সন্তানকে পৃথিবীর আলো দেখিয়ে মৃত্যুর কোলে ডেঙ্গু আক্রান্ত মা

৯ মাসের গর্ভাবস্থাতে জ্বরে আক্রান্ত হন জান্নাতুল ফেরদাউস। জ্বর আসে, আবার কমেও যায়। অনাগত সন্তানকে নিয়ে অনেক কিছুই ভেবে রেখেছিলেন তিনি। কিন্তু ডেঙ্গু কেড়ে নিলো তার স্বপ্ন। পুত্র সন্তানকে পৃথিবীতে আলোর মুখ দেখালেও তিনি চলে যান মৃত্যুর অন্ধকারে।

জান্নাতুল ফেরদৌস (২৮) চট্টগ্রাম মেডিকেলে চিকিৎসাধীন অবস্থান মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) মারা যান। তার ফুসফুসে পানি জমেছিল, আরও ছিল এক্লাম্পসিয়া।

জান্নাতুলের স্বামী শেখ আহম্মদ পেশায় মাঝি। কর্ণফুলী নদীতে নৌকা চালান। স্ত্রী হারানোর শোক তিনি সইছেন নবজাতকের মুখের দিকে চেয়ে। মুঠোফোনে বলেন, ‘এ কেমন জীবন আমার? এমন জীবনও কি সইতে হয়?’

শেখ আহম্মদ জানান, ১০-১২ দিন আগে তার স্ত্রী জান্নাতুলের গায়ে জ্বর আসে। আবার জ্বর কমেও যায়। এই রকম কয়েকদিন চলে। অক্টোবরে প্রথম সপ্তাহে তার স্ত্রীর সন্তান জন্মদানের তারিখ ছিল। কর্ণফুলীতে একজন ডাক্তার দেখালে তিনি তার স্ত্রীকে আন্দরকিল্লা জেনারেল হাসপাতালে ভর্তি করাতে বলেন। সেখানে এনে বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) ভর্তি করানো হয়। পরীক্ষা করে তার শরীরে ডেঙ্গু ধরা পড়ে। সেখান থেকে তার স্ত্রীকে চট্টগ্রাম মেডিকেলে পাঠিয়ে দেওয়া হয় শনিবার। সেখানে তাকে প্রথমে ডেঙ্গু ফ্লোরে ভর্তি করানো হয়। পরে তার ডেলিভারি পেইন শুরু হলে ৬ তলা গাইনি ওয়ার্ডে নিয়ে যাওয়া হয়। সেখানে ছেলে সন্তানের জন্ম দেয় তার স্ত্রী। সন্তান প্রসবের পর পুনরায় তাকে ডেঙ্গু ওয়ার্ডে আনা হয়। সেখানে আনার পর তার স্ত্রীর শ্বাসকষ্ট শুরু হয়। সেখান থেকে তাকে এক্লাম্পসিয়া ওয়ার্ডে নিয়ে যাওয়া হয়। সেখানেই মারা যায় জান্নাতুল।

তিনি আরও জানান, ডাক্তাররা জানিয়েছেন, তার স্ত্রীর ফুসফুসে পানি জমেছিল। ১২ বছরের সংসার এমন তছনছ করে দিলো ডেঙ্গু। ছেলেটা দাদা-দাদীর কাছে থাকছে। বড় ছেলেটা সারাদিন ‘মা মা’ করে কান্নাকাটি করছে।

চট্টগ্রাম মেডিকেলের মেডিসিন বিভাগের অধ্যাপক ও ডেঙ্গুর ফোকাল পার্সন অনিরুদ্ধ ঘোষ জয় চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘জান্নাতুল ফেরদৌস সন্তান জন্মের পর পরই এক্সপেনডেট ডেঙ্গু সিনড্রোমে আক্রান্ত হন। তার ফুসফুসে পানি জমে, দেখা দেয় খিঁচুনি। যাকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় এক্লাম্পসিয়া বলা হয়।’

এনিয়ে চলতি বছরের ডেঙ্গুতে মৃতের সংখ্যা দাঁড়ালো ৬৩ জন। এর মধ্যে নারী ২৪ জন, পুরুষ ১৬ জন ও শিশু ২৩ জন।

চট্টগ্রাম সিভিল সার্জন অফিসর এক প্রতিবেদনের জানানো হয়, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ১২৮ জন। চলতি বছরের জানুয়ারি থেকে এখনও পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৭ হাজার ৩৫১ জন।

আইএমই/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!