চবির শিক্ষককে মিথ্যা মামলা দিয়ে হয়রানির অভিযোগ শিক্ষক সমিতির

চট্টগ্রামের আনোয়ারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মির্জা মোহাম্মদ হাসানের বিরুদ্ধে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষকের বিরুদ্ধে হয়রানিমূলক মিথ্যা মামলা দায়েরের অভিযোগ উঠেছে। এ ঘটনার সুরাহা চেয়ে স্বরাষ্ট্র মন্ত্রী ও পুলিশ মহাপরিদর্শকের (আইজিপি) হস্তক্ষেপ চেয়েছে চবি শিক্ষক সমিতি।

মঙ্গলবার (২০ জুন) শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মোস্তাফিজুর রহমান সিদ্দিকী ও সাধারণ সম্পাদক প্রফেসর ড. আব্দুল হক স্বাক্ষরিত এক বিবৃতিতে এ হস্তক্ষেপ চাওয়া হয়। এ সময় তারা চবি শিক্ষকের বাড়িতে হামলা পর তাকে ও তাঁর পরিবারকে মিথ্যা মামলায় ফাঁসানোর নিন্দা জানান।

বিবৃতিতে শিক্ষক সমিতির নেতৃবৃন্দ উল্লেখ করেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহকারী অধ্যাপক মো. তারেক চৌধুরীর চট্টগ্রামের আনোয়ারা উপজেলাধীন হাইলধর ইউনিয়নের খাসখামা এলাকার গ্রামের বাড়িতে গত ২৭ মে রাত ৮টার দিকে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে। এ সময় দুষ্কৃতকারীরা বর্বরোচিতভাবে তাঁর বসত ঘরের আসবাবপত্র ভাংচুর এবং মুল্যবান জিনিসপত্র ও স্বর্ণালংকার লুটপাট করে। এই সন্ত্রাসী ও লাঠিয়াল বাহিনী মধ্যযুগীয় কায়দায় ঘরে অবস্থানরত তাঁর পরিবারের মহিলা ও শিশু সদস্যসহ চার জনকে আহত করেছে৷

অত্যন্ত দুঃখজনক হলেও সত্য যে, এ ধরণের একটি পরিস্থিতিতে আনোয়ারা থানার দায়িত্বরত সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তা হামলাকারীদের পক্ষ থেকে আনীত মিথ্যা অভিযোগের ভিত্তিতে উল্টো চবি শিক্ষক মো. তারেক চৌধুরীসহ তাঁর পরিবারের সদস্যদের বিরুদ্ধেই সম্পূর্ণ মিথ্যা, বানোয়াট, ভিত্তিহীন ও হয়রানিমূলক মামলা রুজু করেছেন। যা ইতোমধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির দৃষ্টিগোচর হয়েছে।

প্রকৃতপক্ষে মিথ্যা অভিযোগে উল্লিখিত ঘটনার সময় মো. তারেক চৌধুরী চট্টগ্রাম শহরেই অবস্থান করছিলেন। এ ঘটনার পর থেকে তিনি ও তাঁর পরিবারের সদস্যরা চরম আতংক ও অনিশ্চয়তার মধ্যে দিনাতিপাত করছেন।

চবি শিক্ষক মো. তারেকের বাড়িতে হামলার তিন দিন পর, ৩০ মে ২০২৩ হামলাকারীদের পক্ষাবলম্বন করে আনোয়ারা থানা পুলিশ কর্তৃক তিনি এবং তাঁর পরিবারের সদস্যদের বিরুদ্ধে সম্পূর্ণ মিথ্যা অভিযোগের ভিত্তিতে দণ্ডবিধির ৩০৭, ৩২৫ ও ৩২৬ ধারার মত জামিন অযোগ্য গুরুতর অপরাধে অভিযুক্ত করে মিথ্যা মামলা রুজু করাকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি চরম উদ্দেশ্যপ্রণোদিত ও আইনের শাসনের পরিপন্থি বলে মনে করছে।

চবি শিক্ষক ও তার পরিবারকে এভাবে মিথ্যা মামলায় ফাঁসানোর ঘটনায় শিক্ষক সমিতি গভীর উদ্বেগ প্রকাশ ও নিন্দা জ্ঞাপন করছে।

এমতাবস্থায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি মো. তারেক চৌধুরী ও তাঁর পরিবারের সদস্যদের বিরুদ্ধে দায়ের করা মিথ্যা মামলা অনতিবিলম্বে প্রত্যাহারসহ তাঁর বাড়িতে ঘটে যাওয়া সন্ত্রাসী হামলায় জড়িতদের বিরুদ্ধে দ্রুত শাস্তিমূলক ব্যবস্থা গ্রহন করে শিক্ষক পরিবারের নিরাপত্তা নিশ্চিত করতে সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী ও পুলিশ মহাপরিদর্শকের হস্তক্ষেপ কামনা করছে।

আরএম/এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!