করোনায় আক্রান্ত সোহরাওয়ার্দী মেডিকেলের পরিচালক চট্টগ্রামের সন্তান ডা. উত্তম বড়ুয়া

ঢাকার শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক প্রফেসর ডা. উত্তম কুমার বড়ুয়া করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। বর্তমানে তিনি তার নিজ হাসপাতালেই চিকিৎসাধীন রয়েছেন। একই সঙ্গে তার স্ত্রীও করোনায় আক্রান্ত হয়েছেন।

শনিবার (২৭ জুন) থেকে ডা. উত্তম বড়ুয়ার তত্ত্বাবধানে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে ২০০ শয্যার করোনা ইউনিটের যাত্রা শুরু করার কথা রয়েছে। তার আগে তিনি নিজেই করোনায় আক্রান্ত হয়ে পড়লেন।

চট্টগ্রাম প্রতিদিনকে তিনি জানিয়েছেন, নিউমোনিয়া, জ্বর, কফ এবং ডায়রিয়ার উপসর্গ রয়েছে তার।

করোনায় আক্রান্ত হওয়ার আগে ডা. উত্তম বড়ুয়ার নেতৃত্বে কোভিড (করোনাভাইরাস) বিভাগকে ঢেলে সাজানো হয়। হাসপাতালের একটা নির্দিষ্ট অংশকে আইসোলেটেড করে নিয়ে, প্রত্যেক বেডে সেন্ট্রাল অক্সিজেন লাইন, আইসিইউ, আইসোলেটেড ওটি, রিসিপশন, ট্রায়াজ এবং টয়লেটের কিছু অংশেও অক্সিজেন লাইনের সু-ব্যবস্থার কথা মাথায় রেখে সাজানো হয় কোভিড বিভাগ। একজন রোগীও যাতে কোন অবস্থায় অক্সিজেনের সংকটে না ভোগে সেটাকে প্রাধান্য দেওয়া হয়েছে। করোনায় আক্রান্ত হলেও ডা. উত্তম বড়ুয়া অনলাইনে বিভিন্ন সভায় অংশগ্রহণ করে দিকনির্দেশনা দিচ্ছেন।

চট্টগ্রামের রাউজানের সন্তান ডা. উত্তম কুমারের নেতৃত্বে সুষ্ঠু ও সুন্দর ব্যবস্থাপনার কারণে ‘স্বাস্থ্যমন্ত্রী পদক-২০১৬ ও ২০১৭’ পায় সোহরাওয়ার্দী। এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের বেস্ট অ্যাওয়ার্ডেও ভূষিত হয় হাসপাতালটি।

অধ্যাপক ডা. উত্তম কুমার বড়ুয়া বাংলাদেশের একজন বিশিষ্ট পালমোনোলজিষ্ট, অ্যাজমা, টিবি ও বক্ষব্যাধি বিশেষজ্ঞ। তিনি স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) যুগ্ম মহাসচিব, কেন্দ্রীয় বিএমএ নেতা, বঙ্গবন্ধু গবেষণা সংসদের সভাপতি ছাড়াও তিনি করোনাভাইরাস মোকাবিলায় প্রথম সারির সম্মুখ যোদ্ধা।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!