ঘরে সহজ ৮ তরিকা মেনেই করোনাজয়

৫৭ বছর বয়সে করোনায় আক্রান্ত হয়ে মাত্র ১১ দিনেই করোনা থেকে মুক্ত হয়েছেন চট্টগ্রামের প্রধান করোনা পরীক্ষাগার বিআইটিআইডি ল্যাবের প্রধান ডা. শাকিল আহমেদ। তার বক্তব্য অনুযায়ী তিনি ‘রিস্ক গ্রুপে’র করোনা পেশেন্ট হলেও কোন ওষুধ নেওয়া ছাড়া কিছু ঘরোয়া চিকিৎসাতেই সেরে উঠেছেন। এক্ষেত্রে মনোবল ধরে রাখাকে সবচেয়ে গুরুত্বপূর্ণ হিসেবে তুলে ধরেছেন তিনি।

করোনা আক্রান্ত হলে কী করতে হবে নিজের অভিজ্ঞতা থেকে নাগরিকদের উদ্দেশ্যে আটটি পরামর্শ দিয়েছেন তিনি। রোববার (৮ মে) নিজের ব্যক্তিগত ফেসবুক আইডিতে দেওয়া এক স্ট্যাটাসে এসব পরামর্শ তুলে ধরেন ডা. শাকিল।

তিনি লিখেছেন, ‘এখন সুস্থবোধ করছি। করোনা আক্রান্ত হওয়ার এগারো দিনে আমার রিপোর্ট নেগেটিভ আসে। আমার বয়স সাতান্ন। বারো বছর ধরে প্রেসার আর কিছু হার্টেরও সমস্যা আছে। কিন্তু ডায়াবেটিস নেই। সেই হিসেবে আমি রিস্কি গ্রুপের অন্তর্ভুক্ত। সবাই জানতে আগ্রহী করোনা মোকাবেলায় কী করেছি, তাই এই লেখা।’

ঘরে সহজ ৮ তরিকা মেনেই করোনাজয় 1

করোনা পরিস্থিতিতে চট্টগ্রামে একদম সামনে থেকে নেতৃত্ব দেওয়া বায়োকেমিস্ট ও গবেষকের পরামর্শগুলো হুবহু তুলে ধরা হলো—

১. মনোবল : মনোবল ঠিক রাখতে হবে। প্রথম দিকে বাসাতেই একরুমে আলাদা থাকতে হবে। রাতে ঘুমানো ছাড়া সারাদিন ঘুমিয়ে বা শুয়ে থাকা যাবে না। কিছু বিশ্রাম বাদে বাকি সময় পায়চারি করে, বসে, বই পড়ে, মোবাইল টিপে বা নামাজ-কালামে ব্যস্ত থাকতাম।

২. হালকা ব্যায়াম : উঠবস করে, কোমর বাকিয়ে ও হাত প্রসারিত করে দুবেলা ব্যায়াম করতাম।

৩. ফুসফুসের ব্যায়াম : করোনা শ্বাসযন্ত্রের অসুখ হওয়ায় এই ব্যায়াম জরুরি। সোজা দাঁড়িয়ে লম্বা শ্বাস নিয়ে কিছুক্ষণ ধরে রেখে ছেড়ে দিতাম। ৫-৬ বার করে একটু থেমে আরেকবার রিপিট করতাম। একবার বিছানায় উপুড় হয়ে শুয়ে বুকে বালিশ রেখে পিঠের দিকটা ফুলিয়ে জোরে শ্বাস নিয়ে ছাড়তাম তিনবার। বন্ধ হয়ে থাকা এলভিওলাইগুলো সচল করতে এটা খুব উপকারী।

৪. শ্বাসনালী পরিস্কার রাখা : পানি ফুটিয়ে বাষ্প লম্বা শ্বাস টেনে গ্রহণ করতাম দিনে ২/৩ বার। নাক বন্ধ থাকলে মেন্থল বা কিছু মসলা দিতে পারেন। আমি কিছুই দেই নাই। গলা পরিষ্কার রাখা- বাষ্প নেওয়া শেষ হলে সেই পানিতেই একটু লবণ মিশিয়ে গলগলা করতাম ৩ বার।

৫. পানীয় : গরম আদা চা ৩-৪ বার খেতাম। প্রচুর পানি (গরম নয়) খেতাম, লেবু চিপে চিনি লবণ দিয়ে শরবত খেতাম। মালটার রস খেয়েছি।

৬. খাবার : কিছু বেছে খাইনি। প্রচুর প্রোটিন খেয়েছি। সকালে দুটো ডিম, দুপুরে ও রাতে মাংশ, মুরগী বা বড় মাছ। ফাঁকে সবধরনের ফল খেয়েছি।

৭. চিকিৎসা : করোনার কোনো নির্দিষ্ট চিকিৎসা নেই। লক্ষণ অনুযায়ী ওষুধ খেতে হয়। আমার সর্দি আর গায়ে ব্যাথা ছিল, যার জন্য কোন ওষুধ নিইনি। প্রেসারের ওষুধ আর এসপিরিন ছাড়া নিয়মিত কিছু খাইনি। ওষুধের ব্যাপারে আমার পরামর্শ হলো ডাক্তারের পরামর্শ নিয়ে ওষুধ খাবেন। আমি কোন ওষুধই রিকমেন্ড করবো না।

ঘরে সহজ ৮ তরিকা মেনেই করোনাজয় 2

৮. সতর্কতা : সবচেয়ে জরুরি বিষয় হলো ওয়ার্নিং সাইন বোঝা। পালস অক্সিমিটার সাথে রাখবেন ও চারবার চেক করবেন। অক্সিজেন স্যাচুরেশন কমে গেলে বা শ্বাসকষ্ট শুরু হলে দ্রুত হাসপাতালে নিতে হবে। বয়স কম হলে বাসায় অক্সিজেনের ব্যবস্থা রাখতে পারেন। কিন্তু ৬০ এর বেশি বয়স বা অন্যান্য রোগ থাকলে অবশ্যই হাসপাতালে নিবেন। কারণ যে কোন সময় ভেন্টিলেটর লাগতে পারে। রিস্ক গ্রুপের অন্তর্ভুক্তরা ডাক্তারের পরামর্শে কিছু বেজলাইন পরীক্ষা করিয়ে রাখতে পারেন।

ডা. শাকিল আহমেদ বলেন, ‘আমি সেরে উঠছি, ইনশাআল্লাহ আপনারাও সুস্থ হয়ে যাবেন। মনে রাখবেন করোনা আক্রান্ত ৯৭% মানুষই সুস্থ হয়ে যান যাদের ৮০% এরই তেমন কোন চিকিৎসা লাগে না। তাই ভয় নয় সাহস দিয়ে করোনাকে জয় করুন। আল্লাহ আমাদের সবাইকে এই মহামারি থেকে রক্ষা করুন।’

প্রসঙ্গত, করোনার প্রাদুর্ভাবের পর ২৫ মার্চ থেকে চট্টগ্রামের বিশেষায়িত প্রতিষ্ঠান বিআইটিআইডির বায়োকেমেস্ট্রি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. শাকিল আহমেদের নেতৃত্বে চট্টগ্রামে করোনা পরীক্ষা শুরু হয়। ২১ মে করোনা পজিটিভ শনাক্ত হন। এরপর ১১ দিনের মাথায় ৫ জুন তাঁর দ্বিতীয় দফা নমুনা পরীক্ষায় করোনা নেগেটিভ ফলাফল আসে।

এআরটি/এসএ/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!