এবার খুলছে দোকান-মার্কেট, বন্ধ হবে সন্ধ্যার আগে

ঈদুল ফিতরকে সামনে রেখে সারাদেশে সীমিত পরিসরে দোকানপাট ও শপিংমল খোলা রাখার অনুমতি দিয়েছে সরকার।

সোমবার (৪ মে) মন্ত্রিপরিষদ বিভাগের মাঠ প্রশাসন সমন্বয় অধিশাখা থেকে জারি করা এক প্রজ্ঞাপনে এই অনুমতি প্রদান করা হয়।

তবে এই প্রজ্ঞাপনে ব্যবসা প্রতিষ্ঠানে সামাজিক দূরত্ব নিশ্চিতসহ স্বাস্থ্যবিধি মেনে চলতে কঠোরভাবে নির্দেশ দেওয়া হয়েছে শপিংমল সংশ্লিষ্টদের। প্রজ্ঞাপনের শর্ত অনুযায়ী বিকেল ৫টার মধ্যে শপিংমল ও দোকানপাট বন্ধ করতে হবে।

প্রসঙ্গত, দেশে ৮ মার্চ সর্ব প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর থেকে তা ক্রমান্বয়ে বৃদ্ধি পায়। ২৫ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির উদ্দেশ্যে প্রদত্ত ভাষণে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণার পাশাপাশি করোনা সংক্রমণ রোধে সবাইকে ঘরে অবস্থানের আহ্বান জানান। সাধারণ ছুটি ৫ দফা বৃদ্ধি করে তা ১৫ মে পর্যন্ত বাড়ানো হয়।

এর আগে সোমবার সকালে রংপুর বিভাগের ৮টি জেলার সাথে ভিডিও কনফারেন্সে বক্তব্য প্রধানকালে প্রধানমন্ত্রী বলেন, ‘ইতোমধ্যে আমরা ছুটি ঘোষণা দিয়েছি। ৫ মে পর্যন্ত ঘোষণা দিয়েছিলাম, সেটাকে আমরা ১৫ মে পর্যন্ত বৃদ্ধি করতে চাচ্ছি। কিন্তু সাথে সাথে যেহেতু রমজান মাস, এই রমজান মাসে যাতে বেচাকেনা চলতে পারে, রোজার সময় ইফতারি কেনা বা সেহরি খাওয়া বা বাজার করতে পারে মানুষ সেদিকে বিশেষভাবে দৃষ্টি রেখে আমরা সেগুলো চালু রাখার নির্দেশ দিয়ে দিয়েছি।’

মূল এই ঘোষণার পরই মন্ত্রী পরিষদের মাঠ প্রশাসন অধিশাখা থেকে এই দোকান ও শপিংমল চালু রাখার বিষয় উল্লেখ করে প্রজ্ঞাপন জারি করা হয়।

এফএম/এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!