কাতার বিশ্বকাপের লোগো উম্মোচন

কাতারে বসতে যাচ্ছে আগামী ফিফা বিশ্বকাপ। স্বাভাবিকভাবে ২০২২ ফুটবল বিশ্বকাপের সব কিছুতেই থাকবে আরব সংস্কৃতির প্রভাব। আসরের লোগোতেই মিলল তার প্রমাণ। দৃষ্টি নন্দন লোগোটির উন্মোচন অনুষ্ঠান মঙ্গলবার রাতে (৩ সেপ্টেম্বর) হয়ে গেল কাতারের রাজধানী দোহাতে। শুধু তাই নয়, বিশ্বের ২৭টি বড় শহরেও উন্মোচন করা হয়েছে লোগোটি।

লোগোর নকশায় লেগেছে আরব ঐতিহ্যের ছোঁয়া। মধ্যপ্রাচ্যের জনপ্রিয় শীতকালীন পোশাক পশমি শালের ভাঁজের আদলে তৈরি করা হয়েছে এটি। যা একই সঙ্গে আরবের ঢেউ-খেলানো মরুভূমির টিলার রূপ আর অখন্ড লুপকে ফুটিয়ে তুলেছে। সঙ্গে তাল মেলানো হয়েছে ফিফা বিশ্বকাপের আইকনিক ট্রফির গড়নের সঙ্গে। আর ইংরেজি আট সংখ্যার প্রতিনিধিত্ব করছে লোগোটি। যা মনে করিয়ে দেয়, কাতারের আটটি মনোরম স্টেডিয়ামে হবে এ বিশ্বকাপ আসর। আর ফুটবলের বৃহত্তম ইভেন্টটি পুরো বিশ্বকে এক সুতোয় বাঁধবে।

প্রজেক্টরের মাধ্যমে লোগোটি প্রদর্শন করা হয় লন্ডনের লেস্টার স্কয়ার ও নিউইয়র্কের টাইম স্কয়ারেও। ২০১০ সালে ভোটাভুটির মাধ্যমে ২০২২ বিশ্বকাপ আয়োজনের অধিকার পায় কাতার। আয়োজক হওয়ার লড়াইয়ে মুসলিম রাষ্ট্রটি হারিয়ে দেয় যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া ও জাপানকে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!