ফয়’স লেকের ৫০ বছর মেয়াদি চুক্তি বাতিলের সুপারিশ

ফয়’স লেকের ৫০ বছর মেয়াদি চুক্তি বাতিলের সুপারিশ 1বিশেষ প্রতিবেদক : চট্টগ্রামের ফয়’স লেকে অ্যামিউজমেন্ট পার্ক নির্মাণে কনকর্ড এন্টারটেইনমেন্ট লিমিটেডের সঙ্গে করা বাংলাদেশ রেলওয়ের চুক্তিকে অসম চুক্তি উল্লেখ করে এটি বাতিলের সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

রোববার কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির সভায় এ সুপারিশ করা হয়।

সভায় বলা হয়, চট্টগ্রামের ফয়’স লেকের ৩৩৬ একর ৬২ শতাংশ জমি ২০০৩ সালে তৎকালীন বিএনপি সরকারের সময়ে নামমাত্র মূল্যে অসম চুক্তি সম্পাদনের মাধ্যমে ইজারা প্রদান এবং পরবর্তী সময়ে চুক্তির শর্ত ভঙ্গ, অবৈধ স্থাপনা নির্মাণ, প্রাকৃতিক ভারসাম্য বিনষ্ট করা ও প্রতিবছর বাংলাদেশ রেলওয়ের বিপুল পরিমাণ আর্থিক ক্ষতির সম্মুখিন হচ্ছে।

এ বিষয়ে বিস্তারিত আলোচনার পর কমিটির সদস্যরা ৫০ বছর মেয়াদি এ অসম চুক্তির ব্যাপারে তীব্র অসন্তোষ ও ক্ষোভ প্রকাশ করে অবিলম্বে চুক্তিটি বাতিল এবং ফয়’স লেকে সরকারের জন্য লাভজনক প্রকল্প গ্রহণের বিষয়ে সর্বসম্মত সুপারিশ করেন।

সভায় জানানো হয়, ফয়’স লেকের এই ইজারার ফলে বাংলাদেশ রেলওয়ে প্রতিবছর ১ কোটি ৯৮ হাজার টাকার ভূমি উন্নয়ন কর দিচ্ছে। অথচ ইজারা নেওয়া প্রতিষ্ঠানটি বছরে মাত্র ৩৭ লাখ টাকা দিচ্ছে। ফলে প্রতিবছর ১ কোটি ৬১ লাখ টাকার ঘাটতি থেকে যাচ্ছে।

এ ছাড়া সভায় ঢাকা সার্কুলার ট্রেন প্রকল্পের সর্বশেষ অবস্থা পর্যালোচনা করা হয় এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর সঙ্গে যোগাযোগ ও সমন্বয় করে দ্রুততম সময়ে এর বাস্তবায়নের সুপারিশ করা হয়।

কমিটির সদস্য রেলপথমন্ত্রী মো. মুজিবুল হক, মো. আলী আজগার, মো. সিরাজুল ইসলাম মোল্লা, মোহাম্মদ নোমান, ইয়াসিন আলী এবং ফাতেমা জোহরা রানী সভায় অংশ নেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!