নতুন নোট আসছে ১ আগস্ট, জালনোটে কঠোর কেন্দ্রীয় ব্যাংক

বিনিময়ের মাধ্যমে সংগ্রহ করা যাবে সর্বোচ্চ ১৮ হাজার টাকা

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে পহেলা আগস্ট (বৃহস্পতিবার) নতুন নোট বাজারে ছাড়ছে বাংলাদেশ ব্যাংক। এবারও এসব নোটের আড়ালে যেন জালনোট বাজারে না আসতে পারে, সেজন্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে পর্যাপ্ত জালনোট শনাক্তকারী যন্ত্র সরবরাহ করবে কেন্দ্রীয় ব্যাংক। বিনিময়ের মাধ্যমে এবার সর্বোচ্চ ১৮ হাজার টাকা পর্যন্ত নতুন নোট সংগ্রহ করতে পারবেন যে কেউ।

এ ব্যাপারে মুঠোফোনে যোগাযোগ করা হলে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম বলেন, জালনোট ঠেকাতে এবারও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে পর্যাপ্ত পরিমাণে জালনোট শনাক্তকারী মেশিন (যন্ত্র) সরবরাহ করা হবে।

নতুন নোট বিষয়ে তিনি বলেন, সাপ্তাহিক ও সরকারি ছুটির দিন ছাড়া পহেলা আগস্ট থেকে ৮ আগস্ট পর্যন্ত নতুন নোট বিনিময় করা যাবে। এবার নির্দিষ্ট পরিমাণে নতুন নোট ছাড়া হবে না উল্লেখ করে সিরাজুল ইসলাম বলেন, এই বৃহস্পতিবার থেকে আগামী বৃহস্পতিবার পর্যন্ত প্রয়োজন অনুযায়ী নতুন নোট ছাড়া হবে।

নতুন নোট ছাড়া নিয়ে সোমবার বাংলাদেশ ব্যাংকের কমিউনিকেশন ও পাবলিকেশন বিভাগ থেকে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। যা একইদিন দেশের সকল তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহী বরাবর পাঠানো হয়।

বিভাগের মহাব্যবস্থাপক (চলতি দায়িত্বে) সাঈদা খানম স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে, পবিত্র ঈদুল আজহা উপলক্ষে আগামী পহেলা আগস্ট থেকে ৮ আগস্ট পর্যন্ত বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন অফিসের কাউন্টারের মাধ্যমে জনসাধারণের মাঝে নতুন নোট বিনিময় করা হবে। এছাড়া ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুরের বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের শাখা থেকেও একই সময়ে ১০, ২০, ৫০ ও ১০০ টাকা মূল্যমান পর্যন্ত নতুন নোট বিশেষ ব্যবস্থায় বিনিময় করা হবে। একই ব্যক্তি একাধিকবার নতুন নোট গ্রহণ করতে পারবেন না। তবে নোট উত্তোলনকালে কেউ ইচ্ছা করলে কাউন্টার থেকে মূল্যমান নির্বিশেষে যেকোনো মূল্যমানের ধাতব মুদ্রা গ্রহণ করতে পারবেন।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, তফসিলি ব্যাংকগুলোর ৩০টি শাখার মাধ্যমে নতুন নোট বিনিময় করা যাবে। শাখাগুলো হলো- এনসিসি ব্যাংকের যাত্রাবাড়ী শাখা, জনতা ব্যাংকের আব্দুল গণি রোড করপোরেট শাখা, অগ্রণী ব্যাংকের জাতীয় প্রেসক্লাব করপোরেট শাখা, এনআরবি গ্লোবাল ব্যাংকের মিরপুর শাখা, সাউথইস্ট ব্যাংকের কারওরান বাজার শাখা, সোস্যাল ইসলামী ব্যাংকের বসুন্ধরা সিটি (পান্থপথ) শাখা, উত্তরা ব্যাংকের চকবাজার শাখা, সোনালী ব্যাংকের রমনা করপোরেট শাখা, ঢাকা ব্যাংকের উত্তরা শাখা, আইএফআইসি ব্যাংকের গুলশান, ন্যাশনাল ব্যাংকের মহাখালী শাখা, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের মোহাম্মদপুর শাখা, জনতা ব্যাংকের রাজারবাগ শাখা, পূবালী ব্যাংকের সদরঘাট শাখা, সাউথইস্ট ব্যাংকের কাকরাইল শাখা, ওয়ান ব্যাংকের বাসাবো শাখা, ব্র্যাক ব্যাংকের শ্যামলী শাখা, ডাচ্-বাংলা ব্যাংকের দক্ষিণখানের এসএমই অ্যান্ড এগ্রিকালচার শাখা, দ্য প্রিমিয়ার ব্যাংকের বনানী শাখা, ব্যাংক এশিয়ার ধানমন্ডি শাখা, দ্য সিটি ব্যাংকর বেগম রোকেয়া সরণী শাখা, আল-আরাফাহ ইসলামী ব্যাংকের নন্দীপাড়া শাখা, প্রাইম ব্যাংকের এলিফেন্ট রোড শাখা, মার্কেন্টাইল ব্যাংকের নারায়ণগঞ্জ শাখা, এক্সিম ব্যাংকের শিমরাইল শাখা, ইসলামী ব্যাংকের গাজীপুর চৌরাস্তা শাখা, ইউনাটেড কমার্শিয়াল ব্যাংকের গাজীপুর চৌরাস্তা শাখা, উত্তরা ব্যাংকের সাভার শাখা, মিউচ্যুয়াল ট্রাষ্ট ব্যাংকের সাভার শাখা ও ট্রাষ্ট ব্যাংকের কেরানীগঞ্জ শাখা।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!