কর্ণফুলীর ৪ ইউনিয়ন ভেঙে হচ্ছে ৮ ইউনিয়ন

পাঁচ ইউনিয়ন নিয়ে গঠিত দেশের সর্বকনিষ্ঠ কর্ণফুলী উপজেলার ৪টি ইউনিয়নকে ভেঙে ৮টি ইউনিয়ন পরিষদ গঠন করা হচ্ছে। এমন সিদ্ধান্ত জানিয়ে চট্টগ্রাম জেলা প্রশাসককে চিঠি দিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ।

গত ১৭ আগস্ট স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সহকারী সচিব জেসমীন প্রধান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, শিকলবাহা, বড়উঠান, চরলক্ষ্যা ও চরপাথরঘাটা ইউনিয়নকে ভেঙে ৮টি ইউনিয়ন গঠন করা হবে। ফলে এ উপজেলায় ইউনিয়নের সংখ্যা দাঁড়াবে ৯টি।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ এর ধারা ১১ (৫) (খ) মোতাবেক নতুন ইউনিয়ন গঠন এবং কোন ইউনিয়ন বা ওয়ার্ডকে একাধিক ইউনিয়ন বা ওয়ার্ডে বিভক্তকরণের এখতিয়ার সংশ্লিষ্ট জেলা প্রশাসকের বিধায় চট্টগ্রাম জেলার কর্ণফুলী উপজেলাধীন শিকলবাহা, বড়উঠান, চরলক্ষ্যা ও চরপাথরঘাটা ইউনিয়ন ৪টি ভেঙে ৮টি ইউনিয়ন গঠনের বিষয়ে নির্দেশ দেওয়া হয়েছে।

তবে নতুন ইউনিয়নগুলোর নাম কী হবে সে ব্যাপারে কোন সিদ্ধান্ত জানানো হয়নি। তবে জনস্বার্থে এই সিদ্ধান্ত নেওয়ায় উপজেলা জুড়ে আনন্দের জোয়ার বইছে। অনেককেই স্যোশাল মিডিয়ায় স্থানীয় সংসদ সদস্য ও ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপিকে অভিনন্দন জানিয়ে ফেসবুক পোস্ট দিতে দেখা যায়।

উল্লেখ, ২০১৬ সালের ৯ মে পটিয়া উপজেলার ৫টি ইউনিয়ন নিয়ে কর্ণফুলী উপজেলা গঠন করা হয়। এটি বাংলাদেশের ৪৯০ নম্বর উপজেলা ছিল। এই উপজেলার মোট আয়তন ৫৫ দশমিক ৩৬ বর্গ কিলোমিটার (১৩ হাজার ৬৭৯ একর)।

এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!