চট্টগ্রামের জব্বারের বলী খেলার শিরোপা জিতলেন কুমিল্লার শাহজালাল

প্রথম সেমিফাইনালে যখন চকরিয়ার তরিকুর ইসলাম জীবন ও খাগড়াছড়ির সৃজন চাকমা প্রায় সাড়ে ১১ মিনিট ধরে লড়ে যাচ্ছিল তখন সবাই ধারণা করেছিলেন ফাইনালটা হবে ফাইনালের মতো। কিন্তু দর্শকদের হতাশ করে মাত্র এক মিনিটেরও কম সময়ে নির্ধারণ হয়ে যায় জব্বারের ১১৪তম বলির আসরের বিজয়ী।

গতবারের রানারআপ কুমিল্লার শাহজালাল বলীর কাছে হেরে যান চ্যাম্পিয়ন চকরিয়ার তরিকুল ইসলাম জীবন। আর এ মাধ্যমেই শেষ হলো চট্টগ্রামের ঐতিহ্যবাহী শতবর্ষী জব্বারের বলী খেলার ১১৪ তম আসর। এবারের শিরোপা জিতে নেন কুমিল্লার শাহজালাল।

মঙ্গলবার (২৫ এপ্রিল) বিকালে অনুষ্ঠিত বলী খেলার ১১৪তম আসরের ফাইনালে মুখোমুখি হয় গতবারের সাবেক দুই ফাইনালিস্ট চকরিয়ার জীবন ও কুমিল্লার শাহজালাল। এবারের আসরে খাগড়াছড়ির বলি সৃজন চাকমা তৃতীয় স্থান অধিকার করেন।

এর আগে ২০১৮ ও ২০১৯ সালে চ্যাম্পিয়ন হয়েছিলেন কুমিল্লার এই বলী। ব্যক্তিগত জীবনে ফল ব্যবসার সঙ্গে জড়িত শাহজালাল শখের বশে করেন বলি খেলার অনুশীলন। এই অনুশীলনই একে একে তিনবার বিজয়ীর মুকুট পড়তে সাহায্য করেছে বলে জানান শাহজালাল। এছাড়াও ২০২২ সালের জব্বারের বলী খেলায় রানারআপ হয়েছিলেন তিনি।

এদিকে মঙ্গলবার সকাল থেকেই রেজিস্ট্রেশন শুরু হয় বলীদের। এদের মধ্যে একশ’রও বেশি বলী খেলার আগ্রহ দেখালে কমিটির বাছাইয়ে বাদ পড়েন ৪০ জন। চূড়ান্তভাবে ৬০ জন মূলপর্বের বলীতে খেলার অনুমতি পান।

এরপর বিকাল পৌনে ৪টায় বলী খেলার উদ্বোধন করেন চট্টগ্রাম নগর পুলিশের কমিশনার কৃষ্ণ পদ রায়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী।

বলী খেলার শেষদিকে প্রথম সেমিফাইনালে মুখোমুখি হয় গতবারের চ্যাম্পিয়ন চকরিয়ার তরিকুর ইসলাম জীবন ও খাগড়াছড়ির সৃজন চাকমা। প্রায় ১১ মিনিট ৩৬ লড়াইয়ে জীবন বলীর কাছে পরাজিত হন সৃজন।

আর দ্বিতীয় সেমিফাইনালে আনোয়ারার আব্দুন নুরের মুখোমুখি হয় গতবারের রানারআপ কুমিল্লার শাহজালাল বলী। দু’জনের এই লড়াই চলে মাত্র ১ মিনিট ২৬ সেকেন্ড।

প্রথম সেমিফাইনালিস্ট জীবন বলি ও দ্বিতীয় সেমিফাইনালিস্ট শাহজালালের মিনিট খানেকের ফাইনাল ম্যাচে বিজয়ী হন কুমিল্লার শাহজালাল।

বিএস/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!