আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে স্বর্ণজয়ী দলের দুজনই চট্টগ্রামের সহোদর

২৫তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশ স্বর্ণপদক জিতেছে তিনটি। স্বর্ণপদকজয়ী দলের দুজনই চট্টগ্রামের। সম্পর্কে তারা আপন ভাই-বোন। এই দুজন হলেন— রোবোস্পারকার্স দলের জাইমা যাহিন ওয়ারা এবং জিরোথ দলের মিসবাহ উদ্দিন ইনান। জাইমা চট্টগ্রামের উইলিয়াম কেরি একাডেমির শিক্ষার্থী এবং ইনান চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের শিক্ষার্থী।

আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে স্বর্ণজয়ী দলের দুজনই চট্টগ্রামের সহোদর 1

এবারের আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে মোট ১৫টি পদক অর্জন করেছে বাংলাদেশ। এর মধ্যে রয়েছে তিনটি স্বর্ণপদক, ছয়টি রৌপ্যপদক, চারটি ব্রোঞ্জপদক ও দুটি টেকনিক্যাল পদক।

শনিবার (২০ জানুয়ারি) অলিম্পিয়াডের সমাপনী অনুষ্ঠানে গ্রিসের রাজধানী এথেন্সে বিজয়ীদের হাতে পদক তুলে দেওয়া হয়।

বাংলাদেশের হয়ে স্বর্ণপদক বিজয়ীদের তালিকায় রয়েছেন— রোবট ইন মুভি জুনিয়র গ্রুপে রোবোস্পারকার্স দলের জাইমা যাহিন ওয়ারা, রোবট ইন মুভি সিনিয়র গ্রুপে রোবো ইডিয়টস দলের নাশীতাত যাইনাহ্‌ রহমান, প্রপা হালদার ও মার্জিয়া আফিফা পৃথিবী, ক্রিয়েটিভ আইডিয়া সিনিয়র গ্রুপে জিরোথ দলের সদস্য মিসবাহ উদ্দিন ইনান।

অন্যদিকে রৌপ্যপদক অর্জন করেছেন ক্রিয়েটিভ ক্যাটাগরি জুনিয়র গ্রুপে টিম পাই দলের মাহরুজ মোহাম্মদ আয়মান, ফিজিক্যাল কম্পিউটিং জুনিয়র গ্রুপে রোবোস্পারকার্স দলের জাইমা যাহিন ওয়ারা, টিম পাই দলের সদস্য মাহরুজ মোহাম্মদ, রোবট ইন মুভি সিনিয়র গ্রুপে জিরোথ দলের মিসবাহ উদ্দিন ইনান ও সাদিয়া আক্তার স্বর্ণা, অ্যাফিসিয়েনাদোস দলের মাইশা সোবহান, সামিয়া মেহনাজ ও মাশকুর মালিক মোস্তফা, এআই অটোনমাস ড্রাইভিং সিনিয়র গ্রুপে এক্সফ্যানাটিক দলের মাহির তাজওয়ার চৌধুরী।

এছাড়া ব্রোঞ্জপদক অর্জন করেছে ক্রিয়েটিভ আইডিয়া জুনিয়র গ্রুপে রোবোস্পারকার্স দলের সদস্য জাইমা যাহিন ওয়ারা, ফিজিক্যাল কম্পিউটিং সিনিয়র গ্রুপে জিরোথ দলের সদস্য মিসবাহ উদ্দিন ইনান, এক্সফ্যানাটিক দলের সদস্য মাহির তাজওয়ার চৌধুরী ও ফাতিন আল হাবীব নাফিস, রোবট ইন মুভি সিনিয়র গ্রুপে টেক অটোক্র্যাটস দলের আন নাফিউ, নামিয়া রউজাত নুবালা ও রুবাইয়্যাত এইচ রহমান। এ ছাড়া বাংলাদেশ দলের পক্ষে টেকনিক্যাল পদক অর্জন করেছে ক্রিয়েটিভ ক্যাটাগরি সিনিয়র গ্রুপে অটোমেশন৭১ দলের সদস্য সাদিয়া আক্তার স্বর্ণা, রোবো সোলো দলের সদস্য ফাতিন আল হাবীব নাফিস।

এ বছর বাংলাদেশ থেকে মোট ১৬ সদস্যের দল আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অংশ নেয়। এ দলে ছিলেন উইলিয়াম কেরি একাডেমির শিক্ষার্থী জাইমা যাহিন ওয়ারা, নেভি অ্যাঙ্করেজ স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী মাহরুজ মোহাম্মদ আয়মান, মাস্টারমাইন্ড ইংলিশ মিডিয়াম স্কুলের শিক্ষার্থী নাশীতাত যাইনাহ্ রহমান ও ফাতিন আল হাবীব নাফিস, বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ পাবলিক কলেজের শিক্ষার্থী প্রপা হালদার, সাউথপয়েন্ট স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী মার্জিয়া আফিফা পৃথিবী, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী সামিয়া মেহনাজ, মাইশা সোবহান ও সাদিয়া আক্তার স্বর্ণা, চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের শিক্ষার্থী মিসবাহ উদ্দিন ইনান, নটর ডেম কলেজের শিক্ষার্থী মাশকুর মালিক মোস্তফা, মির্জাপুর ক্যাডেট কলেজের শিক্ষার্থী মাহির তাজওয়ার চৌধুরী, ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের শিক্ষার্থী আন নাফিউ ও রুবাইয়্যাত এইচ রহমান, হার্ডকো ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষার্থী নামিয়া রউজাত নুবালা ও খন্দকার শামিল মাহাদি বিন খালিদ।

গ্রিসে বাংলাদেশ দলকে নেতৃত্ব দিয়েছেন আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের কেন্দ্রীয় কমিটির সদস্য অধ্যাপক লাফিফা জামাল ও বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের প্রধান রোবটিকস কোচ মিশাল ইসলাম।

এর আগে ১৬ জানুয়ারি গ্রিসের রাজধানী এথেন্সে বসে আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের ২৫তম আসর। ২০২৩ সালের ১৩ থেকে ১৭ সেপ্টেম্বর ষষ্ঠ বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের অনলাইন বাছাইপর্ব অনুষ্ঠিত হয়। সেখান থেকে বাছাইকৃত ৫০০ শিক্ষার্থী নিয়ে ২৯ ও ৩০ সেপ্টেম্বর আয়োজিত হয় ষষ্ঠ বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের জাতীয় পর্ব। এ পর্বের বিজয়ীদের নিয়ে অনুষ্ঠিত হয় তিন দিনের আবাসিক আন্তর্জাতিক দল নির্বাচনী ক্যাম্প। সেখান থেকে শিক্ষার্থীদের যোগ্যতা ও পারফরম্যান্সের ভিত্তিতে নির্বাচিত ১৬ সদস্যকে পাঠানো হয় গ্রিসে অনুষ্ঠিত ২৫তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে।

২০১৮ সাল থেকে বাংলাদেশে রোবট অলিম্পিয়াড আয়োজিত হচ্ছে। বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের পৃষ্ঠপোষকতায় ও অনুপ্রেরণায় বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের আয়োজন করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিকস অ্যান্ড মেকাট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগ ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!