রাজনৈতিক অস্থিরতায় বিদেশ ভ্রমণে মেয়র রেজাউল

'বর্জ্য ব্যবস্থাপনা শিখতে'

দেশের চলমান রাজনৈতিক অস্থিরতায় দেশ ছাড়লেন চট্টগ্রাম সিটি কর্পোরেশন মেয়র রেজাউল করিম চৌধুরী।

সোমবার (৬ নভেম্বর) সকাল ৭টার ফ্লাইটে রাজধানীর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ফিনল্যান্ডের তুর্ক শহরের উদ্দেশ্যে যাত্রা করেন মেয়র।

সফরসঙ্গী হিসেবে রয়েছেন তাঁর একান্ত সচিব আবুল হাশেম। আগামী ১৫ নভেম্বর দেশে ফেরার কথা রয়েছে তাদের। বর্জ্য ব্যবস্থাপনা শিখতে ফিনল্যান্ড যাচ্ছেন মেয়র।

মেয়র ফিনল্যান্ডে অবস্থানকালীন রামপুর ওয়ার্ড কাউন্সিলর ও প্যানেল মেয়র-১ আবদুস সবুর লিটন চসিকের ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব পালন করবেন।

বিষয়টি নিশ্চিত করেন চসিকের জনসংযোগ ও প্রটোকল কর্মকর্তা আজিজ আহমেদ। তিনি জানান, ‘হাবা- আন্ডারথাউন্ড ওয়েস্ট স্টোরেজ সিস্টেমের আমন্ত্রণে মেয়র ফিনল্যান্ড যাচ্ছেন। এ লক্ষ্যে গতরাত সাড়ে ৮টায় চট্টগ্রাম থেকে অভ্যন্তরীণ একটি ফ্লাইটে ঢাকায় রওয়ানা হন তিনি। ফিনল্যান্ডে তিনি হারা কোম্পানির তৈরি বর্জ্য ব্যবস্থাপনার আধুনিক বিভিন্ন সিস্টেম প্রত্যক্ষ করবেন। তাঁর একান্ত সচিব আবুল হাশেম সফরসঙ্গী থাকবেন।

এদিকে অর্থ মন্ত্রণালয় থেকে দেওয়া ২০২৩-২৪ অর্থবছরে ‘পরিচালন ও উন্নয়ন বাজেটের কতিপয় ব্যয় স্থগিত/হ্রাসকরণ ও বিদেশ ভ্রমণ সীমিতকরণ’ বিষয়ক এক পরিপত্রে সরকারি কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ সীমিতকরণের পাশাপাশি কারিগরি জ্ঞানসম্পন্ন সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিদেশ ভ্রমণের কথা বলা হলেও প্রকল্পের কাজে বিদেশ যাচ্ছেন কারিগরি জ্ঞান না থাকা কর্মকর্তারা।

এ নিয়ে বর্জ্যব্যবস্থাপনা শিখতে মেয়রের বিদেশ সফর ঘিরে বিভিন্ন মহলে হচ্ছে সমালোচনা।

সুশাসনের জন্য নাগরিক (সুজন) চট্টগ্রামের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আখতার কবীর চৌধুরী জানান, বর্জ্য ব্যবস্থাপনা ইউটিউব সার্স করে ভিডিও দেখে শেখা যায়। এ জন্য বিদেশ যেতে হয় না। তাছাড়া মেয়র কত বছর দায়িত্বে থাকবেন? বিদেশ সফরের অভিজ্ঞতা তিনি কখন কোথায় কাজে লাগাবেন?

আরএম/এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!