হাজারও মুক্তিযোদ্ধার স্বপ্ন ভেঙে খান খান হয়ে গেছে

মহানগর বিএনপির আলোচনা সভায় এএম নাজিম

স্বাধীনতার ৪৯ বছর পরও দেশে মুক্তিযুদ্ধের মূল চেতনা তথা গণতন্ত্র নেই। যে দেশের জন্য যুদ্ধ করেছি কাঙ্খিত সেই বাংলাদেশকে দেখছি না। আমার মতো হাজারও মুক্তিযোদ্ধার স্বপ্ন ভেঙে খান খান হয়ে গেছে। তাই মুক্তিযুদ্ধের মূল চেতনা গণতন্ত্র ফেরানোর লক্ষে অপশক্তিকে পরাজিত করার শপথ নিতে হবে বলে জানান বিএনপির জাতীয় নির্বাহী কমিটির শ্রম বিষয়ক সম্পাদক এএম নাজিম উদ্দিন।

রোববার (১৫ ডিসেম্বর) বিকালে নাসিমন ভবনস্থ দলীয় কার্যালয়ের মাঠে চট্টগ্রাম মহানগর বিএনপির আয়োজিত মহান বিজয় দিবসের আলোচনা সভায় প্রধান বক্তার ভাষণে এসব কথা বলেন তিনি।

নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরও বক্তব্য রাখেন নগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর, সহ-সভাপতি এমএ আজিজ, মোহাম্মদ মিয়া ভোলা, এডভোকেট আবদুস সাত্তার, নাজিমুর রহমান, যুগ্ম সম্পাদক কাজী বেলাল উদ্দিন, শাহ আলম, ইসকান্দর মির্জা, ইয়াসিন চৌধুরী লিটন, মনজুর আলম মনজু, আনোয়ার হোসেন লিপু প্রমুখ।

বিজয় দিবসের আলোচনার আগে এই মাঠে বিএনপি বিক্ষোভ কর্মসূচি পালন করে। তবে উপস্থিতি ছিল হতাশাজনক। ঘোষণা মঞ্চ থেকে জানানো হয় কর্মসূচিতে অংশ নিতে আসা দলের ৫ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। কিন্তু কোতোয়ালী থানার পরিদর্শক (তদন্ত) মো. কামরুজ্জামান চট্টগ্রাম প্রতিদিনকে জানান, কাউকে আটক করা হয়নি।

বিজয় দিবস উপলক্ষে নগর বিএনপি র‌্যালির অনুমতি চাইলে নগর পুলিশ তাদের ১৭ ডিসেম্বর সকাল ১১টায় দলীয় কার্যালয় থেকে সিনেমা প্যালেস পর্যন্ত র‌্যালি করার অনুমতি দিয়েছে বলে জানান নগর বিএনপির সহ-দপ্তর সম্পাদক ইদ্রিস আলী।

বিজয় দিবসের আলোচনা সভায় সভাপতির বক্তব্যে ডা. শাহাদাত হোসেন বলেন, রক্তের বিনিময়ে অর্জিত এদেশের গণতন্ত্র আজ নিরুদ্দেশ। ভোটের অধিকার আদায়ের জন্য ৪৯ বছর পরও লড়াই চালিয়ে যেতে হচ্ছে। ২৫ মার্চ ১৯৭১ জাতি যখন দিক নির্দেশনাহীন ঠিক তখনই দিশেহারা জাতিকে মুক্তি দিতে জিয়াউর রহমানের আর্বিভাব ঘটে। কালুরঘাট বেতার কেন্দ্র থেকে তিনি বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা দেন। দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী সংগ্রামের মাধ্যমে অর্জিত হয় আমাদের স্বাধীনতা। আওয়ামী লীগ সরকার কুটকৌশলে হরণ করেছে মুক্তিযুদ্ধের মূল চেতনা গণতন্ত্র।

নগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর বলেন, নতুন প্রজন্ম মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানে না। ক্ষমতাসীনেরা মুক্তিযুদ্ধের চেতনার কথা বলে গোটা জাতিকে বিকৃত ইতিহাস দিচ্ছেন। বর্তমানে দেশে আওয়ামী লীগ ছাড়া আর কোনো রাজনীতি নেই, আছে দলনীতি। এরা মুক্তিযুদ্ধের চেতনার কথা বলে এর পরিপন্থী কাজ করে। স্বাধীনতার চেতনা কি একদলীয় শাসন? গণতন্ত্র ফিরে আসার পথ কেউ রোধ করতে পারবে না। একদলীয় নীতি বেশি দিন চলবে না। সব রাজনৈতিক দল-মত-শক্তিকে ঐক্যবদ্ধ করে গণতন্ত্র ফিরিয়ে আনা হবে।

বিক্ষোভ সমাবেশ ও আলোচনা সভায় নগর বিএনপির প্রচার সম্পাদক শিহাব উদ্দিন মুবিন, মহিলা দলের ভারপ্রাপ্ত সভানেত্রী ফাতেমা বাদশা, সাধারণ সম্পাদিকা জেলী চৌধুরী, কোতোয়ালী থানা বিএনপির সভাপতি মনজুর রহমান চৌধুরী, সহ-দপ্তর সম্পাদক মো. ইদ্রিস আলী, খোরশেদ আলম কুতুবী, মো. শাহজাহান, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক বেলায়েত হোসেন বুলু, কোতোয়ালী থানা বিএনপির সাধারণ সম্পাদক জাকির হোসেন, নগর সদস্য ইউসুফ সিকদার, মহিলা দল নেত্রী রেজিয়া বেগম মুন্নি, শাহেদা বেগম প্রমুখ উপস্থিত ছিলেন।

এফএম/এসএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!