চট্টগ্রামে পাহাড় ধসে বাবা-মেয়ের মৃত্যু, দুই মামলায় একজনই আসামি

চট্টগ্রাম নগরের পাঁচলাইশ থানার ষোলশহর এলাকায় পাহাড় ধসে বাবা-মেয়ে নিহতের ঘটনায় দুটি মামলা দায়ের করা হয়েছে।

দুই মামলাতেই আসামি করা হয়েছে আব্দুল খালেক (৫৫) নামের একজনকে। তিনি রেলেওয়ে বিভাগীয় প্রকৌশলী-১ কার্যালয়ে চৌকিদারের কাজ করেন।

রোববার (২৭ আগস্ট) মামলা দুটি দায়ের করা হয়। ভুক্তভোগীদের পরিবার এবং পরিবেশ অধিদপ্তর বাদী হয়ে পৃথক মামলা দুটি দায়ের করেন। 

জানা গেছে, রোববার ভোরে পাঁচলাইশ থানার ষোলশহর রেল স্টেশন সংলগ্ন আই ডব্লিউ কলোনিতে পাহাড় ধসে প্রাণ হারান মো. সোহেল (৩৫) ও তার ৭ মাস বয়সী কন্যা বিবি জান্নাত। একই ঘটনায় আহত হন সোহেলের স্ত্রী শরীফা বেগম ও কন্যা ষষ্ঠ শ্রেণিতে পড়ুয়া বিবি কুলসুমা আক্তার মিম। 

এ ঘটনায় অবহেলাজনিত মৃত্যুর অভিযোগে নিহত সোহেলের ভাই মহরম আলী বাদী হয়ে খালেকের বিরুদ্ধে মামলা দায়ের করেন।

মামলায় নথি থেকে জানা যায়, আই ডব্লিউ কলোনির পাহাড়টি অন্তত ৫০ ফুট উচুঁ; সেখানে রিটেইনিং ওয়ালও আছে। পাহাড়ের নিচের এলাকায় দেওয়াল নির্মাণ এবং ছোট ছোট ঘর বানিয়ে স্থানীয় নিম্নআয়ের লোকজনের কাছে ভাড়া দিয়েছিলেন খালেক। যা ‘খালেক কলোনি’ নামে পরিচিতি। খালেককে পাহাড় কাটার সময় স্থানীয়রা বাধা দিয়েছিলেন। কিন্তু তিনি জোর করে পাহাড় কেটে দেয়াল নির্মাণের কারণে পাহাড় ধসের ঘটনা ঘটেছে।

পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক মুহাম্মদ আশফাকুর রহমান বাদী হয়ে দায়ের করা মামলায় খালেকের বিরুদ্ধে পাহাড় কেটে বসতি বানানোর অভিযোগ করা হয়।

পাঁচলাইশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সন্তোষ কুমার চাকমা জানান, পাহাড় ধসে দুজন নিহতের ঘটনায় পৃথক দুটি মামলা দায়ের করা হয়েছে। মামলা দুটির তদন্ত চলছে।

আরএম/এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!