স্থানীয় যুবক ও পর্যটক মিলে সরিয়ে নিলেন সৈকতের বর্জ্য

চট্টগ্রামের আনোয়ারা পারকি সমুদ্র সৈকতের বর্জ্যের ভাগাড় পরিষ্কার করেছেন স্থানীয় যুবক তৌহিদ ও সৈকতে ঘুরতে আসা বেশ কয়েকজন পর্যটক।

সোমবার (২৮ ডিসেম্বর) সন্ধ্যায় সৈকতে ছড়িয়ে ছিটিয়ে পড়া প্লাস্টিকের বোতল, ছেঁড়া জাল ও সাগরে প্রতিমা বিসর্জনের পর ভাঙা অংশ ও খড়সহ বিভিন্ন বর্জ্য পুড়িয়ে দেওয়া হয়।

করোনার কারণে বেশ কয়েক মাস পর্যটক আসা বন্ধ ছিল সৈকতে। ইদানিং প্রচুর পর্যটক আসতে শুরু করেছে। কিন্তু দীর্ঘদিনের ময়লা আবর্জনা জমে সৈকতের পরিবেশ দূষিত হওয়ার উপক্রম। এসব বর্জ্য অপসারণে সংশ্লিষ্ট প্রশাসন উদ্যোগ না নেওয়ার স্থানীয় যুবক তৌহিদুল আলম পরিষ্কারে এগিয়ে আসেন। তার এ কাজে সহযোগিতার হাত বাড়ান সৈকতে আসেন ঘুরতে আসা বেশ কয়েকজন পর্যটক ও লুসাই পার্কে দায়িত্বরত কর্মচারীরা।

তৌহিদুল আলম বলেন, বিচের পরিবেশ সুন্দর রাখার জন্য এই পরিচ্ছন্নতা কার্যক্রম। পর্যটকরা একটু সচেতন হলেই পরিবেশ ভাল রাখা সম্ভব। কিন্তু বেশিরভাগ পর্যটক যত্রতত্র পানির বোতল, বিভিন্ন ধরণের খাবার, বিড়ি-সিগারেট, চিপসের প্যাকেট ফেলে সৈকতের পরিবেশ নোংরা করে তুলে। আমি নিজের উদ্যোগে এসব ময়লা-আবর্জনা পরিষ্কার করতে এসেছি। আমাকে দেখে অনেকে এগিয়ে এসেছেন।

স্থানীয়রা জানান, দূর-দুরান্ত থেকে ঘুরতে আসা পর্যটকদের প্রত্যাশা একটি পরিচ্ছন্ন সমুদ্রসৈকত। দেখভালের দায়িত্বে থাকা বিচ ম্যানেজমেন্টের দৃশ্যমান কোনও কার্যক্রম না থাকায় এ প্রত্যাশার জায়গাটি দিন দিন সৌন্দর্য হারাচ্ছে। সৈকতের প্রায় দেড় কিলোমিটার এলাকায় ডাবের ছোবড়া, খড়ের স্তুপ, চিপসের খালি প্যাকেটসহ নানা ধরনের আবর্জনা জমে আছে। এসব কারণে সৌন্দর্য উপভোগ করতে আসা পর্যটকেরা সৈকতে স্বাচ্ছন্দ্যে হাঁটাচলা করতে পারছেন না।

স্থানীয় বারশত ইউনিয়নের চেয়ারম্যান এমএ কাইয়ূম শাহ বলেন, তৌহিদকে ধন্যবাদ জানাচ্ছি সৈকতের বর্জ্যগুলো নিজ উদ্যোগে পরিষ্কার করার জন্য। দেশের পর্যটকপ্রেমীদের কাছে একটি জনপ্রিয় স্থান পারকি সমুদ্র সৈকত। করোনা পরিস্থিতির কারণে সৈকত পরিচ্ছন্ন কর্মীরা কাজ বন্ধ রেখেছিলেন। শীঘ্রই পরিচ্ছন্ন কর্মী নিয়োগ দিয়ে পরিচ্ছন্ন কাজ শুরু করা হবে।

পারকি বিচ ম্যানেজমেন্টের সভাপতি ও আনোয়ারা উপজেলা নির্বাহী অফিসার শেখ জোবায়ের আহমেদ বলেন, আসলে প্রংশাসার দাবিদার সে। করোনা পরিস্থিতির কারণে সৈকতে পর্যটকদের আসা দীর্ঘদিন বন্ধ ছিল। এ সপ্তাহের মধ্যে সৈকতে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান চালানো হবে।

এসএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!