করোনায় প্লাজমা চিকিৎসার এ টু জেড

চট্টগ্রামে প্রথমবারের মতো করোনাভাইরাসে আক্রান্ত এক চিকিৎসক ডা. সমিরুল ইসলামের শরীরে প্লাজমা দেওয়া হয়েছে। চিকিৎসক সমিরুল চমেক হাসপাতালের অর্থোপেডিক্স বিভাগের সহযোগী অধ্যাপক। করোনায় আক্রান্ত হওয়ার পর ঢাকায় গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী, হামিম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এ কে আজাদসহ বেশ কয়েকজনের শরীরে ইতিমধ্যে প্লাজমা দেওয়া হয়েছে।

এ নিয়ে এখন সবখানেই আগ্রহ তৈরি হয়েছে। করোনা থেকে মুক্ত হয়ে অনেকে প্লাজমা দিচ্ছেন অন্য করোনা রোগীদের বাঁচাতে। বৃহস্পতিবার (২৮ মে) করোনা আক্রান্ত দুই চিকিৎসকের জন্য প্লাজমা দিলেন চট্টগ্রাম নগর পুলিশের (সিএমপি) ট্রাফিক বিভাগের সদস্য অরুণ চাকমা। চমেক হাসপাতালের সামনে চট্টগ্রাম কর্ণফুলী ব্লাড ব্যাংক অ্যান্ড থ্যালাসেমিয়া সেন্টারে অরুণের শরীর থেকে প্লাজমা সংগ্রহ করা হয়।

চিকিৎসকরা বলছেন, করোনা আক্রান্ত হওয়ার পর সুস্থ হলে রক্তে প্রাকৃতিক নিয়মেই অ্যান্টিবডি তৈরি হয়। প্লাজমার মাধ্যমে অ্যান্টিবডি যখন আক্রান্ত ব্যক্তির শরীরে দেয়া হবে তখন ওই ব্যক্তির শরীরের করোনা ভাইরাস ছাড়ানোর প্রক্রিয়া বন্ধ করে নিস্ক্রিয় করে ফেলবে।

প্লাজমা চিকিৎসা কিভাবে দেওয়া হয়?
প্লাজমা দেওয়া বা নেওয়া রক্তদানের মতই সহজ একটি ব্যপার। হাসপাতালের বিছানায় শুয়ে বা বহির্বিভাগে বসেও এটি সম্ভব। এর জন্য অ্যানেসথেসিয়া দেওয়ারও প্রয়োজন হবে না। হাসপাতালের বিছানায় শুয়ে থেকে বা বসেও প্লাজমা ট্রান্সফার সম্ভব। একটি সুঁই আপনার হাতের শিরা বা আপনার বাহুর ভাজের শিরায় প্রবেশ করানো হবে তার সাথে যুক্ত থাকবে পাতলা প্লাস্টিকের নল। ওই নল দিয়ে আপনার রক্ত এমন একটি মেশিনে প্রবেশ করবে যেখানে আপনার রক্তকণিকা থেকে রক্তরস বা প্লাজমাকে আলাদা করা হবে। তারপর রক্তের কোষগুলো তাজা প্লাজমার সাথে মিশে যাবে এবং ওই নতুন মিশ্রণটি অন্য একটি নল দিয়ে আপনার শরীরে আবার প্রবেশ করবে। যদি আপনার শিরা ছোট হয়, বাহুর ভাজ বা কব্জির পরিবর্তে ঘাঁড়ের শিরায় সুঁই বসানো হবে।

ঢাকায় করোনা থেকে জয়ী হয়ে প্লাজমা দেওয়া সোহরাওয়ার্দী হাসপাতালের চিকিৎসক ডা. দিলদার হোসেন বলেছেন, ‘আমি একজন নিয়মিত রক্তদাতা। এ পর্যন্ত ২৫ বারের মত রক্ত দিয়েছি। এটা রক্তদানের চেয়েও সহজ। ৩০-৩৫ মিনিট লেগেছে আমার। যারা করোনা পজিটিভ হওয়ার পর সুস্থ হয়েছেন তারা যদি প্লাজমা দেয়ার ব্যাপারে এগিয়ে আসেন তাহলে অনেকের জীবন বাঁচবে।’

প্লাজমাফেরেসিস কী?
প্লাজমা পরিবর্তনকে প্লাজমাফেরেসিসও বলা হয়। এটি আপনার রক্তকে ‘পরিষ্কার’ করার একটি উপায়ও বলা চলে। এটি কিডনি ডায়ালাইসিসের মতেই কাজ করে। চিকিৎসার সময় রক্তরস আপনার রক্তের তরল হলুদ অংশটি বদলে রক্তদাতার কাছ থেকে আসা প্লাজমাটি প্রতিস্থাপিত হয়।

প্লাজমা চিকিৎসা নিতে কত সময় লাগে?
এটি নির্ভর করছে আপনার শরীরে ধরন ও কী পরিমাণ প্লাজমা নিচ্ছেন তার ওপর। প্লাজমা ট্রান্সফারের সময় হতে পারে ২ থেকে ৪ ঘণ্টা। এরকম চিকিৎসা আপনাকে সপ্তাহে একবার বা দুবার নিতে হতে পারে।

এর পার্শ্ব প্রতিক্রিয়া বা অন্য কোন ঝুঁকি আছে নাকি?
বড় কোন ঝুঁকি নেই। তবে প্লাজমা ট্রান্সফারের সময় আপনার রক্তচাপ স্বাভাবিকের চেয়ে কমে যাবে। এটি আপনাকে তুলনামূলক দুর্বল, তন্দ্রাচ্ছন্ন বা ঘুমঘুম ভাব ও বমিভাব অনুভব করাতে পারে। প্লাজমা থেরাপি নেওয়ার আগে আপনাকে হাইড্রেটেড হতে হবে। প্রচুর পরিমাণে পানি খেলে এ লক্ষণগুলো কমে যাবে।

প্লাজমা ট্রান্সফারে ক্ষতিকারক কোন পার্শ্ব প্রতিক্রিয়া কি আছে?
কিছু ক্ষেত্রে প্লাজমা ট্রান্সফার ক্ষতিকারক হতে পারে। প্লাজমা গ্রহণকারীর রক্তপাত হতে পারে বা প্লাজমা দানকারীর শরীরে থাকা অন্য কোন অসুখের কারণে অ্যালার্জি সৃষ্টি করতে পারে। অথবা ওই প্লাজমায় যদি যথেষ্ট এন্টিবডি না থাকে আপনার সংক্রমণের সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে। খুব বিরল ক্ষেত্রে প্লাজমা মেশিনে রক্ত ​​জমাট বাঁধতে পারে।

প্লাজমা চিকিৎসার পর কি স্বাভাবিক কাজ করা যায়?
প্লাজমা দেওয়া বা গ্রহণের পর আপনি একটু ক্লান্ত বোধ করবেন। কিন্তু বেশিরভাগ মানুষের ক্ষেত্রেই দেখা গেছে, সাথে সাথে উঠে দাঁড়িয়ে স্বাভাবিক কাজ করতে পুরোপুরি সক্ষম ছিলেন।

প্লাজমা কী স্কেলেরোসিস (মস্তিষ্ক ও স্নায়ুরোগ) রোগগুলোর চিকিৎসার ক্ষেত্রেও কার্যকর?
প্লাজমা ট্রান্সফার স্কেলেরোসিসের (মস্তিষ্ক ও স্নায়ুরোগ) উপসর্গেও উন্নতি করে। আপনার সুস্থ হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায় যদি আপনি হন পুরুষ এবং লক্ষণ শুরু হওয়ার ২০ দিনের মধ্যে চিকিৎসা শুরু করেন।

গত এপ্রিলে জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের একটি দল জার্নাল অফ ক্লিনিক্যাল ইনভেস্টিগেশনে প্লাজমা থেরাপি নিয়ে একটি সার্বিক গাইডলাইন দিয়েছে। তাদের পরামর্শ হল— বিশুদ্ধ প্লাজমা পেতে হাসপাতালগুলোকে তাদের নেটওয়ার্ক বাড়াতে হবে। সঠিক উপায়ে এন্টিবডি আছে কিনা সেটি ভালভাবে পর্যবেক্ষণ করেই প্লাজমা জমা করতে হবে। ওই গাইডলাইনে কিভাবে কনভলেসেন্টেন্ট প্লাজমা নেওয়া এবং ট্রান্সফার করা হবে তার বিশদ বিবরণ দেওয়া হয়েছে।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!