চট্টগ্রামে ফ্যামিলি কার্ডে সাড়ে তিন লাখ পরিবার পণ্য পেলেও গরিবদের বড় অংশই বঞ্চিত

ফ্যামিলি কার্ডের মাধ্যমে চট্টগ্রামে তিন লাখ ৩৪ হাজার পরিবার স্বল্পমূল্যে টিসিবির পণ্য কিনলেও আরও অন্তত দুই লাখ পরিবার এখনও স্বল্পমূল্যে পণ্য কেনার এই সুবিধা পায়নি। সরকারের এই বিশেষ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে চট্টগ্রামের নিম্ন আয়ের বৃহৎ একটি জনগোষ্ঠীও। সিটি কর্পোরেশন এলাকায় ভোটার না হওয়ায় মেলেনি টিসিবির ‘ফ্যামিলি কার্ড’। ফ্যামিলি কার্ডের আওতায় না আসলে টিসিবির পণ্য নেওয়া যাবে না। যার ফলে নিম্ন আয়ের ও ভাসমান মানুষ সরকারের এই বিশেষ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে।

এদিকে জেলা প্রশাসন বলছে, এখন পর্যন্ত এই সু্বিধার বাইরে থাকা ২ লাখ ৮২৯টি পরিবারের কাছে দ্রুত সময়ের মধ্যে পণ্য সরবরাহ করা হবে।

চট্টগ্রাম জেলা প্রশাসনের দেওয়া তথ্য অনুসারে, চট্টগ্রাম জেলায় গত ২০ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত মোট ১২ দিনে তিন লাখ ৩৪ হাজার ২৫৩টি পরিবার ফ্যামিলি কার্ডের মাধ্যমে ৫০৬ কেজি চিনি, ৫০৬ কেজি মসুর ডাল ও ৬ লাখ ৬৮ হাজার ৫০৬ লিটার সয়াবিন তেল পেয়েছে। জেলা প্রশাসনের হিসাব মতে, এর পরিমাণ ৬২ দশমিক ৪৭ শতাংশ।

বর্তমানে চট্টগ্রাম জেলায় ৮১ জন ডিলারের মাধ্যমে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৪১টি ওয়ার্ড ছাড়াও ১৫ উপজেলার ১৯১টি ইউনিয়ন, ১৫টি পৌরসভায় ফ্যামিলি কার্ডের মধ্যে প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত প্রথম পর্যায়ের পণ্য বিতরণ চলছে।

প্রত্যেক উপকারভোগী পরিবার ফ্যামিলি কার্ড দেখিয়ে ৪৬০ টাকার বিনিময়ে দুই কেজি চিনি, দুই কেজি মসুর ডাল ও দুই লিটার সয়াবিন তেল কিনতে পারছেন।

জানা গেছে, চট্টগ্রামের বিভিন্ন কারখানায় কাজ করা অধিকাংশ শ্রমিক সিটি কর্পোরেশন এলাকার ভোটার নয়। নতুন নিয়মের ফলে নিম্নআয়ের বৃহৎ এই জনগোষ্ঠী পাবে না সুবিধা। ২০১১ সালের আদমশুমারিতে দেখা যায়, চট্টগ্রাম শহরে ভাসমান লোকের সংখ্যা ১৫ লাখ। তারাও টিসিবির পণ্য কিনতে পারবে না। যদিও সংশ্লিষ্টদের হিসাব মতে, ভাসমান লোকের সংখ্যা সরকারি হিসেবের দ্বিগুণ হবে বর্তমানে।

এছাড়া বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে কম বেতনের চাকরিজীবীরা খরচ কমাতে শহরের বিভিন্ন এলাকায় ‘ব্যাচেলর বাসা’য় থাকেন। নতুন নিয়মের ফলে কপাল পুড়ছে তাদেরও।

আগে যে কেউ লাইনে দাঁড়িয়ে টিসিবির পণ্য কিনতে পারতেন। দ্রব্যমূল্যের অস্বাভাবিক উর্ধগতির কারণে নিম্নআয়ের ও মধ্যবিত্ত পরিবারের অনেকেই লাইনে দাঁড়িয়ে টিসিবির পণ্য কিনতে দেখা গেছে। এখন ফ্যামিলি কার্ডের নিয়ম চালু হওয়ায় কার্ডধারী ছাড়া অন্য কেউ পণ্য কিনতে পারবে না।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!