উপবৃত্তি প্রদান শিক্ষার মূল কাঠামোতে অবদান রাখতে সহায়তা করবে

উপবৃত্তি প্রদান শিক্ষার মূল কাঠামোতে অবদান রাখতে সহায়তা করবে 1নুরুল আলম, চন্দনাইশ : স্বাধীনতাত্তোর চট্টগ্রাম জেলার পটিয়া থানা(বর্তমান উপজেলা) হতে বিভক্ত হয়ে ১০টি ইউনিয়ন নিয়ে ১৯৭৬ ইং সনে নতুন থানা ‘চন্দনাইশ’গঠিত হয় (বর্তমানে উপজেলা)। পরবর্তী২০০২ইং সনে উপজেলা সদরের হারলা ইউনিয়ন সম্পূর্ণ,হাসিমপুর ও জোয়ারা ইউনিনের আংশিক এলাকা নিয়ে গঠন করা হয় চন্দনাইশ পৌরসভা।১৭.০৮ বর্গ কি.মি.বিশিষ্ট পৌরসভা এলাকার অধিকাংশ এলাকা কৃষি জমি। দরিদ্র,নিম্ম মধ্যবর্তী ও মধ্যবর্তী শেণির পরিবারই বেশী। পৌরসভা গঠনের অজুহাতে প্রাথমিক বিদ্যালয় গুলোকে উপবৃত্তি বাদ দেয়া হলো।পৌর এলাকার ১৭টি প্রাথমিক বিদ্যালয়ের প্রায় ৪০০০ অধ্যয়ণ রত শিশু ও তাদের অভিভাবক ক্ষতিগ্রস্ত হলো আর্থিক সহায়তা হতে।সম্প্রতি সরকার কর্তৃক পৌরসভা এলাকায় প্রাথমিক বিদ্যালয় সমূহে উপবৃত্তি প্রদানের প্রজ্ঞাপন জারী করা হয় এবং জুলাই ২০১৭ ইং হতে কার্যকর করা হবে বলে উল্লেখ করা হয়।

বৃত্তি পাওয়ার খবর শুনে পৌরএলাকার অভিভাবক মহলে এতদিনকার প্রবঞ্চনা, অস্বস্তি দূর হলো; হলো আনন্দিত, উৎসাহ বোধ করছে শিক্ষার্থী শিশুরা এবং শিক্ষকবৃন্দও ।পৌরএলাকার জনৈক প্রধান শিক্ষিকা জানান,উপবৃত্তি পাওয়ার খবর শুনে অভিভাবকগণ আগের চেয়ে বিদ্যালয়ের সাথে যোগাযোগ বাড়িয়েছে,সচেতনতা- দায়িত্ব বোধ ও পরিলক্ষিত হ”্ছে বেশি।শিশু শিক্ষার্থী ছেলে-মেয়েদের উপস্থিতির হার ও বৃদ্বি পেয়েছে।

বিদ্যালয় পরিচালনা কমিটির লোকজন/পৌর এলাকার অধিবাসীরা ও সন্তোষ প্রকাশ করছেন।শিক্ষকবৃন্দ মনে করেন,ঝড়েপড়া রোধ,শিক্ষা সম্প্রসারন, মান উন্নয়নে সরকারের এ’-পদক্ষেপ সহায়ক ভূমিকা রাখবে । সচেতন নাগরিক মহলের অভিমত প্রকাশ করেছেন, পৌরসভা সৃষ্টির অন্ততঃ প্রায় ২৬ বছর পর হলেও পৌর এলাকার বিদ্যালয়গুলো উপবৃত্তির আওতাভূক্ত করে সরকার একটি বাস্তব ও গণ মূখী বড় ধরণের মহৎ কাজ করেছে। এতে প্রাথমিক শিক্ষা তথা শিক্ষার মূল কাঠামোতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে সহায়তা করলো।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!