জাভেদ ও বীর বাহাদুরের কপাল মন্দ, ঠাঁই হল না মন্ত্রিসভায়

৩৬ সদস্যের মন্ত্রিসভায় স্থান পাননি ভূমিমন্ত্রী চট্টগ্রামের সাইফুজ্জামান চৌধুরী জাভেদ এবং পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বান্দরবানের বীর বাহাদুর উশৈসিং। এই দুজনসহ আগের মন্ত্রিসভায় থাকা ১৪ মন্ত্রী, ১২ প্রতিমন্ত্রী ও দুই উপমন্ত্রী বাদ পড়েছেন।

জাভেদ ও বীর বাহাদুর ছাড়াও বাদ পড়লেন যেসব মন্ত্রী, তারা হলেন— কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, মৎস্য ও প্রাণিসম্পদ শ ম রেজাউল করিম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন, রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন, প্রবাসী ও বৈদেশিক কল্যাণমন্ত্রী ইমরান আহমদ।

অন্যদিকে প্রতিমন্ত্রীদের মধ্যে বাদ পড়েছেন— শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু, শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান, প্রাথমিক ও গণশিক্ষা মো. জাকির হোসেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, স্থানীয় সরকার প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ, ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, বিমান প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, মহিলা ও শিশু প্রতিমন্ত্রী বেগম ফজিলাতুন নেছা।

এছাড়া বাদ পড়েছেন পরিবেশ উপমন্ত্রী হাবিবুন নাহার ও পানিসম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম।

এদিকে বৃহত্তর চট্টগ্রাম থেকে পূর্ণমন্ত্রী হিসেবে মন্ত্রিসভায় যোগদানের জন্য ডাক পেয়েছেন বর্তমান তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ এবং বর্তমান শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। অন্যদিকে প্রতিমন্ত্রী হিসেবে ডাক পেয়েছেন খাগড়াছড়ি থেকে নির্বাচিত সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা। ধারণা করা হচ্ছে, তিনি পেতে পারেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব।

যারা পূর্ণমন্ত্রী হচ্ছেন
আ. ক. ম মোজাম্মেল হক, ওবায়দুল কাদের, নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, আসাদুজ্জামান খান, ডা. দীপু মনি, মো. তাজুল ইসলাম, মুহাম্মদ ফারুখ খান, আবুল হাসান মাহমুদ আলী, আনিসুল হক, আবদুস শহীদ, সাধন চন্দ্র মজুমদার, র আ ম ওবায়দুল মোক্তাদির চৌধুরী, আব্দুর রহমান, নারায়ণ চন্দ্র চন্দ, আবদুস সালাম, ফরহাদ হোসেন, ফরিদুল হক খান, জিল্লুল হাকিম, সাবের হোসেন চৌধুরী, জাহাঙ্গীর কবির নানক, নাজমুল হাসান পাপন, ইয়াফেস ওসমান, ড. সামন্ত লাল সেন।

এদের মধ্যে স্থপতি ইয়াফেস ওসমান ও সামন্ত লাল সেন টেকনোক্র্যাট কোটায় মন্ত্রী হচ্ছেন।

প্রতিমন্ত্রী হচ্ছেন যারা
সিমিন হোসেন রিমি, নসরুল হামিদ, জুনাইদ আহমেদ পলক, মোহাম্মদ আলী আরাফাত, মো. মহিববুর রহমান, খালিদ মাহমুদ চৌধুরী, জাহিদ ফারুক, বেগম রুমানা আলী, শফিকুর রহমান চৌধুরী ও আহসানুল ইসলাম টিটু।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!