s alam cement
আক্রান্ত
১০২৩১৪
সুস্থ
৮৬৮৫৬
মৃত্যু
১৩২৮

না ফেরার দেশে সোলসের সুব্রত বড়ুয়া রনি

0

দেশের জনপ্রিয় ব্যান্ডদল সোলস-এর অন্যতম প্রতিষ্ঠাতা সুব্রত বড়ুয়া রনি আর নেই। বুধবার (২৬ মে) ভোর পাঁচটায় ঢাকার একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। দীর্ঘদিন ধরে তিনি দূরারোগ্য ক্যান্সারে ভুগছিলেন।

এক ফেসবুক স্ট্যাটাসে এই তথ্য নিশ্চিত করেছেন ব্যান্ডটির লিড গিটার ও ভোকাল পার্থ বড়ুয়া জনপ্রিয় এ শিল্পীর মৃত্যুতে চট্টগ্রামের সংস্কৃতি অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে।

রনির বড় ভাই শৈবাল বড়ুয়া জানান,‘দেড়বছর আগে তার ক্যানসার ধরা পড়ে। বিদেশে চিকিৎসার জন্য নিয়ে যাওয়ার প্রস্তুতি ছিল। কিন্তু করোনার দুঃসময়ের মধ্যে সেটা আর সম্ভব হয়নি। আজ (বুধবার) সে না ফেরার দেশে চলে গেল।’

মৃত্যুকালে তার বয়স ছিল ৬৬ বছর, তিনি স্ত্রী,এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন।

বুধবার বেলা ১টায় রনির মরদেহ নিয়ে আসা হয় শিল্পকলা একাডেমি প্রাঙ্গনে। সেখানে সর্বস্তরের সংস্কৃতিকর্মীরা ফুল দিয়ে তাকে শ্রদ্ধা জানান। এরপর তার মরদেহ চারুকলা ইনস্টিটিউট, নন্দনকানন বৌদ্ধমন্দির হয়ে বিকেলে চান্দগাঁও মহাশ্মশানে শেষকৃত্য হবে।

চারুশিল্পী সুব্রত বড়ুয়া রনি চট্টগ্রামের চারুকলা কলেজের শিক্ষার্থী ছিলেন। আশির দশক থেকে চট্টগ্রামের সংস্কৃতি অঙ্গনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে পড়েন তিনি। তিনি একাধারে সঙ্গীত ও যন্ত্রশিল্পী, চারুশিল্পী, নাট্যকর্মীও ছিলেন। সৈকতচারী কয়্যার গ্রুপ,অরিন্দম নাট্য গোষ্ঠীর অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন।

পাঁচ দশক ধরে সংগীতের সঙ্গে জড়িত ছিলেন সুব্রত বড়ুয়া রনি। ১৯৭২ সালে চট্টগ্রামের কয়েক জন তরুণের সঙ্গে ‘সুরেলা’ ব্যান্ড গঠন করেন তিনি। ১৯৭৩ সালে সেই ব্যান্ডের নাম পরিবর্তন করে ‘সোলস’ রাখা হয়। সেখানে রনি ড্রাম বাজাতেন। সোলস ব্যান্ডের গানে ভিন্নধারার সূচনা করেছিল এবং তুমুল জনপ্রিয়তা পায়। চারুশিল্পী হিসেবে ডিজাইনার্স ফোরাম নামে একটি সংগঠনের সঙ্গেও যুক্ত ছিলেন।

কেএস

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm