আবারও দাম বাড়ল চিনি-সয়াবিনের

আবারও বেড়েছে চিনি ও সয়াবিন তেলের দাম। সয়াবিন লিটারে বেড়েছে ১২ টাকা এবং চিনি বেড়েছে কেজিতে ১৩ টাকা।

নিত্যপ্রয়োজনীয় পণ্য দুটি সংকটের মধ্যেই বৃহস্পতিবার (১৭ নভেম্বর) দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন এবং বাংলাদেশ সুগার রিফাইনার্স অ্যাসোসিয়েশন।

বাণিজ্য মন্ত্রণালয়ের সূত্রে বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করা হয়েছে।

জানা গেছে, ভোজ্যতেল পরিশোধন কারখানার মালিকদের সংগঠন ‘বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন’ বুধবার সয়াবিন তেলের দাম বৃদ্ধির এই সিদ্ধান্ত মন্ত্রণালয়কে আনুষ্ঠানিকভাবে জানায়।

একইভাবে বুধবার চিনির দাম বাড়ানোর সিদ্ধান্ত জানিয়েছে চিনি পরিশোধনকারী প্রতিষ্ঠানগুলোর মালিকদের সংগঠন ‘বাংলাদেশ সুগার রিফাইনার্স অ্যাসোসিয়েশন’।

নতুন মূল্য অনুসারে, বোতলজাত সয়াবিন তেল প্রতি লিটার বিক্রি হবে ১৯০ টাকা। আগের চেয়ে লিটারে বেড়েছে ১২ টাকা। আর প্যাকেটজাত চিনি কেজিতে ১৩ টাকা বাড়িয়ে করা হয়েছে ১০৮ টাকা।

এতদিন বোতলজাত সয়াবিন প্রতি লিটার ১৭৮ টাকা কেজিতে বিক্রি হতো। এছাড়া ৫ লিটারের বোতলজাত সয়াবিন তেলের দাম ৪৫ টাকা বেড়ে হয়েছে ৯২৫ টাকা।

খোলা সয়াবিনের দাম লিটারে ১৪ টাকা বাড়ানো হয়েছে। প্রতি লিটার খোলা সয়াবিন তেলের নতুন দাম হচ্ছে ১৭২ টাকা। আর প্রতি লিটার খোলা পাম তেল বিক্রি হবে ১২১ টাকায়।

এছাড়া প্রতিকেজি প্যাকেটজাত চিনি বিক্রি হবে ১০৮ টাকায়। আগে যার দাম ছিল ৯৫ টাকা। নতুন দর অনুযায়ী, ৫০ কেজির চিনির বস্তার দাম হবে ৫ হাজার ১০০ টাকা। আর প্রতিকেজি খোলা চিনির দাম পড়বে ১০২ টাকা।

এএস/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!