করোনায় একদিনে ঢাকার সমান মৃত্যু চট্টগ্রামেও

মৃতের সংখ্যা বেড়ে ২৭০৯

করোনাভাইরাসে গত কয়েকদিন চট্টগ্রাম বিভাগজুড়ে মৃত্যুর মিছিল ছোট হতে থাকলেও গত ২৪ ঘণ্টায় আবারও নিজরূপে ফিরে এসেছে। এদিন ঢাকা বিভাগের সমান ১৫ জনের মৃত্যু হয় চট্টগ্রামেও। একদিনে ৪১ মৃত্যুতে অন্যান্য ছয় বিভাগ মিলে মৃত্যু হয়েছে মাত্র ১১ জনের। এ নিয়ে ভাইরাসটির সংক্রমণে মৃত্যুর সংখ্যা দাঁড়াল দুই হাজার ৭০৯ জনে। এর মধ্যে চট্টগ্রাম বিভাগেই ৬৮৮ জন, যা মোট মৃত্যুর ২৫ দশমিক ৪০ শতাংশ। এছাড়া একই সময়ে নতুন করে তিন হাজার ৫৭ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন। এ নিয়ে সর্বমোট দুই লাখ ১০ হাজার ৫১০ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হলেন।

মঙ্গলবার (২১ জুলাই) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন হেলথ বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব তথ্য জানান।

তিনি নমুনা পরীক্ষার তথ্য তুলে ধরে জানান, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় আরও ১২ হাজার ১৪৯টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় আগের কিছু মিলিয়ে ১২ হাজার ৮৯৮টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো ১০ লাখ ৫৪ হাজার ৫৫৯টি। নতুন নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে আরও তিন হাজার ৫৭ জনের দেহে। ফলে শনাক্ত করোনা রোগীর সংখ্যা দাঁড়াল দুই লাখ ১০ হাজার ৫১০ জনে। আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে আরও ৪১ জনের। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়াল দুই হাজার ৭০৯ জনের। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও এক হাজার ৮৪১ জন। এতে সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা দাঁড়াল এক লাখ ১৫ হাজার ৩৯৯ জনে।

গেল ২৪ ঘণ্টা আক্রান্ত শনাক্তের হার ২৩ দশমিক ৭০ শতাংশ এবং এপর্যন্ত শনাক্তের হার ১৯ দশমিক ৯৬ শতাংশ। তবে শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ২৯ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে পুরুষ ৩৪ জন, নারী সাতজন। এ পর্যন্ত মৃত দুই হাজার ৬৬৮ জনের মধ্যে পুরুষ দুই হাজার ১৩৮ জন (৭৮ দশমিক ৯২ শতাংশ) এবং নারী ৫৭১ জন (২১ দশমিক ০৮ শতাংশ)। গেল ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের বয়স বিভাজনে বলা হয়, মৃতদের মধ্যে ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে দুজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ছয়জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১২ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১১ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে সাতজন এবং ৮১ থেকে ৯০ বছর বয়সসীমার মধ্যে রয়েছেন দুজন।

মৃতদের মধ্যে ঢাকা ও চট্টগ্রাম বিভাগে ১৫ জন করে, খুলনা ও রাজশাহী বিভাগে পাঁচজন করে এবং রংপুর বিভাগে একজন রয়েছেন।

অন্যদিকে, সিভিল সার্জনের দেয়া তথ্যমতে ২১ জুলাই পর্যন্ত শুধুমাত্র চট্টগ্রাম জেলায় করোনা শনাক্ত ১৩ হাজার ৬৫ জন। যাদের মধ্যে নগরেই নয় হাজার ৮৮ জন এবং তিন হাজার ৯৭৭ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। করোনায় চট্টগ্রামে মোট মৃত্যুর সংখ্যা এখন ২২৫। যাদের মধ্যে ১৫৮ জন নগরের ও ৬৭ জন উপজেলার বাসিন্দা। অন্যদিকে, চট্টগ্রাম জেলায় করোনাজয় করেছেন এক হাজার ৬২৪ জন।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!