চবির রাজনীতি বিজ্ঞান বিভাগের সুবর্ণ জয়ন্তী

চবির রাজনীতি বিজ্ঞান বিভাগের সুবর্ণ জয়ন্তী 1চবি প্রতিনিধিঃ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) রাজনীতি বিজ্ঞান বিভাগের গৌরবময় সুবর্ণ জয়ন্তী উৎসব পালিত হয়েছে। আজ সোমবার (৫ নভেম্বর) বিভাগটির ৫০ বছর পূর্ণ হয়েছে। এ উপলক্ষ্যে বিভাগটি বেলা ১১ টায় চবি সমাজ বিজ্ঞান অনুষদ মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করে।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

জানা যায়, সুবর্ণ জয়ন্তী অনুষ্টানটি দুটি পর্বে অনুষ্টিত হবে। যার প্রাক পর্ব অনুষ্ঠিত হয়েছে আজ সোমবার । এছাড়া বর্ণাঢ্য আয়োজনে মূল পর্বটি অনুষ্ঠিত হবে ২০১৯ সালের ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে । উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী কেক কেটে সুবর্ণ জয়ন্তী উৎসবের প্রাক পর্বের অনুষ্ঠান উদ্বোধন করেন।

উপাচার্য বলেন, ‘একটি বিভাগ তখনি গৌরবান্বিত হয় যখন ঐ বিভাগের শিক্ষার্থীরা শিক্ষাজীবন শেষে দেশের উন্নয়ন-অগ্রগতিতে কাঙ্খিত ভূমিকা পালন করে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় রাজনীতি বিজ্ঞান বিভাগ এর সূচনালগ্ন থেকে স্বগৌরবে দেশের উন্নতি ও বিজ্ঞানমনষ্ক মানব সম্পদ উৎপাদনের মধ্য দিয়ে অভিষ্ট্য লক্ষ্যে পৌঁছতে যথেষ্ট ভূমিকা রেখে চলেছে। এটি অত্যন্ত আনন্দের ও গৌরবের’।

তিনি বলেন, চবি রাজনীতি বিজ্ঞান বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি ও চবি’র সাবেক উপাচার্য রাষ্ট্রবিজ্ঞানী প্রফেসর ড. আর আই চৌধুরীর স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করছি। প্রফেসর ড. আর আই চৌধুরীর সংগৃহীত অতি দুর্লভ-মূল্যবান প্রায় দেড়হাজার পুস্তকসামগ্রী ও গবেষণা কর্ম সংগ্রহ করে চবি কেন্দ্রীয় গ্রন্থাগারে ‘ড. আর আই চৌধুরী কর্ণার’ প্রতিষ্ঠা করা হয়েছে। এ সংগ্রহশালা দেশ-বিদেশের শিক্ষক-গবেষকদের গবেষণা কর্মে অত্যন্ত সহায়ক ভূমিকা রেখে চলেছে বলে জানান উপাচার্য।

বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী এস এম ইমরান হোসাইন বলেন, এরকম বিভাগের একজন শিক্ষার্থী হতে পেরে আমি গর্বিত। সারাদিন ডিপার্টমেন্টের বন্ধু , ছোট এবং বড় ভাই আপুসহ সবার সাথে দিনটি অসাধারণ ছিল। রাজনীতি বিজ্ঞান বিভাগের প্রফেসর ও সুবর্ণ জয়ন্তী উদযাপন কমিটির আহবায়ক প্রফেসর ড. সিদ্দিক আহমেদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি চট্টগ্রাম এর উপাচার্য প্রফেসর ড. মাহফুজুল হক চৌধুরী, বিভাগের সভাপতি প্রফেসর ড. আনোয়ারা বেগম সহ আরো অনেকে।

অনুষ্ঠান শুরুর পূর্বে বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে একটি বর্ণাঢ্য র‌্যালি ক্যাম্পাস প্রদক্ষিণ করে এবং সবশেষে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!