চট্টগ্রামে ১৭১টি কেন্দ্রে চলছে এসএসসি পরীক্ষা

চট্টগ্রামে ১৭১টি কেন্দ্রে চলছে এসএসসি পরীক্ষা 1প্রতিদিন ডেস্ক : সারাদেশের মত চট্টগ্রামেও শুরু হয়েছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা । চট্টগ্রামে এ বছর ১ হাজার ১০টি স্কুলের ১ লাখ ১৮ হাজার ২৯ জন পরীক্ষায় অংশ নিচ্ছে।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ১৭১টি কেন্দ্রেএ পরীক্ষা শুরু হয়।
পরীক্ষা সুষ্ঠভাবে সম্পাদনে দায়িত্ব পালন করছে শিক্ষাবোর্ডের ১০টি স্পেশাল টিম।

এবছর জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) কর্তৃক ২০১৭ সাল থেকে এসএসসি পরীক্ষার নম্বরবণ্টন পরিবর্তন হওয়ায় সময়েরও পরিবর্তন হয়েছে। পূর্বে ১০০ নম্বরের সৃজনশীল পরীক্ষায় ৬০ ও ৪০ নম্বরের মধ্যে সীমাবদ্ধ থাকলেও এবারের পরীক্ষায় তা পরিবর্তিত হয়ে ৭০ ও ৩০ নম্বরে বিভাজন করা হয়েছে। একইভাবে বিজ্ঞান বিভাগেও ৪০ ও ৩৫ নম্বরের পরিবর্তে এবার ৫০ ও ২৫ নম্বর করা হয়েছে।

এবার থেকে ৩০ নম্বরের এমসিকিউ (বহুনির্বাচনী) পরীক্ষার জন্য ৩০ মিনিট এবং ৭০ নম্বরের সৃজনশীল (সিকিউ) পরীক্ষার জন্য ২ ঘণ্টা ৩০ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে। অন্যদিকে, ২৫ নম্বরের এমসিকিউ (বহুনির্বাচনী) পরীক্ষার ক্ষেত্রে ২৫ মিনিট এবং ৫০ নম্বরের সৃজনশীল (সিকিউ) পরীক্ষার ক্ষেত্রে ২ ঘণ্টা ৩৫ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে নিশ্চিত করেছেন চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাহবুব হাসান।

চট্টগ্রামে ১৭১টি কেন্দ্রে চলছে এসএসসি পরীক্ষা 2

এছাড়াও চট্টগ্রাম জেলার ৬৮৪টি স্কুলে ৮৪ হাজার ৬৬১ জন পরীক্ষার্থী, মহানগরের ১৭৯টি স্কুলে ২৯ হাজার ৯১৭ জন, কক্সবাজার জেলার ১৩৫টি স্কুলে ১৫ হাজার ৪৪৩ জন, রাঙামাটি জেলার ৮০টি স্কুলে ৭ হাজার ২৭০ জন, খাগড়াছড়ি জেলার ৭৫টি স্কুলে ৭ হাজার ৭০৫ জন এবং বান্দরবান জেলার ৩৬টি স্কুলে ২ হাজার ৯৫০ জন শিক্ষার্থী এবার এসএসসিতে অংশগ্রহণ করছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!