ত্রাণ কমিটি নিয়ে সংঘর্ষ, আনোয়ারায় স্বেচ্ছাসেবক লীগ নেতা গুলিবিদ্ধ

চট্টগ্রামের আনোয়ারায় ত্রাণ কমিটিকে কেন্দ্র করে দু’পক্ষের সংঘর্ষে উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সহ-সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন গুলিবিদ্ধ হয়েছেন। মঙ্গলবার (২১ এপ্রিল) রাতে উপজেলার বারখাইন ইউনিয়নের তৈলারদ্বীপ এলাকায় এ ঘটনা ঘটে।

এ ঘটনায় বুধবার (২২ এপ্রিল) সন্ধ্যায় আনোয়ারা থানায় ১০ জনের বিরুদ্ধে একটি লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন আনোয়ারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা দুলাল মাহমুদ।

জানা গেছে, উপজেলার বারখাইন ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আবু তাহের মনু তিন মাস আগে মারা যান। দীর্ঘদিন ধরে এলাকায়ও ছিলেন না সাধারণ সম্পাদক জসিম উদ্দিন। বর্তমান করোনা পরিস্থিতিতে গত মঙ্গলবার রাতে ইউপি সদস্য আরিফের বাড়িতে তার সমর্থিত লোকজনদের একটি ত্রাণ কমিটি গঠন নিয়ে দু’পক্ষে সমর্থকরা বিরোধে জড়িয়ে পড়লে একপর্যায়ে সংঘর্ষের রূপ নেয়। এ সময় ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলমের সমর্থক উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সহ-সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেনের পায়ে গুলিবিদ্ধ হয়। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি শান্ত করে।

বারখাইন ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম বলেন, দীর্ঘদিন ধরে এ ওয়ার্ডের কমিটি নেই। বিভিন্ন সময় ত্রাণ সহযোগিতা আসলেও কেউ জানে না। কে ত্রাণ পাচ্ছে আর কে পাচ্ছে না। কিন্তু সাধারণ সম্পাদক জসিম উদ্দিন ও সহ-সভাপতি আবদুল মাবুদ মিলে ইউপি সদস্য আরিফের বাড়িতে কমিটি গঠন নিয়ে বৈঠকে বসে। বৈঠক শেষে রাতে আমার বাড়ির সামনের দোকানে আসলে আমার ভাইয়ের সাথে কথা কাটাকাটি হয়। এরপর জসিম ও আরিফ বহিরাগত লোকজন নিয়ে অস্ত্রের মহড়া দিয়ে গুলি চালিয়ে সন্ত্রাসী হামলা চালায়। এতে স্থানীয় নিরহ মানুষ আহত হয়েছে এবং স্বেচ্ছাসেবকলীগ নেতা দেলোয়ার হোসেন গুলিবিদ্ধ হয়। তাকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়।

ইউপি সদস্য মোহাম্মদ আরিফ বলেন, সভাপতি মারা যাওয়া ও সাধারণ সম্পাদক এলাকায় না থাকায় আর কোনো কমিটি হয়নি এ ওয়ার্ডে।

ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জসিম উদ্দিন বলেন, ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মারা যাওয়ার পর ইউনিয়ন সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম বর্তমানে করোনা পরিস্থিতির ত্রাণ বিতরণ কার্যক্রমসহ কোন ধরনের দলীয় কার্যক্রমে আমাদেরকে সম্পৃক্ত করেনি। করোনা পরিস্থিতিতে জাহাঙ্গীর আলমের পছন্দের লোকজন ছাড়া কেউ এলাকায় ত্রাণ পায়নি। একক ক্ষমতায় সব কিছু করে যাচ্ছে সে। এনমকি আরিফ ইউপি সদস্য হওয়ার পরও ইউনিয়ন পরিষদ থেকে প্রাপ্ত ত্রাণও সে বিতরণ করতে পারছে না। এ বিষয়টি মাননীয় ভূমিমন্ত্রী মহোদয়কে জানানোর জন্য ইউপি সদস্য আরিফের বাড়িতে আমরা ওয়ার্ড কমিটির বৈঠক ডেকে সিদ্ধান্ত নিই। কিন্তু বৈঠক শেষে আমরা বাড়ি ফেরার পথে জাহাঙ্গীর আলমের লোকজন আমাদের উপর হামলা চালায়।

আনোয়ারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা দুলাল মাহমুদ বলেন, ত্রাণের কমিটি নিয়ে দু’গ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে দেলোয়ার নামে একজন গুলিবিদ্ধ হয়ে চমেক হাসাপাতালে চিকিৎসাধীন রয়েছে। পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। ঘটনা সঠিক তদন্তের পর দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!