বার কাউন্সিলের ভোটে চট্টগ্রামে আওয়ামী লীগের প্রার্থী মুজিবুল হক, বিএনপির বদরুল আনোয়ার

আইনজীবীদের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিল নির্বাচনে প্যানেল ঘোষণা করেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ। এতে বৃহত্তর চট্টগ্রাম ও নোয়াখালী অঞ্চলের জন্য চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি মুজিবুল হককে প্রার্থী ঘোষণা করা হয়েছে।

বুধবার (৬ এপ্রিল) সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের পক্ষ থেকে এসব নাম ঘোষণা করা হয়।

প্রতি তিন বছর পরপর সর্বমোট ১৪টি পদে বার কাউন্সিলের নির্বাচন অনুষ্ঠিত হয়ে থাকে। আগামী ২৫ মে বার কাউন্সিলের নির্বাচন অনুষ্ঠানের দিন নির্ধারণ রয়েছে।

ঘোষণা অনুসারে, আসন্ন ২০২২-২০২৪ সেশনের নির্বাচনে সাধারণ আসনে আওয়ামী লীগের প্রার্থী হয়েছেন অ্যাডভোকেট সৈয়দ রেজাউর রহমান, অ্যাডভোকেট কামরুল ইসলাম এমপি, অ্যাডভোকেট মোখলেছুর রহমান বাদল, অ্যাডভোকেট মো. খসরুজ্জামান, অ্যাডভোকেট শাহ মো. জিকরুল আহমেদ, অ্যাডভোকেট মো. রবিউল আলম (বুদু) ও অ্যাডভোকেট মোহাম্মদ সাঈদ আহমেদ (রাজা)।

এছাড়া অঞ্চলভিত্তিক সাতটি গ্রুপ আসনে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ থেকে প্রার্থী হয়েছেন— গ্রুপ (এ) ঢাকা অঞ্চলের জন্য অ্যাডভোকেট আব্দুল বাতেন, গ্রুপ (বি) বৃহত্তর ময়মনসিংহ, টাঙ্গাইল, ফরিদপুর অঞ্চলের জন্য অ্যাডভোকেট জালাল উদ্দিন খান, গ্রুপ (সি) বৃহত্তর চট্টগ্রাম ও নোয়াখালী অঞ্চলের জন্য অ্যাডভোকেট মুজিবুল হক, গ্রুপ (ডি) বৃহত্তর কুমিল্লা ও সিলেট অঞ্চলের জন্য অ্যাডভোকেট এ এফএম রুহুল এনাম চৌধুরী (মিন্টু), গ্রুপ (ই) বৃহত্তর খুলনা, বরিশাল ও পটুয়াখালীর জন্য অ্যাডভোকেট আনিস উদ্দিন আহমেদ শহীদ, গ্রুপ (এফ) বৃহত্তর রাজশাহী, যশোর ও কুষ্টিয়ার জন্য অ্যাডভোকেট ইকরামুল হক এবং গ্রুপ (জি) বৃহত্তর দিনাজপুর, রংপুর, বগুড়া ও পাবনা জেলার প্রার্থী হয়েছেন অ্যাডভোকেট আবদুর রহমান।

এর আগে গত ৩ এপ্রিলের ঘোষণা অনুসারে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে সাধারণ আসনে প্রার্থী হয়েছেন সাবেক অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট এজে মোহাম্মদ আলী, সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন, ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন, ব্যারিস্টার আব্দুল্লাহ আল মামুন, অ্যাডভোকেট ফাহিমা নাসরিন মুন্নি, ব্যারিস্টার মো. রুহুল কুদ্দুস কাজল ও অ্যাডভোকেট মোহাম্মদ আব্দুল মতিন।

এতে গ্রুপ (সি) চট্টগ্রাম ও নোয়াখালীর জন্য প্রার্থী করা হয়েছে অ্যাডভোকেট এএসএম বদরুল আনোয়ারকে।

জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে এছাড়া অঞ্চলভিত্তিক গ্রুপ (এ) ঢাকা অঞ্চলের জন্য অ্যাডভোকেট মোহাম্মদ মহসিন মিয়া, গ্রুপ (বি) ময়মনসিংহ টাঙ্গাইল ও ফরিদপুর অঞ্চলের জন্য অ্যাডভোকেট আব্দুল বাকী মিয়া, গ্রুপ (ডি) কুমিল্লা ও সিলেট অঞ্চলের জন্য অ্যাডভোকেট এটিএম ফয়েজ উদ্দিন, গ্রুপ (ই) খুলনা বরিশাল ও পটুয়াখালীর জন্য অ্যাডভোকেট মোহাম্মদ এনায়েত হোসেন বাচ্চু, গ্রুপ (এফ) রাজশাহী যশোর কুষ্টিয়ার জন্য অ্যাডভোকেট মোহাম্মদ মাইনুল আহসান, এবং গ্রুপ (জি) দিনাজপুর, রংপুর, বগুড়া ও পাবনায় অ্যাডভোকেট শফিকুল ইসলাম টুকু প্রার্থী হয়েছেন।

বাংলাদেশ বার কাউন্সিল আইন অনুশীলনকারীদের জন্যে ১৯৭২ সালে বাংলাদেশ লিগ্যাল প্র্যাকটিশনার্স অ্যান্ড বার কাউন্সিল আদেশের অধীনে প্রতিষ্ঠিত একটি সংবিধিবদ্ধ স্বায়ত্তশাসিত সংস্থা। এটি বাংলাদেশের আইনজীবীদের জন্য লাইসেন্সিং প্রদানকারী প্রতিষ্ঠান ও নিয়ন্ত্রক সংস্থা হিসেবে কাজ করে। পদাধিকার বলে রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল বার কাউন্সিলের চেয়ারম্যান হয়ে থাকেন।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!