সারাদেশে বাড়ছে করোনা শনাক্ত ও মৃত্যুর সংখ্যা

২৪ ঘণ্টায় আরও ২৬ মৃত্যু, শনাক্ত ১৭১৯

সারাদেশে করোনা পরিস্থিতি ক্রমশ খারাপের দিকে যাচ্ছে। গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে সংক্রমিত আরও ২৬ জনের মৃত্যু হয়েছে। একই সময় করোনায় শনাক্ত হয়েছেন ১ হাজার ৭১৯ জন। মঙ্গলবার (১৬ মার্চ) স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

এ পর্যন্ত দেশে মোট ৫ লাখ ৬০ হাজার ৮৮৭ জনের করোনা আক্রান্ত শনাক্ত হয়েছে। এর মধ্যে মারা গেছেন ৮ হাজার ৫৯৭ জন, সুস্থ হয়েছেন ৫ লাখ ১৪ হাজার ৪৭৯ জন।

মঙ্গলবার (১৬ মার্চ) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় দেশের সরকারি ও বেসরকারি ২১৯টি ল্যাবরেটরিতে ২০ হাজার ৯৩৬টি নমুনা সংগ্রহ ও ২০ হাজার ৭৪৮টি নমুনা পরীক্ষা করা হয়। এনিয়ে নমুনা পরীক্ষার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৩ লাখ তিন হাজার ৯৯৪টি।

এ সময়ে মৃতদের মধ্যে চল্লিশোর্ধ্ব তিনজন, পঞ্চাশোর্ধ্ব আটজন এবং ষাটোর্ধ্ব ১৫ জন। বিভাগওয়ারী হিসাবে মৃতদের মধ্যে ঢাকা বিভাগে ১২ জন, চট্টগ্রামে পাঁচজন, খুলনায় তিনজন, বরিশালে তিনজন, সিলেটে একজন এবং রংপুর বিভাগে দুইজন রয়েছেন।

এদিকে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে এক হাজার ৩৫২ জন। এনিয়ে সুস্থ রোগীর সংখ্যা দাঁড়িয়েছে পাঁচ লাখ ১৪ হাজার ৪৭৯ জন। আর ২৪ ঘণ্টায় রোগী শনাক্তের হার আট দশমিক ২৯ শতাংশ। এ পর্যন্ত মোট রোগী শনাক্তের হার ১৩ দশমিক শূন্য ৩ শতাংশ। সুস্থতার হার ৯১ দশমিক ৭৩ শতাংশ এবং মৃতের হার এক দশমিক ৫৩ শতাংশ।

দেশে সংক্রমণ শুরুর দিকে রোগী শনাক্তের হার কম ছিল। গত মে মাসের মাঝামাঝি থেকে সংক্রমণ বাড়তে শুরু করে। মে মাসের শেষ সপ্তাহ থেকে আগস্টের তৃতীয় সপ্তাহ পর্যন্ত রোগী শনাক্তের হার ২০ শতাংশের ওপরে ছিল। এরপর থেকে নতুন রোগীর পাশাপাশি শনাক্তের হারও কমতে শুরু করেছিল। মাস দুয়েক সংক্রমণ নিম্নমুখী থাকার পর গত নভেম্বরের শুরুর দিক থেকে নতুন রোগী ও শনাক্তের হারে ঊর্ধ্বমুখী প্রবণতা শুরু হয়। ডিসেম্বর থেকে সংক্রমণ আবার কমতে শুরু করে। তবে গত চার সপ্তাহের বেশি সময় ধরে সংক্রমণ আবার ঊর্ধ্বমুখী।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!