‘চট্টগ্রামে বিএসটিআইয়ের কার্যালয় থাকলেও সনদ আনতে হয় ঢাকা থেকে’

বিশ্ব মেট্রোলজি দিবসের সভায় ব্যবসায়ী প্রতিনিধিরা

পণ্যের মান সনদ পেতে চট্টগ্রামের ব্যবসায়ীদের পদে পদে ভোগান্তি পেতে হয়। চট্টগ্রামে বিএসটিআইয়ের কার্যালয় থাকলেও সনদ দেওয়া হয় ঢাকা থেকে। এতে একদিকে যেমন সময়ক্ষেপণ হয় অন্যদিকে ব্যবসায়ীদের অতিরিক্ত অর্থ গুণতে হয়। ফলে অনেক ব্যবসায়ী ও পণ্য উৎপাদক প্রতিষ্ঠান বিএসটিআইয়ের কাছ থেকে পণ্যের মান সনদ পেতে অনাগ্রহী।

‘দেশের অধিকাংশ শিল্প প্রতিষ্ঠান, উৎপাদনকারীর অবস্থান চট্টগ্রামে। একই সাথে বিদেশ থেকে আমদানিকৃত সিংহভাগ আমদানি চট্টগ্রাম বন্দর দিয়ে হলেও এখনও যে কোন পণ্যের মান নির্ণয়ে বিএসটিআইয়ের মান সনদের জন্য ঢাকায় যেতে হয়। যা শুধুমাত্র ব্যয়ের প্রশ্ন নয়,এটি সময় সাপেক্ষও বটে। সরকারের কিছু নীতি-নির্ধারণী মহলের খামখেয়ালীপনার কারণেই এই দীর্ঘসুত্রিতা। ফলে দেশে শিল্প ও উৎপাদনকারীদের ভোগান্তির মাত্রা যেমন বাড়ছে তেমনি এর উৎপাদন খরচও বাড়ছে।’

আন্তর্জাতিক পদ্ধতির একক মৌলিকভাবে উত্তম প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় চট্টগ্রামের বিভিন্ন ব্যবসায়ী প্রতিনিধিরা এসব কথা বলেন। এ সময় তারা বিএসটিআইয়ের সেবার মান ও সক্ষমতা বৃদ্ধির দাবি তোলেন।

সোমবার (২০ মে) চট্টগ্রাম নগরীর আগ্রাবাদের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স সেন্টারে ষোলতম বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষে বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই) চট্টগ্রাম বিভাগীয় অফিসের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বিএসটিআই চট্টগ্রাম বিভাগীয় অফিসের পরিচালক ইঞ্জিনিয়ার সেলিম রেজার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম ওমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের ভাইস প্রেসিডেন্ট জেসমিন আখতার,কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রামের সভাপতি এস এম নাজের হোসেন।

আলোচনায় অংশ নেন বিএসটিআই চট্টগ্রাম অফিসের উপ-পরিচালক শওকত ওসমান, চট্টগ্রাম চেম্বারের সাবেক পরিচালক ও বনফুল গ্রুপের চেয়াম্যান আবদুল মোতালেব,চেম্বারের সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ, ক্যাব চট্টগ্রামের সাধারণ সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী,ক্যাব চট্টগ্রাম দক্ষিণ জেলা সভাপতি আবদুল মান্নান, রেস্তোরা মালিক সমিতির সভাপতি ইলিয়াছ ভুইয়া, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সদস্য মোহাম্মদ আলী পাশা, চট্টগ্রাম ড্রিংকিং ওয়াটার ম্যানুফেকচার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ফয়সল আবদুল্লাহ আদনান, ক্যাব চট্টগ্রাম নগরের যুগ্ম সম্পাদক তৌহিদুল ইসলাম,চকবাজার ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি আবুল কালাম আজাদ, ক্যাব পাচলাইশের যুগ্ম সম্পাদক সেলিম জাহাঙ্গীর প্রমুখ।

চট্টগ্রাম ওমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের ভাইস প্রেসিডেন্ট জেসমিন আক্তার বলেন,বর্তমানে বিভিন্ন জায়গা থেকে ওজনে পণ্য কম দেয়ার অভিযোগ উঠেছে। কিছু অসাধু ব্যবসায়ী অধিক মুনাফা লাভ ও তাড়াতাড়ি বড়লোক হওয়ার নেশায় ওজনে পণ্য কম ও পণ্যে ভেজাল দিচ্ছেন। আমাদের পরবর্তী প্রজন্মের হাতে ভেজালমুক্ত পণ্য তুলে দেয়ার লক্ষ্যে প্রশাসন, বিক্রেতা, ভোক্তা ও বিএসটিআই এবং সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠনসহ সবাইকে একযোগে কাজ করতে হবে।

কনজ্যুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রামের সভাপতি এস এম নাজের হোসাইন বলেন, দিবস পালনের মধ্যেই সীমিত না রেখে ভোক্তা ও ব্যবসায়ী পর্যায়ে কাজ সম্প্রসারিত করতে হবে। ওজন ও পরিমাপের ক্ষেত্রে ভোক্তারা প্রতিনিয়তই ঠকছে। বিশেষ করে কাপড়ের ব্যবসায়ীরা মিটারে কাপড় কিনে তা ক্রেতাদের কাছে গজে বিক্রি করছেন।এভাবে ব্যবসায়ীরা ক্রেতাদের সাথে প্রতারণা করছেন।আর প্রশাসন বারবার মোবাইল কোর্ট পরিচালনা করে জরিমানা করলেও অপরাধ থেমে নেই।তাই এ সমস্ত অসাধু ব্যবসায়ীদের সামাজিকভাবেও বয়কট করার দাবি জানান তিনি।

বিএসটিআই চট্টগ্রাম বিভাগীয় অফিসের পরিচালক ইঞ্জিনিয়ার সেলিম রেজা বলেন, পণ্যের জাতীয় মান প্রণয়ন, মান নিয়ন্ত্রণ, গুণগতমানের নিশ্চয়তা বিধান এবং ওজন ও পরিমাপে কারচুপি রোধসহ সর্বক্ষেত্রে মেট্রিক পদ্ধতি বাস্তবায়নে বিএসটিআই কাজ করে যাচ্ছে।দেশে উৎপাদিত ১৮১ শিল্প, খাদ্য ও কৃষিজাত পণ্যের গুণগতমান প্রণয়ন ও নিয়ন্ত্রণে আমরা কাজ করে যাচ্ছি। মানহীন ও অনিরাপদ খাদ্য ও ভোগ্যপণ্য ভোক্তার জন্য ক্ষতিকর ও ঝুঁকিপূর্ণ। এ জাতীয় পণ্য বর্জন করার জন্য সর্বসাধারণের প্রতি অনুরোধ জানান তিনি।

প্রসংগত, মানুষের প্রাত্যহিক জীবনের প্রায় ক্ষেত্রে সঠিক ওজন পরিমাপের গুরুত্ব এবং জনগণকে সচেতন করে তোলাই বিশ্ব মেট্রোলজি দিবস পালনের মূল উদ্দেশ্য। ওজন ও পরিমাপের সব ক্ষেত্রে মেট্রিক পদ্ধতির একক পরিমাপ (কেজি, লিটার, মিটার) ব্যবহার ও বিএসটিআই কর্তৃক পরীক্ষিত ওজনযন্ত্রে মেপে মালামাল ক্রয়-বিক্রয়ে ভোক্তা ও ব্যবসায়ীদের দায়িত্ব।

উল্লেখ্য, সভায় পণ্য ক্রয়ে ভোক্তারা বিএসটিআইয়ের স্টিকারযুক্ত ওজনযন্ত্র দেখে ক্রয় করতে সচেতনতা সৃষ্টিতে আরও কর্মসূচি গ্রহণের আহ্বান জানানো হয়।

এসসি/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!