অতিরিক্ত বিদ্যুৎ বিলের মূল হোতাদের নাম গেল ঢাকার টাস্কফোর্সে

সারা দেশে অতিরিক্ত বিদ্যুৎ বিলের জন্য দায়ীদের চিহ্নিত করে বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলো প্রতিবেদন জমা পড়েছে টাস্কফোর্সের কাছে। বুধবার (১ জুলাই) বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলোর কাছ থেকে প্রতিবেদন পেয়েছে টাস্কফোর্স। এই তালিকা পর্যালোচনা করে আগামী সপ্তাহের শুরুতে সরকারের কাছে প্রতিবেদন দেওয়ার কথা থাকলেও এই সময়সীমা আরও বাড়তে পারে।

বাড়তি বিল দিয়ে গ্রাহক হয়রানি অভিযোগ যেহেতু দীর্ঘদিনের সমস্যা, টাস্কফোর্স চাইছে সমস্যাটির একটি স্থায়ী সমাধান দিতে। ভবিষ্যতে গ্রাহককে যাতে আর হয়রানি করা না যায়, সেজন্য বিকল্প কোনো পদ্ধতির কথাও ভাবছে টাস্কফোর্স।

প্রাপ্ত তথ্য অনুযায়ী ৭৬ হাজার গ্রাহক বাড়তি বিলের জন্য বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলোর সঙ্গে যোগাযোগ করেছে। এদের অনেকের বিল ঠিক করে দেওয়া হয়েছে। তবে এর বাইরেও লাখ লাখ মানুষের বাড়তি বিল এসেছে। যাদের খুঁজে বের করার নির্দেশ দেওয়া হয়েছে।

মার্চ থেকে মে— এই তিন মাসে গ্রাহককে অতিরিক্ত বিল করাতে সারাদেশে সমালোচনার ঝড় বইছে। এ অবস্থায় গত ২৫ জুন একটি টাস্কফোর্স গঠন করে বিদ্যুৎ বিভাগ। এক সপ্তাহের মধ্যে তাদের তদন্ত প্রতিবেদন দেওয়ার নির্দেশ দেওয়া হয়। এ হিসেবে বৃহস্পতিবার (২ জুলাই) সেই সময়সীমা শেষ হচ্ছে। তবে তদন্ত প্রতিবেদন দিতে আরও সময় নেওয়ার কথা ভাবছে টাস্কফোর্স।

কারণ তারা বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলোর দেওয়া তথ্যগুলো যাচাই-বাছাই করবে। প্রয়োজনে তারা কথা বলবে গ্রাহকের সঙ্গেও। যেসব গ্রাহক বিলের সমস্যা নিয়ে বিতরণ কোম্পানিগুলোর কাছে গিয়েছিল সেখানে কর্মকর্তারা-কর্মচারীরা কেমন আচরণ করেছেন, বিল ঠিক করে দিয়েছেন নাকি ওই বিলই ঠিক আছে বুঝিয়ে দিয়েছেন সেটাও যাচাই করে দেখতে চায় টাস্কফোর্স।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!