রাঙ্গামাটিতে আধাবেলা অবরোধ পালিত

রাঙ্গামাটিতে আধাবেলা অবরোধ পালিত 1রাঙ্গামাটি প্রতিনিধি : রাঙ্গামাটির লংগদুতে পাহাড়িদের বাড়িঘরে হামলা ও অগ্নিসংযোগ ঘটনার প্রতিবাদে সোমবার রাঙ্গামাটি জেলায় সড়ক ও নৌপথে আধাবেলা অবরোধ শান্তিপূর্ণভাবে পালিত হয়েছে। অবরোধে কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) রাঙ্গামাটি জেলা ইউনিটের ডাকে এ অবরোধ কর্মসূচি পালিত হয়।
উল্লেখ্য, লংগদু ইউনিয়ন আওয়ামী লীগ সাংগঠনিক সম্পাদক ও মোটরবাইক চালক নুরুল ইসলাম নয়নের লাশ উদ্ধারকে কেন্দ্র করে ২ জুন লংগদু উপজেলা সদরে পাহাড়িদের গ্রামে হামলা চালিয়ে বাড়িঘরে অগ্নিসংযোগ করে দুস্কৃতিকারীরা। আগুনে পুড়ে ধ্বংস হয়েছে পাহাড়িদের প্রায় শতাধিক বাড়িঘর।
ঘটনার প্রতিবাদে ইউপিডিএফের ডাকে সোমবার রাঙ্গামাটি জেলায় ভোর পাঁচটা হতে দুপুর ১টা পর্যন্ত সড়ক ও নৌপথে আধাবেলা অবরোধ কর্মসূচি পালিত হয়েছে। অবরোধের ফলে সড়ক ও নৌপথে দূরপাল্লার কোনো রকম যানবাহন চলাচল করেনি। তবে রাঙ্গামাটি শহরে অটোরিকশাসহ অভ্যন্তরীণ যানবাহন চলাচল স্বাভাবিক ছিল। রাঙ্গামাটি-চট্টগ্রাম সড়কের বেতবুনিয়া, ঘাগড়া, মানিকছড়ি এবং রাঙ্গামাটি-খাগড়াছড়ি সড়কের কুতুকছড়ি, ঘিলাছড়ি, চৌদ্দ মাইল এলাকাসহ বিভিন্ন স্থানে পিকেটিং করে অবরোধকারীরা। অপরদিকে পরিস্থিতি স্বাভাবিক রাখতে আইনশৃংখলা বাহিনীর টহল জোরদার ছিল। তবে রাঙ্গামাটিতে অবরোধের প্রভাব দেখা যায়নি। ১২ টার দিকে খাগড়াছড়ি-মহালছড়ি বাস চলাচল করতে দেখা গেছে ।
ইউপিডিএফের রাঙ্গামাটি জেলা ইউনিটের প্রধান সংগঠক শান্তিদেব চাকমা এক বিবৃতিতে অবরোধ কর্মসূচি সফল করায় জেলার সকল যানবাহন মালিক, চালক ও শ্রমিক সমিতিসহ সর্বস্তরের জনসাধারণের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন।
বিবৃতিতে তিনি বলেন, আওয়ামী যুবলীগের এক কর্মীর রহস্যজনক লাশ উদ্ধারকে কেন্দ্র করে লংগুদুতে যে তা-বলীলা চালানো হয়েছে তা পরিকল্পিত এবং নীলনক্সা অনুসারে বাস্তবায়িত হয়েছে। ‘রক্ষকই ভক্ষক’, নিরাপত্তা বাহিনী ও আইন শৃঙ্খলা রক্ষার্থে নিয়োজিত সংস্থাসমূহ পাহাড়ি জনগণের নিরাপত্তার বড় ধরনের হুমকি লংগুদু ঘটনায় তা আবারও হয়েছে।
তিনি অবিলম্বে লংগুদুতে পাহাড়ি গ্রামে হামলা-অগ্নিসংযোগ ও হত্যার ঘটনায় জড়িতদের গ্রেপ্তার ও শাস্তি, ঘটনা তদন্তে নিরপেক্ষ বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন, ক্ষতিগ্রস্ত পরিবারদের যথোপযুক্ত ক্ষতিপূরণসহ স্ব স্ব জায়গায় পুনর্বাসন ও প্রয়োজনীয় নিরাপত্তা বিধান করা এবং হামলার ইন্ধনদাতাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জোর দাবি জানান।
৫ জুন লংগদু ঘটনাস্থলে বিভাগীয় কমিশনার রুহুল আমিন ডিআইজি মনিরুজ্জমান খাগড়াছড়ি রিজিয়ান কমান্ডার মীর মুসফিকুর রহমান , জেলা প্রশাসক মানজারুল মান্নান ও পুলিশ সুপার সাইদ তারিকুল হাসান এসময় উপস্থিত ছিলেন। বিভাগীয় কমিশনার বলেন যারা এখানে বসবাস করেন সকলে সম্প্রদায়িক সম্প্রতি বজায় রাখার আহবান জানান,এবং ক্ষতিগ্রস্তদের দ্রুত যথাযথ তালিকা প্রনয়ন করে সহযোগিতা করা দোষীদের আইনানুগ ব্যবস্থা গ্রহন করার অনুরোধ জানান।
পাহাড়িদের বাড়ি ঘরে অগ্নিসংযোগের ঘটনায় পুলিশের দায়ের করা মামলায় অভিযান অব্যাহত রয়েছে। রাঙ্গামাটি পুলিশ সুপার সাঈদ তারিকুল হাসান জানান, আরো ১২ জনকে গ্রেফতার করা হয়েছে। এ নিয়ে এ পর্যন্ত ১২ গ্রেফতার করা হয়েছে। এ অভিযান অব্যাহত থাকবে বলে তিনি জানান।
এদিকে পুলিশের দায়ের করা মামলায় ১৫ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত ৪০০ জনকে আসামী করায় গ্রেফতার আতংকে লংগদু উপজেলা এখন প্রায় পুরুষ শুন্য হয়ে পড়েছে।
পার্বত্য শরনার্থী বিষয়ক টাস্ক ফোর্স চেয়ারম্যান যতীন্দ্র লাল ত্রিপুরা ও আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য দীপংকর তালুকদার ও জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা লংগদুতে ক্ষতিগ্রস্থ এলাকা পরির্দশন করেন।
এদিকে রাঙ্গামাটির লংগদু’তে পাহাড়িদের বাড়িঘরে অগ্নিসংযোগের ঘটনার প্রতিবাদে আগামীকাল ৫ জুন সোমবার ভোর পাঁচটা থেকে দুপুর ১২টা পর্যন্ত রাঙ্গামাটি জেলায় সড়ক ও নৌপথ অবরোধের ডাক দিয়েছে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)।
সংগঠনের রাঙ্গামাটি জেলা ইউনিটের পক্ষ থেকে গনমাধ্যমে দেয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে। ৫ জুন লংগদু ঘটনাস্থলে বিভাগীয় কমিশনার রুহুল আমিন ডিআইজি মনিরুজ্জমান খাগড়াছড়ি রিজিয়ান কমান্ডার মীর মুসফিকুর রহমান , জেলা প্রশাসক মানজারুল মান্নান ও পুলিশ সুপার সাইদ তারিকুল হাসান এসময় উপস্থিত ছিলেন। বিভাগীয় কমিশনার বলেন যারা এখানে বসবাস করেন সকলে সম্প্রদায়িক সম্প্রতি বজায় রাখার আহবান জানান,এবং ক্ষতিগ্রস্তদের দ্রুত যথাযথ তালিকা প্রনয়ন করে সহযোগিতা করা দোষীদের আইনানুগ ব্যবস্থা গ্রহন করার অনুরোধ জানান।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!