২ কোটি টাকা মেরে ইস্টার্ন ব্যাংক ম্যানেজারের যাবজ্জীবনসহ ২৪ বছরের সাজা

২ সহযোগী প্রতিষ্ঠানের মালিককেও কারাদণ্ড

চট্টগ্রামে গ্রাহকের প্রায় ২ কোটি টাকা আত্মসাৎ করায় ইস্টার্ন ব্যাংকের সাবেক প্রায়োরিটি ব্যাংকিং ম্যানেজার মো. ইফতেখারুল কবিরকে যাবজ্জীবনসহ বিভিন্ন ধারায় ২৪ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। এছাড়া ১ কোটি ৭৩ লাখ টাকা অর্থদণ্ডও দিয়েছেন আদালত। একইসঙ্গে তার দুই সহযোগী প্রতিষ্ঠানের মালিককেও বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১ জুন) বিভাগীয় বিশেষ জজ মুন্সী আবদুল মজিদের আদালত এই রায় দেন।

দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন ডবলমুরিং থানার পূর্ব মাদারবাড়ি ৭৩ দারোগাহাট রোড এলাকার আলমগীর কবিরের ছেলে মো. ইফতেখারুল কবির, একই এলাকার আব্দুস ছবুর মাস্টার বাড়ির মৃত আবদুল মালেকের ছেলে জুলেখা ট্রেড ইন্টারন্যাশনালের মালিক আবদুল মাবুদ, নোয়াখালী সোনাইমুড়ী থানার রামপুর বেপারি বাড়ি এলাকার আবুল কাশেমের ছেলে লাবীবা ট্রেডিংয়ের মালিক জাকির হোসেন বাপ্পী।

জাকির চট্টগ্রাম নগরীর হালিশহর থানার মধ্য রামপুর পানিরকল জাপানি বাড়ি গলির খায়ের ম্যানশনে থাকেন। তবে তার স্ত্রী লাবীবা বুটিকসের মালিক ফারজানা হোসেন ফেন্সীকে মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

আদালত সূত্রে জানা গেছে, ২০১৯ সালের ২২ আগস্ট ইস্টার্ন ব্যাংক আইসিসিবি ম্যানেজার মুহাম্মদ আজিম উল্লাহ জাল-জালিয়াতি করে গ্রাহকের এক কোটি ৯২ লাখ ৬১ হাজার ৩৪৫ টাকা আত্মসাতের বিষয়ে নগরীর চান্দগাঁও থানায় একটি সাধারণ ডায়েরি করেন। সেই মামলা অভিযোগ একই বছরের ২৬ আগস্ট দুর্নীতি দমন কমিশনে যায়। একই বছরের ৩ অক্টোবর এই বিষয়ে মামলা রুজু হয়। এই মামলা তদন্ত করেন দুদক সাজেকা-১ উপ-পরিচালক মো. লুৎফুল কবির চন্দন।

তদন্ত প্রতিবেদন থেকে জানা গেছে, এক নারী গ্রাহক ও এক প্রবাসীর হিসেব জাল-জালিয়াতি করে নিজেদের তৈরি করা ভুয়া হিসেবে নগদে, চেকে ট্রান্সফার, ফান্ড ট্রান্সফার, আরটিজিএস, ক্লিয়ারেন্স চেক, বিভিন্ন কাস্টমারের স্বাক্ষর ও কাগজপত্র জাল করে টাকা উত্তোলন এবং স্থানান্তর করেন মো. ইফতেখারুল কবির। এছাড়া নিজের তৈরি করা জাল প্যাড, জাল সিল ও জাল স্বাক্ষর করা, ভুয়া এফডিআর রশিদ, এডভাইস প্রদান করে আরেকটি এফডিআর খুলে ইফতেখারুল মূল এফডিআরের টাকা নিজের কাছে রেখে দেন।

বিষয়টি নিশ্চিত করেছেন দুদকের পাবলিক প্রসিকিউটর (পিপি) কাজী ছানোয়ার আহমেদ (লাভলু)। তিনি বলেন, ‘গ্রাহকের টাকা এক কোটি ৯২ লাখ ৬১ হাজার ৩৪৫ টাকা প্রতারণা করে আত্মসাৎ করায় ইস্টার্ণ ব্যাংক চান্দগাঁও শাখা সাবেক প্রায়োরিটি ব্যাংকিং ম্যানেজার মো. ইফতেখারুল কবিরকে দন্ডবিধির ৪০৯ ধারায় যাবজ্জীবন ৩০ বছর সশ্রম কারাদণ্ড ও দেড় কোটি টাকা অর্থদণ্ড অনাদায়ে ৫ বছর কারাদণ্ড দিয়েছেন আদালত। এছাড়া বিভিন্ন ধারায় ২৪ বছর কারাদণ্ড, ২৩ লাখ টাকা অর্থদণ্ড অনাদায়ে চার বছর সাত মাসের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।’

তিনি আরও বলেন, ‘জুলেখা ট্রেড ইন্টারন্যাশনালের মালিক আবদুল মাবুদকে বিভিন্ন ধারায় ১২ বছর কারাদণ্ড ও ৮৫ লাখ টাকা অর্থদণ্ড অনাদায়ে এক বছর ১১ মাসের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। অন্যদিকে লাবীবা ট্রেডিংয়ের মালিক জাকির হোসেন বাপ্পীকে বিভিন্ন ধারায় ছয় বছর ৬ মাস কারাদণ্ড ও ৩২ লাখ ৫০ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে ১১ মাসের সশ্যম কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত।’

আরএস/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!