আউটার স্টেডিয়ামে সুইমিং পুল নির্মাণে স্থগিতাদেশ

আউটার স্টেডিয়ামে সুইমিং পুল নির্মাণে স্থগিতাদেশ 1প্রতিদিন ডেস্ক : নগরীর আউটার স্টেডিয়ামে সুইমিং পুল ও সকল প্রকার স্থাপনা নির্মাণে আগামী এক মাস স্থগিতাদেশ দিয়েছে হাই কোর্ট।
একইসঙ্গে আউটার স্টেডিয়াম সংরক্ষণে কেন আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হবে না জানতে চেয়ে রুল জারি করা হয়েছে।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন এবং বিচারপতি মো. আতাউর রহমান খানের হাই কোর্ট বেঞ্চ বৃহস্পতিবার(৮জুন) রুল জারি করে এ আদেশ দেয়।

চার সপ্তাহের মধ্যে পরিবেশ সচিব, ক্রীড়া সচিব, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, সিডিএ চেয়ারম্যান, চট্টগ্রাম ডিসি, এসপি, চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার সভাপতি ও সাধারণ সম্পাদক এবং চট্টগ্রাম কোতোয়ালি থানার ওসিকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

চট্টগ্রাম আউটার স্টেডিয়ামের খোলা স্থান ও খেলার মাঠের বৈশিষ্ট্য পরিবর্তন করে সুইমিংপুল নির্মাণকে চ্যালেঞ্জ করে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে রিট আবেদনটি করেছিলেন আইনজীবী আসাদুজ্জামান সিদ্দিকী। রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরশেদ।

পরে সাংবাদিকদের তিনি বলেন, “চট্টগ্রামের আউটার স্টেডিয়াম পিএস জরিপে ৩৫১৯ দাগে মাঠ হিসেবে রেকর্ডভুক্ত। আইনের বিধান স্বত্ত্বেও মাঠের শ্রেণি পরিবর্তন করে এবং তা খনন করে সুইমিংপুল নির্মাণ করা হচ্ছে, যা সম্পুর্ণ বেআইনি।

“চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার অধীনে সুইমিংপুল নির্মাণে যে প্রজেক্ট কার্যকর করা হচ্ছে, তা সম্পূর্ণ আইন বহির্ভূত।”

মাঠ, উদ্যান, জলাধার সংরক্ষণে ২০০০ সালে আইন প্রণয়ন করে এ ধরনের বিষয় পরিবর্তন নিষিদ্ধ করা হয়েছে বলে জানান মনজিল।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!