এক রাতেই হাজার কর্মীকে নেতা বানালো চট্টগ্রাম নগর স্বেচ্ছাসেবকলীগ

ঘোষণা হল ৭ থানা ও ১২ ওয়ার্ড কমিটি

চট্টগ্রাম নগর স্বেচ্ছাসেবকলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের স্বাক্ষরে এক রাতেই নেতা হয়ে গেলেন প্রায় এক হাজার স্বেচ্ছাসেবকলীগ কর্মী। দুই দশক পরে হওয়া নগর স্বেচ্ছাসেবকলীগের কমিটি দুই বছরের মাথায় এক রাতেই ৭ থানা ও ১২ টি ওয়ার্ডের কমিটি ঘোষণা করে রীতিমত রেকর্ড তৈরি করেছে।

বুধবার (১৩ মার্চ) মধ্যরাতে নগর স্বেচ্ছাসেবকলীগের সভাপতি দেবাশিষ নাথ দেবু ও সাধারণ সম্পাদক আজিজুর রহমান আজিজ তাদের নিজস্ব ফেসবুক একাউন্টে কমিটির তালিকাগুলো প্রকাশ করেন।

যদিও তাদের দুইজনের স্বাক্ষরের নিচে তারিখ উল্লেখ ছিল ৩১ জানুয়ারি ২০২৪। নগর স্বেচ্ছাসেবকলীগের সভাপতি দেবু জানান, অনেক আগেই কমিটি তৈরি হয়েছিল। কিছু সমস্যা ও কেন্দ্রীয় সভাপতি অসুস্থ থাকায় তখন ঘোষণা করা হয়নি।

চান্দগাঁও, চকবাজার, পতেঙ্গা, সদরঘাট, বন্দর,পাহাড়তলী ও আকবরশাহ থানা কমিটি এই দফায় ঘোষণা করে তারা।

এছাড়াও নতুন ঘোষিত ১২টি ওর্য়াড কমিটি হল- ১৫ নং বাগমনিরাম ওয়ার্ড, ১৬ নং চকবাজার, ৪০ নং উত্তর পতেঙ্গা, ৪১ নং দক্ষিন পতেঙ্গা, ২৯ নং পশ্চিম মাদারবাড়ি, ৩০ নং পূর্ব মাদারবাড়ি, ৩৬ নং গোসাইলডাঙ্গা, ৩৮ নং দক্ষিন মধ্যম হালিশহর , ১১ নং দক্ষিন কাট্টলী, ১২ নং সরাইপাড়া, ৯ নং উত্তর পাহাড়তলী ও ১০ নং উত্তর কাট্টলী ওয়ার্ড।

তবে এর আগে ৩৬ নম্বর মুনির নগর ওয়ার্ড কমিটি ঘোষনা করা হয়। এখন পর্যন্ত ৭টি থানা ও ১৩টি ওয়ার্ড কমিটি ঘোষণা করেছে নগর স্বেচ্ছাসেবকলীগ।

নতুন কমিটির বিষয়ে নগর স্বেচ্ছাসেবকলীগের সভাপতি দেবাশিষ নাথ দেবু বলেন, এতদিন যারা আমাদের সাথে ছিল, কষ্ট করেছে তাদের সাংগঠনিক পরিচয় দিতেই আমরা কমিটি দিয়েছি। বাকি ওয়ার্ড ও থানাগুলো পর্যায়ক্রমে দেওয়া হবে।

নগর স্বেচ্ছাসেবকলীগের অপর একটি বলয় সবকিছুর বিরোধীতা করছে উল্লেখ করে তিনি বলেন, ওরা সব কিছুতেই বিভাজন খুঁজে। ছাত্রলীগেও, যুবলীগেও, এবং স্বেচ্ছাসেবকলীগেও বিভাজন শুরু করেছে। অপর বলয়টি মিটিং মিছিলে না আসলেও তাদের অনুসারীদের নিয়ে কমিটি করা হয়েছে বলে দাবি করেন দেবু।

২০২২ সালের ৯ মার্চ দেবাশিষ নাথ দেবুকে সভাপতি ও আজিজুর রহমান আজিজকে সাধারণ সম্পাদক করে তিন বছরের জন্য ঘোষণা হয় ২০ সদস্যের নগর স্বেচ্ছাসেবকলীগের আংশিক কমিটি। এক সপ্তাহের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি করার দায়িত্ব দেওয়া হলেও দুই বছর পরও তা করতে পারেনি দেবু আজিজের কমিটি।

থানা কমিটির সভাপতি সাধারণ সম্পাদক

বাংলাদেশ সেচ্ছাসেবকলীগের গঠনতন্ত্র অনুসারে থানা ৭১ সদস্য ও ওয়ার্ড ৫১ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়েছে। তবে ঘোষিত কমিটিগুলোতে কিছু পদ খালি রাখা হয়েছে। আগামি তিন বছরের জন্য ঘোষিত হয়েছে এসব কমিটি।

কমিটিতে নেতা হলেন যারা

স্বেচ্ছাসেবকলীগের চান্দগাঁও থানার সভাপতি হয়েছেন মঈন উদ্দিন ফরহাদ, সাধারণ সম্পাদক করা হয় মো.জাবেদুল ইসলাম জাবেদকে। চকবাজার থানার সভাপতি করা হয় মো. মাহাতাব হোসেনকে, সাধারণ সম্পাদক হন নিজাম উদ্দিন আহাদ। পতেঙ্গা থানা সভাপতির দায়িত্ব দেওয়া হয় মো. জাকির হোসকে, সাধারণ সম্পাদক করা হয় সালাউদ্দিন কাদের বাবলুকে।

সদরঘাট থানার সভাপতি করা হয় তোফায়েল আহমেদ রয়েলকে ও সাধারণ সম্পাদক মনোনয়ন দেওয়া হয় ফয়সাল অভিকে। বন্দর থানার সভাপতি করা হয় মো. ফয়সাল হোসেনকে ও সাধারণ সম্পাদক করা হয় অমিত পালিত অংকুরকে। পাহাড়তলি থানার সভাপতি করা হয় মো. আবু রাশেদকে ও সাধারণ সম্পাদক করা হয় সুজন সর্ববিদ্যাকে। এছাড়া আকবরশাহ থানার সভাপতি করা হয় মো. আরমগীর মাহমুদ ফেরদৌসকে ও সাধারণ সম্পাদক হয়েছেন মো. সোহেলকে।

ওয়ার্ড কমিটির সভাপতি সাধারণ সম্পাদক হলেন যারা:

৩৬ নম্বর গোসাইলডাঙ্গা ওয়ার্ডের সভাপতি রিমান মুসলিম ও সাধারণ সম্পাদক শুভ দত্ত।

১৫ নম্বর বাগমনিরাম ওয়ার্ডের সভাপতি শেখ মনছুর আহাম্মদ, সাধারণ সম্পাদক মোহাম্মদ জুয়েল।

১৬ নম্বর চকবাজার ওয়ার্ডের সভাপতি মিঠুন চক্রবর্তী ও সাধারণ সম্পাদক রবিউল ইসলাম রাজু।

৪০ নম্বর উত্তর পতেঙ্গা ওয়ার্ডের সভাপতি মো. নুরুল আনোয়ার রিমন, সাধারণ সম্পাদক সুব্রত শীল।

৪১ নম্বর দক্ষিন পতেঙ্গা ওয়ার্ডের সভাপতি মো.আমির হামজা ও সাধারণ সম্পাদক সাজিউল করিম (সাজিব)।

২৯ নম্বর পশ্চিম মাদাড়বাড়ি ওয়ার্ডের সভাপতি মো. আসিফ চৌধুরী ও সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম।

৩০ নম্বর পূর্ব মাদাড়বাড়ি ওয়ার্ডের সভাপতি সাইদুল ইসলাম পারেল, সাধারণ সম্পাদক মো. বেলাল হিরা।

৩৮ নম্বর দক্ষিন মধ্যম হালিশহর ওয়ার্ডের সভাপতি মো.রাশেদ, সাধারণ সম্পাদক মো. আলাউদ্দিন বাদশা।

১১ নম্বর দক্ষিন কাট্টলি ওয়ার্ডের সভাপতি মাজহারুল আমীন চৌধুরী জামশেদ, সাধারণ সম্পাদক জনি শীল শিবু।

১২ নম্বর সরাইপাড়া ওয়ার্ডের সভাপতি মামুন বাদশা, সাধারণ সম্পাদক শাওন মুরাদ আলী জাবেদ।

৯ নম্বর উত্তর পাহাড়তলী ওয়ার্ডের সভাপতি মোশারফ হোসেন ছোটন, সাধারণ সম্পাদক মো.রুবেল।

১০ নম্বর উত্তর কাট্টলী ওয়ার্ডের সভাপতি তাজবিনুদ্দিন জীবন, সাধারণ সম্পাদক তুষার আহমেদ।

বিএস/এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!