চসিকের সকল শিক্ষা প্রতিষ্ঠান ক্লোজ সার্কিট ক্যামেরার আওতায় আনা হবে-মেয়র

প্রতিদিন রিপোর্ট :

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন বলেছেন, ছাত্র, শিক্ষক ও অভিভাবকদের সার্বিক নিরাপত্তার স্বার্থে সিটি কর্পোরেশন পরিচালিত সকল শিক্ষা প্রতিষ্ঠান ক্লোজ সার্কিট ক্যামেরার আওতায় আনা হবে। এছাড়া ২০১৭ সন থেকে সিটি কর্পোরেশন পরিচালিত ৬টি কিন্ডার গার্টেন স্কুলে প্লে গ্রুপ চালু করাসহ শিক্ষা প্রতিষ্ঠান সমূহের ঝুঁকিপূর্ণ ভবন ভেঙ্গে ফেলে বহুতল ভবন নির্মাণ করা হবে।

চসিকের সকল শিক্ষা প্রতিষ্ঠান ক্লোজ সার্কিট ক্যামেরার আওতায় আনা হবে-মেয়র 1

 

আজ সোমবার দুপুরে নগরীর শেরশাহ কলোনীতে অবস্থিত ইমারাতুননেছা সিটি কর্পোরেশন কিন্ডার গার্টেনের উদ্যোগে ক্লোজ সার্কিট ক্যামেরা উদ্বোধন উপলক্ষে অনুষ্ঠিত অভিভাবক, ছাত্র ও শিক্ষক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে মেয়র এ সব কথা বলেন।

মেয়র বলেন, শিক্ষক স্বল্পতা নিরসনে শিক্ষক নিয়োগ দেয়া হবে। শিক্ষা ক্ষেত্রে বছরে ৪২ কোটি টাকা ভর্তুকি দিয়ে দেশ ও জাতির প্রয়োজনে মৌলিক অধিকারের অংশ হিসেবে সিটি কর্পোরেশন শিক্ষা কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। সিটি কর্পোরেশনের শিক্ষা ব্যবস্থা আধুনিক ও যুগোপযোগী।

 

তিনি অভিভাবকদের উদ্দেশ্যে বলেন, সন্তানদের মানুষের মত মানুষ হিসেবে গড়ে তুলতে হবে এবং পরিনত বয়স পর্যন্ত তাদের প্রতি সু-নজর রাখতে হবে, যাতে কেউ নীতি ও আদর্শ থেকে বিচ্যুত হতে না পারে। মেয়র শিক্ষকদের বলেন, শিক্ষা প্রতিষ্ঠানের সুনাম ও সু-খ্যাতি অব্যাহত রাখতে মানসম্মত পাঠদান, ছাত্রদের নীতি-নৈতিকতা ও মূল্যবোধ সম্পর্কে প্রশিক্ষন প্রদান করতে হবে। যাতে কোন শিক্ষার্থী বিপদগামী না হয়।

প্রসঙ্গক্রমে মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, সিটি কর্পোরেশন পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠান সমূহের ফলাফল সন্তোষজনক হলেও গুনগত দিক দিয়ে এ ফলাফল পরিপূর্ণ সন্তোষজনক নয়। সে দিকে শিক্ষকদের আরো বেশি আন্তরিক হওয়ার পরামর্শ দেন।

 

মেয়র বলেন, নাগরিকদের ট্যাক্সের উপর ভিত্তি করে স্বাস্থ্য, শিক্ষা, পরিস্কার-পরিচ্ছন্নতা, রাস্তা-ঘাট সংস্কার ও উন্নয়ন এবং আলোকায়ন সহ যাবতীয় সেবা কর্মকর্তা ও কর্মচারীদের বেতন-ভাতা প্রদান করা হয়। তিনি আশা করেন, সামর্থবান সকল নাগরিক নিয়মিত ট্যাক্স দিয়ে নাগরিক সেবায় সহযোগিতা দিয়ে যাবে।

 

ইমারাতুননেছা সিটি কর্পোরেশন কিন্ডার গার্টেনের অধ্যক্ষ ফাতেমা সায়কা আজাদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বিশেষ অতিথি ছিলেন চসিক প্রধান শিক্ষা কর্মকর্তা মিসেস নাজিয়া শিরিন, সাবেক কমিশনার ফরিদ আহমদ চৌধুরী, ইমারাতুননেছা সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফেরদৌস আরা বেগম।

মঞ্চে জাতীয় শ্রমিক লীগ চট্টগ্রাম মহানগর সভাপতি বখতিয়ার উদ্দিন খান সহ স্কুল পরিচালনা কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। পরে মেয়র বটম টিপে সিসি ক্যামেরার উদ্বোধন করেন।

 

প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন আরো বলেন, আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে আমাদের চলতে হবে। বাংলাদেশ তথ্য ও যোগাযোগ এবং প্রযুক্তিতে দ্রুত এগিয়ে যাচ্ছে। তথ্য প্রযুক্তির সুবাদে ইন্টারনেট ও মোবাইল ফোন ১৪ কোটি নাগরিকের হাতে হাতে। এইটা বিরল ঘটনা। তথ্য প্রযুক্তির কারণে কোন শিক্ষার্থী যাতে বিপদগামী হতে না পারে সে দিকগুলো অভিভাবক ও শিক্ষকদের নজরে রাখতে হবে।

 

মেয়র তার নিজের জীবনের কয়েকটি ঘটনা উল্লেখ্য করে বলেন, ইচ্ছা শক্তি ও দৃঢ়তা থাকলে কঠিনকেও জয় করা যায়। দুঃসময় ও দুর্বিপাকে ধৈর্য্য ধরে পরিস্থিতি সামাল দেয়ার অভিজ্ঞতা তুলে ধরে তিনি বলেন, জীবনে প্রতিষ্ঠা লাভ করতে হলে নিজের সংকীর্নতা পরিহার করতে হবে। মেয়র শিক্ষার্থীদের নীতি-নৈতিকতায় মূল্যবোধ সম্পন্ন সু-নাগরিক হওয়ার পরামর্শ দেন।

 

রিপোর্ট : মোরশেদ রনি,চট্টগ্রাম।

এ এস / জি এম এম / আর এস পি :::

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!