বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি কমিয়ে আসছে মুদ্রানীতি

আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংকের ‘বাজেট’ আসছে বুধবার। ছয়মাসভিত্তিতে বছরের দ্বিতীয়ার্ধ (জুলাই-ডিসেম্বর) ও চলতি ২০১৯-২০ অর্থবছরের প্রথমার্ধের এ মুদ্রানীতিতে বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধি তুলনামূলক কমিয়ে আনা হচ্ছে। তবে সরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি কিছুটা বাড়তে পারে বলে জানা গেছে।

কেন্দ্রীয় ব্যাংক ও সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, ব্যাংক খাতে চলছে আমানত ও বিনিয়োগ প্রবৃদ্ধির মন্থর গতি। বিপরীতে হু হু করে বাড়ছে খেলাপি ঋণ। একইসঙ্গে বেশকিছু আর্থিক প্রতিষ্ঠানের সূচকেও হয়েছে ঢের অবনমন। পাশাপাশি পুঁজিবাজারের বেহাল দশায় এক রকম ধুঁকছে আর্থিক খাত। এমন ‘কঠিন পরিস্থিতিতে’ মুদ্রানীতি ঘোষণা করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক।

জানা গেছে, গত জানুয়ারিতে ঘোষিত ছয়মাসের (জানুয়ারি-জুন) মুদ্রানীতিতে সরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি ধরা হয় ১০ দশমিক ৯ শতাংশ। একইসঙ্গে বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি প্রক্ষেপণ করা হয় ১৬ দশমিক ৫ শতাংশ। অথচ গত জুন শেষে বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি হয়েছে মাত্র ১১ শতাংশের মতো।

সূত্রমতে, চলতি ২০১৯-২০ অর্থবছরে সরকার জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্য নির্ধারণ করেছে ৮ দশমিক ২ শতাংশ। একইসঙ্গে মূল্যস্ফীতির লাগাম ৫ দশমিক ৫ শতাংশে ধরে রাখার লক্ষ্য নেওয়া হয়েছে। জিডিপি প্রবৃদ্ধি অর্জনে জুনভিত্তিতে বেসরকারি খাতে অর্জিত ঋণ প্রবৃদ্ধির চেয়ে কিছুটা বাড়িয়ে কেন্দ্রীয় ব্যাংকের মুদ্রানীতি ঘোষণার কথা রয়েছে।

তথ্যমতে, গত ডিসেম্বরের ভিত্তিতে সরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি ধরা হয়েছিল ১১ দশমিক ১ শতাংশ। কিন্তু ডিসেম্বর শেষে সরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি দাঁড়ায় ১৩ দশমিক ৩ শতাংশ। সে সময় বেসরকারি খাতেও ঋণ প্রবৃদ্ধি হয়েছিল ১৩ দশমিক ৩ শতাংশ। অথচ ডিসেম্বর শেষে বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি ধরা হয়েছিল ১৬ দশমিক ৮ শতাংশ।

সূত্র আরও জানায়, ঘোষিত হতে যাওয়া মুদ্রানীতিতে প্রবাসী আয় ও আমদানি-রপ্তানির ওপর ভিত্তি করে ব্যাপক মুদ্রার যোগান ও রিজার্ভ মুদ্রার প্রবৃদ্ধি প্রক্ষেপণ করছে বাংলাদেশ।

জানা গেছে, গত ২০১৮-১৯ অর্থবছরে রপ্তানি আয়ে সুবাতাসের সঙ্গে প্রবাসী আয়েও ছিল রেকর্ড। এরই ধারাবাহিকতায় গত অর্থবছরে ৩৯ বিলিয়ন ডলারের লক্ষ্যমাত্রার বিপরীতে রপ্তানি আয় হয়েছে ৪০ দশমিক ৫৪ বিলিয়ন ডলার। পাশাপাশি রেকর্ড সৃষ্টি করে প্রবাসী আয় হয়েছে ১৬ দশমিক ৪২ বিলিয়ন মার্কিন ডলারের সমপরিমাণ বৈদেশিক মুদ্রা।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!