চট্টগ্রামসহ সারাদেশে জেএসসি ও সমমানের পরীক্ষা শুরু : চট্টগ্রামে পরীক্ষার্থী ১ লাখ ৮১ হাজার

প্রতিদিন রিপোর্ট :::

চট্টগ্রামসহ সারাদেশে আজ মঙ্গলবার থেকে শুরু হয়েছে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের সমাপনী পরীক্ষা জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। গত বছর ১ লাখ ৭০ হাজার ৩৯৮ জন পরীক্ষার্থী অংশ নিলেও এবার চট্টগ্রাম শিক্ষাবোর্ডের ইতিহাসে সবচেয়ে বেশি পরীক্ষার্থী অংশ নিচ্ছে জেএসসি পরীক্ষায়। এবারের পরীক্ষায় অংশ নিচ্ছে ১ লাখ ৮১ হাজার ৬৫২ শিক্ষার্থী যা গতবারের চেয়ে ১১ হাজার ২৫৪ জন পরীক্ষার্থী বেড়েছে।

172507jsc_exam_kalerkantho_pic

প্রথম দিন সকাল ১০ টা থেকে বাংলা প্রথম পত্রের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হয় এ পরীক্ষা। জেএসসি পরীক্ষা চলবে ১৭ নভেম্বর পর্যন্ত।

 

চট্টগ্রাম শিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, এবার ১ হাজার ২১১ টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেবে। গত বছর শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ছিল ১ হাজার ১৯১টি আর পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে ২০৪টি কেন্দ্রে। এবার কেন্দ্রের সংখ্যা ২১১টি।

 

বোর্ডের তথ্য অনুযায়ী, এবারও পরীক্ষার্থীদের মধ্যে ছাত্রের তুলনায় ছাত্রীর সংখ্যা বেশি। এবার ছাত্র ও ছাত্রীর সংখ্যা যথাক্রমে ৮১ হাজার ৮২৫ ও ৯৯ হাজার ৮২৭ জন। গতবার এই সংখ্যা ছিল যথাক্রমে ৭৬ হাজার ১৫৫ ও ৯৪ হাজার ২৪৩ জন।

 

বোর্ড সূত্র জানায়, এবার নিয়মিত পরীক্ষার্থী হচ্ছে ১ লাখ ৬৩ হাজার ৯৮৯ এবং অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ১৭ হাজার ৬৬১ জন। এ ছাড়া মানোন্নয়ন পরীক্ষা দেবে ২ জন।

 

পরীক্ষার সার্বিক প্রস্তুতি সম্পর্কে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মাহবুব হাসান গতকাল জানিয়েছেন, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা আয়োজনের জন্য সর্বাত্মক প্রস্তুতি নেওয়া হয়েছে। সুশৃঙ্খলভাবে বোর্ডের পক্ষ থেকে পরীক্ষা নিতে কেন্দ্রসচিবদের বিভিন্ন দিক-নির্দেশনা দেওয়া হয়েছে। ১০টি পরিদর্শক দল গঠন করা হয়েছে।
এ ছাড়া পরীক্ষা আয়োজনের প্রস্তুতির অংশ হিসেবে জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন, জেলা শিক্ষা অফিসসহ সংশ্লিষ্ট দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ করা হচ্ছে বলে জানান মোহাম্মদ মাহবুব হাসান।

 

রিপোর্ট : রাজীব প্রিন্স  

এ এস / জি এম এম / আর এস পি ::;

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!