কায়িক পরীক্ষায় ঘোষিত পণ্য ক্যালসিয়াম কার্বোনেটের সঙ্গে একই প্রকৃতি ও একই প্রিন্টের বস্তায় প্রায় ২ হাজার ৮০০ বস্তা ভিন্ন পণ্য পাওয়া যায়। পণ্যচালান সংশ্লিষ্ট সকল বস্তায় ক্যালসিয়াম কার্বোনেট (আনকোটেড) লেখা রয়েছে। ধারণা করা হচ্ছে, ২ হাজার ৮০০ বস্তায় প্রায় ২৮ মেট্রিক টন গুঁড়া দুধ এবং ৪০ মেট্রিক টন ডেক্সট্রোজ রয়েছে।

পণ্যের সঠিকতা ও পণ্যের খাবার উপযোগিতা পরীক্ষা-নিরীক্ষা করার লক্ষ্যে কায়িক পরীক্ষায় প্রাপ্ত নমুনা রাসায়নিক পরীক্ষায় পাঠানোর ব্যবস্থা নেওয়া হয়েছে। রাজস্ব ফাঁকির সঙ্গে জড়িত ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে রাজস্ব ফাঁকির মামলা দায়েরের কার্যক্রম চলমান রয়েছে।

এএস/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!