কর্ণফুলী কালুরঘাট তৈলারদ্বীপ সেতুতে অ্যাম্বুলেন্স চলবে টোল ছাড়াই

দক্ষিণ চট্টগ্রামের যাতায়াতের অন্যতম মাধ্যম কর্ণফুলী সেতু (শাহ আমানত সেতু), ব্রিটিশ আমলে নির্মিত কালুরঘাট সেতু এবং চট্টগ্রাম আনোয়ারা-বাঁশখালী সংযোগস্থলে ব্যস্ত সেতু তৈলারদ্বীপ। সরকারি নির্দেশনা অনুযায়ী এ ৩ সেতুতে রোববার (১ মার্চ) থেকে কোনো টোল ছাড়াই চলবে জরুরি রোগী বহনকারী অ্যাম্বুলেন্স। পূর্বঘোষিত সিদ্ধান্ত অনুযায়ী বিষয়টি কার্যকর হচ্ছে বলে জানা গেছে।

দীর্ঘদিন ধরে অভিযোগ রয়েছে, চট্টগ্রামের সেতুগুলোতে টোল আদায় করতে গিয়ে আটকে দেওয়া হতো জরুরি রোগী ও মরদেহ পরিবহনকারী অ্যাম্বুলেন্স।

সংশ্লিষ্টরা বলছেন, দীর্ঘদিন পর রোগী বহনকারী অ্যাম্বুলেন্স প্রকৃত অর্থে ‘জরুরি’ হিসেবে স্বীকৃতি পাওয়ার ফলে বন্ধ হবে এসব সেতু পারাপারে টোল আদায়ের হয়রানি। মুমূর্ষু রোগী বহনকারী অ্যাম্বুলেন্সকে সড়ক, ফেরি ও সেতুতে আর কোনো টোল দিতে হবে না। সরকারি ও বেসরকারি সব অ্যাম্বুলেন্স এই টোল মওকুফের আওতায় থাকবে। এর আগে বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক ও মহাসড়ক বিভাগ থেকে জারি করা হয়েছিল এমনই একটি আদেশ। যা সোমবার (১ মার্চ) থেকে কর্যকর করার কথা জানানো হয়েছিল ওই আদেশে।

অ্যাম্বুলেন্স পারাপারে সেতুতে টোল ফ্রি হওয়ার বিষয়টি জানিয়ে তৃতীয় কর্ণফুলী সেতুর অপারেশন ডাইরেক্টর অপূর্ব সাহা চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘পূর্বনির্দেশনা অনুযায়ী আজ থেকে এ আদেশটি কার্যকর করা হয়েছে। এতে অ্যাম্বুলেন্সে টোল আদায় করতে গিয়ে সৃষ্ট দুর্ভোগ কমবে।’

এএ/এএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!