সাকিব ‘ফ্যান্টাস্টিক’ আল হাসান

0

সাকিব আল হাসান এখন ইচ্ছে করলে তাঁর নামের মাঝখানে ‘ফ্যান্টাস্টিক’ শব্দটি যোগ করতে পারেন। এবারের বিশ্বকাপে সাকিব যা করেছেন তা ফ্যান্টাস্টিক শব্দ দিয়েও পুরোপুরি বুঝানো যাবে না। পাকিস্তানের বিপক্ষে ম্যাচের আগেই এক পরিসংখ্যানে দেখা গিয়েছিল, অন্য সব দলের সেরা দুইজন খেলোয়াড় যা পারফরম্যান্স করেছেন এবারের বিশ্বকাপে, তা একাই করেছেন বাংলাদেশের বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। সংখ্যার বিচারে যা ছিলো পুরোপুরি সত্য।

কারণ শুক্রবার নিজেদের শেষ ম্যাচের পর পুরো বিশ্বকাপে সাকিব আল হাসানের পারফরম্যান্স দাঁড়িয়েছে ৮ ইনিংসে ৮৬.৫৭ গড়ে ৬০৬ রান এবং বল হাতে ১১টি উইকেট। এবারের আসরে তার চেয়ে বেশি রান নেই আর কোনো ব্যাটসম্যানের। বল হাতেও তিনি রয়েছেন ১৩ নম্বরে। শুধু তাই নয়, ব্যাটিং গড়ে তিনি রয়েছেন তিন নম্বরে (৮৬.৫৭)। সবচেয়ে বেশি অর্ধশতকের তালিকায় বিরাট কোহলীর সাথে রয়েছেন এক নম্বরে (৫টি করে)। আরো অবাক হবেন যখন জানবেন বিশ্বকাপে এখনব্দি সবচেয়ে বেশি বাউন্ডারি হাঁকানোর দিক দিয়ে সাকিব আছেন এক নম্বরে (৬০টি)। এসব কিছুর সাথে যোগ করুন বল হাতে সেরা বোলিং ফিগারের তালিকায় তিনে রয়েছেন নাম্বার ওয়ান অলরাউন্ডার।

সাকিব ‘ফ্যান্টাস্টিক’ আল হাসান 1
ক্রিকেটের মক্কাখ্যাত লর্ডসে বসে আছেন অধুনা ক্রিকেট বিশ্বের লর্ডস সাকিব আল হাসান

ব্যাট হাতে বিশ্বের মাত্র তৃতীয় ক্রিকেটার হিসেবে বিশ্বকাপের এক আসরে ৬০০+ রান করার রেকর্ড গড়েন সাকিব। তার আগে শুধুমাত্র শচিন টেন্ডুলকার ও ম্যাথু হেইডেনই পেরেছিলেন এক আসরে ৬০০’র বেশি রান করতে। মাত্র ৮ ইনিংসেই খেলেছেন ৭টি পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস। যেটি এক বিশ্বকাপে রেকর্ড। ২০০৩ সালে ১১ ইনিংস খেলে সমান ৭টি পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস খেলেছিলেন শচিন।

সাকিবের এমন রেকর্ডময় বিশ্বকাপের পরেও দলীয়ভাবে হতাশায়ই শেষ হয়েছে বাংলাদেশের বিশ্বকাপ। সেমিফাইনাল খেলার লক্ষ্য নিয়েছে ৯ ম্যাচে মাত্র ৩টিতে জিতেছে টাইগাররা। একটি পরিত্যক্ত ম্যাচসহ ঝুলিতে জমা পড়েছে মাত্র ৭ পয়েন্ট। শনিবার দক্ষিণ আফ্রিকা জিতে গেলে বিশ্বকাপ থেকে অষ্টম হয়ে বিদায় নিতে হবে বাংলাদেশকে।

দলের এমন ভরাডুবিময় পারফরম্যান্সের কারণে সাকিব আল হাসানের কাছে রীতিমতো দুঃখপ্রকাশ করেছেন বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। তার মতে দলের বাকিরা যদি সাকিবকে ন্যুনতম সঙ্গ দিতে পারতেন, তাহলে বিশ্বকাপটা আরও ভালো হতে পারতো বাংলাদেশের।

সাকিব ‘ফ্যান্টাস্টিক’ আল হাসান 2
অনেকদিন ধরে বিশ্বের সেরা অলরাউন্ডারের এক নম্বর তালিকায় সাকিব। এবারের বিশ্বকাপে বাকিদেরকে বলতে গেলে এক ছিটকায় পেছনে ফেলে দিলেন তিনি।

শুক্রবার পাকিস্তানের কাছে হারের পর পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে এসে টাইগার অধিনায়ক বলেন, ‘আমি মনে করি সাকিব গত দুই ম্যাচেই দারুণ খেলেছে কিন্তু আমরা জুটি গড়তে পারিনি। আমি মনে করি আজকের ৩১৫ রান তাড়া করা উচিৎ ছিল। কিন্তু আমরা জুটি গড়তে পারিনি। যে কারণে ম্যাচ হারতে হয়েছে।’

এসময় সাকিবের জন্য দুঃখপ্রকাশ করে মাশরাফি বলেন, ‘আমি সাকিবের জন্য স্যরি বলতে চাই। আমরা যদি টুর্নামেন্টে একটু সঙ্গ দিতে পারতাম তাকে, তাহলে পুরো গল্পটাই অন্যরকম হতে পারতো। সে ব্যাটিং করেছে, বোলিং করেছে এবং ফিল্ডিং করেছে- তিন বিভাগেই দুর্দান্ত করেছে। পুরো বিশ্বকাপেই সাকিব ফ্যান্টাস্টিক ছিলো।’

প্রায় একা হাতেই এই বিশ্বকাপে বাংলাদেশকে চেনালেন ওয়ানডেতে বিশ্বসেরা এই অলরাউন্ডার। পুরো বিশ্বকাপ জুড়ে ব্যাটে-বলে সাকিব যে পারফরমেন্স করে গেলেন; তেমন পারফরমেন্সের স্বপ্ন দেখেন সব ক্রিকেটার। সাকিব সেই স্বপ্নকে বাস্তবে নামিয়ে আনলেন। নিজেকে এবং সেই সঙ্গে বাংলাদেশকে নিয়ে গেলেন অনন্য এক উচ্চতায়! ৮ ম্যাচের বিশ্বকাপে সাকিব যে ব্যাটিং করলেন সেই ব্যাটিংয়ের স্লাইড শো যে কোনো কোচের কোচিং ম্যানুয়েলের আদর্শ পাঠ!

এই বিশ্বকাপে সাকিবের স্কোরগুলো এতোই সুন্দর যে, বারবার সেটা বলতে ইচ্ছে করে! দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৭৫। নিউজিল্যান্ড ম্যাচে ৬৪। ইংল্যান্ডের বিপক্ষে কার্ডিফে ১২১ রান। টন্টনে পরের ম্যাচেই ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে দিয়ে অপরাজিত ১২৪। নটিংহ্যামে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪১। সাউদাম্পটনে আফগানিস্তানের বিরুদ্ধে ব্যাট হাতে ৫১ এবং বোলিংয়ে ২৯ রানে ৫ উইকেট! বার্মিংহ্যামে ভারতের বিপক্ষে ৬৬ রান। দুদিন বাদে লর্ডসে পাকিস্তানের বিপক্ষে আরেকটি অনবদ্য হাফসেঞ্চুরি!

এই বিশ্বকাপে খেলতে আসার আগে বাংলাদেশ দলকে নিয়ে টিভি পর্দায় একটা শ্লোগান বেশ জয়প্রিয়তা পায়- ‘খেলবে টাইগার, জিতবে টাইগার!’ বিশ্বকাপে বাংলাদেশ সব ম্যাচে জেতেনি। কিন্তু সাকিব তার পারফরমেন্স দিয়ে যা জিতেছেন তার মুল্যমান কোনো ট্রফি’র চেয়ে কমকিছু নয়!

দশ দলের বিশ্বকাপে এত ক্রিকেটার খেলছেন। আর সেই বিশ্বসেরাদের তালিকায় সাকিব সবার শীর্ষে। সার্বিক পারফরমেন্সে ছিল অনেক বেশি প্রভাব। ছিল ব্যাটে-বলে ধারাবাহিকতা, অসামান্য দৃঢ়তা। সবকিছু, সবকিছু জুড়েই সর্বত্রই শুধু সাকিব আর সাকিব!

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm