আবার ধরা দিতে যাচ্ছে মহেশখালী-কুতুবদিয়ার অস্ত্রবাজরা

স্বরাষ্ট্রমন্ত্রীর উপস্থিতিতে আত্মসমর্পণ এ মাসেই

এ মাসেই স্বরাষ্ট্রমন্ত্রীর উপস্থিতিতে আত্মসমর্পণ করতে যাচ্ছে মহেশখালী-কুতুবদিয়ার অস্ত্রের কারিগর ও সন্ত্রাসীরা। ইতোমধ্যে দুই উপজেলার বেশ কয়েকজন সেফহোমে চলে এসেছে। সর্বশেষ শুক্রবার (৮ নভেম্বর) মহেশখালীর অন্যতম অস্ত্র তৈরির কারিগর ও শীর্ষ সন্ত্রাসী আইয়ুব বাহিনীর প্রধান আইয়ুব আলী তার প্রায় ২০ জন সদস্যকে নিয়ে আত্মসমর্পণের উদ্দেশ্যে সেফহোমে চলে গেছে।

আত্মসমর্পণ বিষয়টি মধ্যস্থতা করছেন আনন্দ টিভির বিশেষ প্রতিনিধি এমএম আকরাম হোসাইন। সেফহোমে আসাদের মধ্যে এমন অনেকে রয়েছে, যাদের কারণে যুগ যুগ ধরে দ্বীপ উপজেলা মহেশখালীর বিভিন্ন এলাকা প্রায় সময় অশান্ত থাকতো।

নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, ইতোমধ্যে সেফহোমে আনা হয়েছে প্রায় ১০০ অস্ত্রের কারিগর, শীর্ষ ডাকাত, সন্ত্রাসী ও জলদস্যুকে। যাদের মধ্যে রয়েছে- মহেশখালীর আলোচিত আইয়ুব আলী বাহিনীর প্রধান আইয়ুব আলীসহ ২০ সদস্য, মহেশখালী কালারমার ছড়ার জিয়া বাহিনীর প্রধান জিয়াউর রহমান জিয়া, তার বাহিনীর সদস্য মানিক, আয়াতুল্লাহ, আব্দুস শুক্কুর, সিরিপ মিয়া, একরাম, বশিরসহ অন্তত ১৫ জন, কালা জাহাঙ্গীর বাহিনীর প্রধান জাহাঙ্গীর আলম, সদস্য আবুলু, সোনা মিয়া, জমির উদ্দিনসহ প্রায় ১৫ জন, নুনাছড়ির মাহমুদুল্লাহ বাহিনীর প্রধান মোহাম্মদ আলী, সেকেন্ড ইন কমান্ড বদাইয়াসহ ১৫ জন, ঝাপুয়ার সিরাজ বাহিনীর প্রধান সিরাজউদ্দৌল্লাহ, নলবিলার মুজিব বাহিনীর প্রধান মজিবুর রহমান প্রকাশ শেখ মুজিব এবং কুতুবদিয়ার লেমশীখালীর কালু বাহিনীর প্রধান মো. কালু প্রকাশ গুরা কালুসহ তার বাহিনীর ১৫/২০ জন।

উল্লেখ্য, ২০১৮ সালের ২০ অক্টোবর মহেশখালীতে বিপুল পরিমাণ অস্ত্র-গোলাবারুদসহ ৪৩ জলদস্যু আত্মসমর্পণ করে। সেখানে ৫ বাহিনীর ৩৭ জন এমএম আকরাম হোসাইনের মধ্যস্থতায় হয়েছে। এরপর গত ১৬ ফেব্রুয়ারি ইয়াবা ও অস্ত্রসহ টেকনাফে আত্মসমর্পণ করে ১০২ জন ইয়াবা কারবারি।

কক্সবাজারের পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘মহেশখালী ও কুতুবদিয়ার বেশ কিছু অস্ত্রের কারিগর, জলদস্যু ও সন্ত্রাসী আত্মসমপর্ণ করার কথা শুনেছি। যদি কেউ খারাপ ও সন্ত্রাসের পথ থেকে ভালো পথে আসতে চাই তাহলে তাদের সুযোগ দেওয়া হবে। এরই অংশ হিসেবে চলতি মাসে হতে পারে এসব সন্ত্রাসী ও জলদস্যুদের আত্মসমর্পণ। আর সেই অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী উপস্থিত থাকবেন বলেও আশা করেন তিনি।’

এএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!