সড়ক অচল করে লালদিঘিতে সিটি কর্পোরেশনের সমাবেশ, নগরজুড়ে ভোগান্তি

নগরীর লালদিঘীতে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সমাবেশের কারণে চারপাশের সড়কগুলো ছিল কার্যত অচল। বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) বিকেল ৩টায় মাদক, সন্ত্রাস, জঙ্গিবাদ, যৌতুক ও দুর্নীতির বিরুদ্ধে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

বিভিন্ন ওয়ার্ড থেকে আসা ৫ শতাধিক বাস পাশের সড়কগুলো দখলে রাখায় যানজট ছিল তীব্র। বেশিরভাগ মানুষই পায়ে হেঁটে গন্তব্যের উদ্দেশ্যে রওয়ানা দেন। হেঁটে গন্তব্যে যাওয়া মানুষদের অনেককে বিভিন্ন তীর্যক মন্তব্য করতেও শোনা যায়।

কর্ণফুলী নদীর ওপার থেকে এপারে এসে সদরঘাট থেকে প্রতিদিন রিক্সায় নগরীর জামালখান আসেন কর্মজীবী নারী রিশিতা। বৃহস্পতিবারও নদী পার হয়ে দেখেন লম্বা যানজট। একটু সামনে গিয়ে রিক্সা নিতে হাঁটা শুরু করলেন। সেই হাঁটা তার শেষ হয়েছে জামালখান এসে। কারণ সদরঘাট থেকে নিউমার্কেট, নিউমার্কেট থেকে আমতল, আমতল থেকে জামালখান গাড়ি সব স্থির হয়ে আছে। তিনি চট্টগ্রাম প্রতিদিনকে জানান, সদরঘাট থেকে একটু সামনে গিয়ে রিক্সা নেবো— এই ভাবনা থেকে সেই একটু পথ শেষ হয়েছে জামালখান এসে।

চট্টগ্রাম আদালত ভবন থেকে বিকেল সাড়ে ৩টায় বের হয়ে নগরীর কাজির দেউড়ি মোড়ে যেতে অ্যাডভোকেট ফজলুল বারীর সময় লেগেছে প্রায় ৪৩ মিনিট। অথচ এইটুকু পথ যেতে সময় লাগতো সর্বোচ্চ ১০ মিনিট। যাদের ব্যক্তিগত গাড়ি নেই এবং গণপরিবহণ নির্ভর তাদের পায়ে হেঁটে যাওয়া ছাড়া আর কোন উপায় ছিল না।

নগরীর ৩৭ নম্বর মুনিরনগর ওয়ার্ড থেকে আসা পার্কিং করা একটি বাসে বসা দীপালি বালা। তিনি জানান, ‘মেয়র সাবর সমাবেশত আঁরার ওয়ার্ডত্তুন পনের বাস আইস্যি।’

সাতকানিয়া থেকে চট্টগ্রাম আদালতে মামলার শুনানিতে অংশ নিতে এসেছিলেন জসিম উদ্দিন। কোতোয়ালী মোড়ে গিয়ে গাড়ি না পেয়ে নতুন ব্রিজের উদ্দেশ্যে হাঁটা শুরু করে বলেন, ‘দুর্নীতি দমন কমিশনে কর্পোরেশনের কর্তাদের বিরুদ্ধে এত অভিযোগ, তারাই আবার সমাবেশ করছে দুর্নীতির বিরুদ্ধে! কী আর হইয়্যুম।’

রিক্সাচালক আরিফ মিয়া বলেন, ‘বাইর অইলাম দুপুরের পর, বিকাল শেষ। সন্ধ্যার পর যদি কয়ডা টাকা কামাইতে পারি মালিকের জমা দিতে পারবো। না হয় কর্জ করা লাগবো।’

আন্দরকিল্লা মোড়ে গিয়ে দেখা যায়, বড় পর্দায় প্রদর্শিত হচ্ছে লালদিঘীর সমাবেশ। সরকারদলীয় স্থানীয় নেতাকর্মীরা রাস্তা দখল করে সমাবেশ দেখছেন। আন্দরকিল্লা থেকে বিভিন্ন গন্তব্যমুখী মানুষজন গাড়ি সংকটে নাকাল ছিল। যে চিত্র ছিল কোতোয়ালী মোড়, নিউ মার্কেট মোড়, সিনেমা প্যালেস, আমতল, মোমিন রোড, লাভলেইন এলাকায়ও।

এফএম/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!