করোনার চিকিৎসায় চালু হচ্ছে সিএমপির প্লাজমা ব্যাংক

করোনা চিকিৎসায় প্লাজমা ব্যাংক গঠন করতে যাচ্ছে চট্টগ্রাম নগর পুলিশ (সিএমপি)। প্রাথমিকভাবে সিএমপির সুস্থ হওয়া ৪০ জন সদস্যকে নিয়েই এই প্লাজমা ব্যাংক গঠন হচ্ছে। করোনা থেকে সুস্থ হওয়া যে কোন নাগরিক সিএমপির প্লাজমা ব্যাংকে প্লাজমা ডোনেট করতে পারবেন বলে জানা গেছে।

বিষয়টি নিশ্চিত করে নগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (গণমাধ্যম) আবু বক্কর সিদ্দিক চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘করোনা আক্রান্তদের চিকিৎসায় প্লাজমা থেরাপি প্রয়োগের বিষয়টি সম্প্রতি গণমাধ্যমে উঠে আসার পরপরই সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান স্যার প্লাজমা ব্যাংক তৈরির উদ্যোগ গ্রহণ করেন। তার নির্দেশে প্লাজমা ব্যাংক কার্যক্রম তদারকির জন্য অতিরিক্ত কমিশনার (প্রশাসন ও অর্থ) আমেনা বেগম স্যারকে প্রধান করে একটি মনিটরিং কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে উপ-কমিশনার (সদর) আমির জাফর স্যার ও অতিরিক্ত উপ-কমিশনার (সদর) মোহাম্মদ মঈনুল ইসলাম এবং বিভাগীয় পুলিশ হাসপাতালের চিকিৎসকদের রাখা হয়েছে।’

করোনাভাইরাস থেকে সুস্থ হওয়া ব্যক্তিদের তালিকা তৈরী করতে ইতোমধ্যে নগরীর ১৬টি থানায় নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানান এডিসি আবু বক্কর সিদ্দিক।

সিএমপির ট্রাফিক বিভাগের করোনাজয়ী সদস্য অরুণ চাকমা ইতোমধ্যে প্লাজমা ডোনেট করেছেন। ওই প্লাজমা দুইজন চিকিৎসকের শরীরে প্রয়োগ করার কথা রয়েছে। শুরুতে চট্টগ্রামের স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা প্লাজমা ব্যাংক গঠনের আশ্বাস দিয়েছিলেন। স্বাস্থ্য বিভাগ উদ্যোগ নেওয়ার আগেই সিএমপি প্লাজমা ব্যাংক গঠনে এগিয়ে এলো।

এদিকে ২৮ মে পর্যন্ত জেলা সিভিল সার্জন কার্যালয়ের তথ্য অনুযায়ী চট্টগ্রামে মোট করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ২ হাজার ৪২৯ জন। নগর পুলিশের ৪০ জনসহ সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ১৯৭ জন। মৃত্যুবরণ করেছে ৬৭ জন।

এফএম/এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!