চট্টগ্রাম বন্দরে কন্টেইনার হ্যান্ডলিং কমেছে, বেড়েছে কার্গো হ্যান্ডলিং

চট্টগ্রাম বন্দরে গত অর্থবছরের চেয়ে আড়াই লাখ টোয়েন্টি ফুট ইকুইভ্যালেন্ট ইউনিট (টিইইউএস) কম কন্টেইনার হ্যান্ডলিং হয়েছে। তবে গত অর্থবছরের চেয়ে ২২টি জাহাজ বেশি ভিড়েছে এবার, সঙ্গে বেড়েছে কার্গো হ্যান্ডলিংও।

এছাড়া কন্টেইনার হ্যান্ডলিং কম হলেও এই অর্থবছরে ‘ত্রি-মিলেনিয়ার’ অবস্থান ধরে রেখেছে চট্টগ্রাম বন্দর। এনিয়ে চার বছর ধরে এই অবস্থানেই রয়েছে বন্দরের কন্টেইনার হ্যান্ডলিং।

এবারের ২০২২-২০২৩ অর্থবছরে কন্টেইনার হ্যান্ডলিং হয়েছে ৩০ লাখ ৭ হাজার ৩৪৪ টিইইউএস। যা গত অর্থবছর থেকে ২ লাখ ৪৫ হাজার ১৪ টিইইউএস কম।

২০২১-২০২২ অর্থবছরে চট্টগ্রাম বন্দরে ৩২ লাখ ৫৫ হাজার ৩৫৮ টিইইউএস। এর আরও আগে ২০২০-২০২১ অর্থবছরে দেশের প্রধান এই সমুদ্রবন্দরে ৩০ লাখ ৯৭ হাজার ২৩৬ টিইইউএস কন্টেইনার হ্যান্ডলিং হয়েছিল। তবে এই অর্থবছরে কার্গো হ্যান্ডলিং বেড়েছে ১ লাখ সাড়ে ২২ হাজার মেট্রিকটন।

গত অর্থবছর থেকে এই অর্থ বছরে চট্টগ্রাম বন্দরে জাহাজ বেড়েছে ২২টি।

চট্টগ্রাম বন্দর সূত্র জানায়, ২০২২-২০২৩ অর্থ বছরে কার্গো হ্যান্ডলিং হয়েছে ১১ কোটি ৮২ লাখ ৯৬ হাজার ৭৪৩ মেট্রিকটন। আগের ২০২১-২০২২ অর্থবছরে এই বন্দরে ১১ কোটি ৮১ লাখ ৭৪ হাজার ১৬০ মেট্রিক টন কার্গো হ্যান্ডলিং হয়েছে। এবার বেড়েছে কার্গো হ্যান্ডলিং বেড়েছে ১ লাখ সাড়ে ২২ হাজার মেট্রিকটন।

এছাড়া চট্টগ্রাম বন্দরের জাহাজ ভিড়েছে ৪ হাজার ২৫৩টি। আগের ২০২১-২০২২ বছর জাহাজের সংখ্যা ৪ হাজার ২৩১। এবার জাহাজ বেড়েছে ২২টি। এর আগে ২০২০-২০২১ অর্থবছরে এসেছিল ৪ হাজার ৫২টি জাহাজ।

চট্টগ্রাম বন্দর সচিব মো. ওমর ফারুক বলেন, ‘বন্দরে কন্টেইনার হ্যান্ডলিংয়ে ত্রি-মিলেনিয়ার ধরে রাখা হয়েছে। জাহাজের সংখ্যা বেড়েছে। এছাড়া কার্গো হ্যান্ডলিংও বেড়েছে। চট্টগ্রাম বন্দরে জাহাজের গড় অবস্থানকাল কমেছে। দ্রুত বার্থিং পাচ্ছে এবং বন্দর ত্যাগ করছে। নতুন ইক্যুইপমেন্ট যুক্ত হয়েছে, সক্ষমতা বাড়ায় বন্দরে জাহাজ আসার সংখ্যা বেড়েছে। ভবিষ্যতেও এই অগ্রগতি ধরে রাখতে চাই আমরা।’

এএস/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!