অস্বাস্থ্যকর পরিবেশে সেমাই তৈরি চাক্তাইয়ে, কারখানা সিলগালা

মাছের খাদ্যে ক্ষতিকর কেমিক্যাল, জরিমানা ২ লাখ

ঈদ উপলক্ষে অস্বাস্থ্যকর পরিবেশে সেমাই বানানোর দায়ে চট্টগ্রাম নগরের চাক্তাইয়ের এক ব্যবসায়ীকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। আবাসিক ভবনের নিচে চুল্লি বসিয়ে তিনি এসব সেমাই তৈরি করছিলেন। ওই সেমাই কারখানা সিলগালা করে দেন ম্যাজিস্ট্রেট।

অস্বাস্থ্যকর পরিবেশে সেমাই তৈরি চাক্তাইয়ে, কারখানা সিলগালা 1

এছাড়া মাছের খাদ্যে ক্ষতিকর কেমিক্যাল দেওয়া ও খাবার অনুপযোগী ডাল বিক্রি করায় আরও দুই ব্যবসায়ীকে জরিমানা করা হয়।

বৃহস্পতিবার (১৪ মার্চ) এই অভিযানে তিন প্রতিষ্ঠানকে সাড়ে তিন লাখ টাকা জরিমানা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত।

জানা গেছে, চাক্তাই এলাকায় আবাসিক ভবনের নিচতলায় চুল্লি বসিয়ে অস্বাস্থ্যকর পরিবেশে সেমাই তৈরি করছিলেন ভবনের মালিক ও সেমাই ব্যবসায়ী মোহাম্মদ মিয়াকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়া পোল্ট্রি ফিড ও মাছের খাবারে ক্ষতিকর ক্রোমিয়ামযুক্ত ট্যানারির বর্জ্য মেশানোর দায়ে ‘কামাল সওদাগরের ফ্যাক্টরি’ নামের এক প্রতিষ্ঠানের ম্যানেজার মো. আবু তালেবকে ২ লাখ এবং খাবার অনুপযোগী ডাল প্যাকেটজাত করে বিক্রির দায়ে ‘লাকী ডাল মিল’র ম্যানেজার সুজন চৌধুরীকে ১ লাখ টাকা জরিমানা করা হয়। এসব বর্জ্যমিশ্রিত পোল্ট্রি ফিড আগামী তিনদিনের মধ্যে ধ্বংস করার নির্দেশ দেওয়া হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত জানান, অতিরিক্ত মুনাফা লাভের আশায় রমজান ও ঈদকে সমানে রেখে ব্যবসায়ীরা অসাধু কার্যক্রম চালাচ্ছে। আজ তিন প্রতিষ্ঠানকে ৩ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। তাদের কোনো ছাড় নেই। যেখানেই অভিযোগ পাওয়া যাবে, সেখানেই ব্যবস্থা নেওয়া হবে।

আরএ/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!