চট্টগ্রামসহ তিন বিমানবন্দর দিয়ে কারা ঘন ঘন বিদেশ যাচ্ছে, তালিকা চান হাইকোর্ট

দ্বৈত নাগরিকত্বধারীদের তালিকা দিতে হবে ২৮ ফেব্রুয়ারির মধ্যে

চট্টগ্রামসহ দেশের তিন বিমানবন্দর দিয়ে যেসব দ্বৈত নাগরিক ঘন ঘন বিদেশে আসা-যাওয়া করছেন, তাদের তালিকা দিতে বলেছেন হাইকোর্ট। এছাড়া দেশ থেকে দুর্নীতি ও অর্থপাচার করে যারা বিদেশে বাড়ি নির্মাণ বা ক্রয় করেছেন, তাদের মধ্যে দ্বৈত্ব নাগরিকত্ব বা পাসপোর্টধারীদের তালিকা চেয়েছে হাইকোর্ট। চট্টগ্রাম বিমানবন্দর ছাড়া অন্য দুটি বিমানবন্দর হল ঢাকা ও সিলেট। আগামী ২৮ ফেব্রুয়ারির মধ্যে এই তালিকা জমা দিতে হবে আদালতে।

এ সংক্রান্ত মামলার শুনানি নিয়ে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত হাইকোর্টের ডিভিশন বেঞ্চ সোমবার (২১ ডিসেম্বর) স্বতঃপ্রণোদিত হয়ে এই আদেশ দেন।

গত ২২ নভেম্বর হাইকোর্ট এক আদেশে বিদেশে অর্থ পাচার করে যারা গাড়ি-বাড়ি করেছে তাদের তালিকা চেয়েছিলেন। একইসঙ্গে এসব অর্থ পাচারকারীদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে তাও জানতে চান আদালত। কিন্তু গত ১৭ ডিসেম্বর দুদকের পক্ষ থেকে ২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত নেওয়া পদক্ষেপের বিষয়ে তথ্য দাখিল করে অর্থ পাচারকারীদের বিরুদ্ধে করা মামলার একটি তালিকা দিলে তাতে অসন্তোষ প্রকাশ করে হাইকোর্ট।

আদালত বলেন, ‘আমাদের পুরানো কাহিনী শুনিয়ে কোন লাভ নাই। নতুন কী তথ্য আছে সেটা দিন। যারা কানাডাসহ বিভিন্ন দেশে অর্থপাচার করে গাড়ি-বাড়ি করেছে তাদের বিচারটা করা না গেলেও নামটাও কি দেশের জনগণ জানতে পারবে না?’

এরই ধারাবাহিকতায় হাইকোর্ট অর্থ পাচারকারীদের দ্বৈত নাগরিকত্ব ও দ্বৈত পাসপোর্টধারীদের তালিকা তলবের আদেশ দেন।

আদালত বলেন, ‘দ্বৈত নাগরিক ও পাসপোর্টধারী কারা, সেটা আমরাও জানতে চাই। দ্বৈত পাসপোর্ট নিয়ে বিদেশে যাতায়াতকারীদের তথ্য জানা প্রয়োজন।’

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!