জ্যামাইকাতেও জয়ের পথে ভারত

ঘরের মাঠেও ভারতের সঙ্গে লড়াই করতে না পারায় প্রথম টেস্টে বড় ব্যবধানে হারের পর জ্যামাইকায় সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টেও হারের শঙ্কায় রয়েছে ক্যারিবীয়রা। কিংস্টনের সাবিনা পার্কে দ্বিতীয় দিন শেষে ফলোঅনের সামনে দাঁড়িয়েছিল উইন্ডিজ। আর শেষ পর্যন্ত মাত্র ১১৭ রানে অলআউট হয়েও ফলোঅনে ব্যাট করতে হয়নি ক্যারিবীয়দের। ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি দ্বিতীয় ইনিংসে ব্যাট করার সিদ্ধান্ত নেন। আর ৪৬৮ রানের পাহাড় সমান জয়ের লক্ষ্য ছুঁড়ে দেয় উইন্ডিজের সামনে।

প্রথম ইনিংসে ৪১৬ রানে অলআউট হয় ভারত। জবাবে ব্যাট করতে নেমে জাসপ্রীত বুমরাহ অতিমানবীয় বোলিংয়ে মাত্র ১১৭ রানেই শেষ হয় উইন্ডিজদের প্রথম ইনিংস। ফলোঅনে পড়লেও ভারতীয় অধিনায়ক কোহলি ব্যাটিংয়ে নামার সিদ্ধান্ত নেন। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৪ উইকেট হারিয়ে ১৬৮ রান সংগ্রহ করার পর ইনিংস ঘোষণা করে ভারত। আর উইন্ডিজের সামনে ৪৬৮ রানের জয়ের লক্ষ্য দাঁড়ায়।

ওয়েস্ট ইন্ডিজকে ফলো-অন না করিয়ে ২৯৯ রানের বিশাল লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামে ভারত। টপ অর্ডারের চার ব্যাটসম্যানই ছিলেন ব্যর্থ। রোচের দুর্দান্ত বোলিংয়ে ৩৬ রানের মাঝেই প্রথম তিন উইকেট হারায় ভারত। ৯ রানের মাথায় মায়াঙ্ক আগারওয়ালকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন রোচ। ৪ রান করে রোচের বলে ফেরেন লোকেশ রাহুলও। ঠিক পরের বলেই গোল্ডেন ডাক মেরে আউট হয়েছেন কোহলি। বুমরাহর মতো অবশ্য হ্যাটট্রিকটা পাওয়া হয়নি রোচের। ৫৭ রানের মাথায় চেতেশ্বর পূজারাকে ফিরিয়ে ভারতকে বেশ চাপে ফেলেন হোল্ডার।

তবে পঞ্চম উইকেট জুটিতে ভারতকে স্বস্তি এনে দেন প্রথম ইনিংসে শতক হাঁকানো হনুমা বিহারি ও অজিঙ্কিয়া রাহানের জুটি। এই দুই ব্যাটসম্যান মিলে যোগ করেন ১১১ রান। এই দুই ব্যাটসম্যানের অর্ধশতক পূর্ণ হলে দিনের এক ঘন্টা বাকি থাকতেই ইনিংস ঘোষণা করেন কোহলি। রাহানে ৬৪ রানে ও বিহারি ৫৩ রানে অপরাজিত থাকেন।

রেকর্ড রান তাড়া করতে নেমে উইন্ডিজের শুরুটা প্রথম ইনিংসের মতোই ভালো হয়নি। দলীয় মাত্র ৯ রানে ব্যক্তিগত ৩ রান করা ক্রেইগ ব্রাথওয়েটকে ফেরান ইশান্ত শর্মা। আর ২৭ রানে জন ক্যাম্পবেলকে ১৬ রানে আউট করেন মোহাম্মদ শামি। দিনের বাকি সময়টা কোনো উইকেট না হারিয়েছে শেষ করেছেন ড্যারেন ব্রাভো এবং শামারাহ ব্রুকস। জয়ের জন্য ক্যারিবীয়দের এখনও প্রয়োজন ৪২৩ রান। আর ভারতের প্রয়োজন আর আটটি উইকেট। সিরিজে ইতিমধ্যে ১-০ তে এগিয়ে আছে ভারত।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!