ভোটকক্ষের দুই ভিডিও নিয়ে বাঁশখালীতে নতুন বিতর্ক, চাম্বলে নৌকার মুজিবই জয়ী

ইভিএম নিয়ে বেফাঁস মন্তব্য করে কয়েক দফায় নির্বাচন বন্ধ হওয়া বাঁশখালীর চাম্বল ইউনিয়ন পরিষদ নির্বাচন শেষমেশ সম্পন্ন হলেও এবার দেখা দিয়েছে নতুন বিতর্ক। ৭নং ওয়ার্ডের চাম্বল উচ্চ বিদ্যালয় কেন্দ্র এবং ২নং ওয়ার্ডের পশ্চিম চাম্বল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের ভেতর মহিলা ভোটারের পাশে পুরুষদের দাঁড়িয়ে থাকার দুটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে আবারও উঠেছে সমালোচনার ঝড়। তবে নির্বাচনী কাজে সংশ্লিষ্টরা দাবি করেন, কিছু সাংবাদিক প্রকৃত ঘটনা আড়াল করে বিষয়টি ঘোলাটে করার চেষ্টা করেছে।

বুধবার (১২ অক্টোবর) চাম্বল ইউনিয়ন পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয় সকাল ৮টায়, এটি চলে বিকেল ৪টা পর্যন্ত। মোট ৯টি কেন্দ্রে ভোটগ্রহণ চলে।

এরপর সন্ধ্যায় ঘোষিত নির্বাচনী ফলাফলে বেসরকারিভাবে নৌকা প্রতীকের প্রার্থী মুজিবুল হক চৌধুরী ৯ হাজার ৩৩২ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ফজলুল কাদের আনারস মার্কা নিয়ে পেয়েছেন ৫ হাজার ৫৬২ ভোট।

তবে ৭নং ওয়ার্ডের চাম্বল উচ্চ বিদ্যালয় কেন্দ্র এবং ২নং ওয়ার্ডের পশ্চিম চাম্বল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের ভেতর মহিলা ভোটারের পাশে পুরুষদের দাঁড়িয়ে থাকার দুটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ার পর নতুন করে আবার চলছে আলোচনা-সমালোচনার ঝড়।

তবে ২ নং ওয়ার্ডের পশ্চিম চাম্বল সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রের প্রিজাইডিং অফিসার সহকারী শিক্ষা কর্মকর্তা আবু বক্কর মোহাম্মদ সিদ্দিকী বলেন, ‘ভোটকেন্দ্রের যে ভিডিও দৃশ্য ভাইরাল হয়েছে, তা ওই কেন্দ্রের বুথে দায়িত্বরত পোলিং অফিসার আজিজুল ইসলামের। উনি এক বৃদ্ধ মহিলাকে ভোট কিভাবে দেবেন তা দেখিয়ে দিচ্ছেন। ওটা নির্বাচনী দায়িত্ব। কেউ ভোট দিতে না জানলে কিভাবে ভোট দিতে হবে তা বাইরে থেকে শিখিয়ে দেওয়ার নিয়ম আছে। উনি (পোলিং অফিসার) ভোট প্যানেল বোর্ডের কাছেই যায়নি। কতিপয় সাংবাদিক নির্বাচনী বিধিমালা না জেনে নিউজটি করেছেন।’

অন্যদিকে ৭নং ওয়ার্ড চাম্বল উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্রের প্রিজাইডিং অফিসার মো. আবু বক্কর বলেন, ‘ভাইরাল হওয়া ভিডিওতে মহিলা ভোটারের পাশে দাঁড়িয়ে থাকা ব্যক্তি মিজানুর রহমান নৌকা প্রতীক প্রার্থীর বুথ কক্ষের পোলিং এজেন্ট। ভোট প্যানেল বোর্ডের বাইরে অন্যান্য প্রার্থীর এজেন্টরা ছিল। এখানে কোন ভোটার ভোট দিতে পারেনি এরকম অভিযোগ কেউ করেনি। তারপরও ভোট প্রদানে কোন ধরনের প্রভাব বিস্তার করা হয়েছে কিনা তা দেখা হচ্ছে।’

চাম্বল ইউনিয়ন পরিষদের রিটার্নিং কর্মকর্তা রকর চাকমা বলেন, ‘৯টি কেন্দ্রে শান্তিপূর্ণভাবে ভোট সম্পন্ন হয়েছে। ২টি কেন্দ্রের বিষয় নিয়ে যে ভিডিও ভাইরাল হয়েছে তা তদন্ত করা হচ্ছে। তবে ভোট প্রদানে প্রভাব দেখানোর মতো কোন অভিযোগ পাওয়া যায়নি। কী জন্য কারা এই ভিডিও ভাইরাল করেছে তাও তদন্ত করা হচ্ছে।’

এর আগে গত ২৮ মে ইভিএম ভোট প্রসঙ্গে নৌকা প্রতীকের প্রার্থী মুজিবুল হক চৌধুরী বেঁফাস বক্তব্য দেওয়ার অভিযোগে ১৫ জুনের পূর্বঘোষিত তারিখের নির্বাচন ৫ জুন নির্বাচন কমিশন স্থগিত ঘোষণা করে। এরপর ওইদিনই বাঁশখালীর চাম্বল ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যান এবং নৌকার প্রার্থী মুজিবুল হক চৌধুরীর বিরুদ্ধে উপজেলা নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ ফয়সাল আলম বাদী হয়ে বাঁশখালী থানায় মামলা দায়ের করেন। পরে অবশ্য চেয়ারম্যান মুজিব উচ্চ আদালত থেকে জামিন নেন।

এরপর বাঁশখালীর চাম্বল ইউনিয়ন পরিষদের নির্বাচন ১৪ জুলাই হবে বলে ঘোষণা দেওয়া হলেও এর দুদিন আগে ১২ জুলাই নির্বাচন কমিশন আবারও নির্বাচন স্থগিত ঘোষণা করে। ওই প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, ফজলুল কাদের চৌধুরী নামের এক চেয়ারম্যান প্রার্থী হাইকোর্টে রিট করায় নির্বাচন স্থগিত করা হয়েছে।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!