বিলাইছড়িতে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত

0

‘বহু ভাষার সাক্ষরতা, উন্নত জীবনের নিশ্চয়তা’ প্রতিপাদ্যকে সামনে রেখে বিলাইছড়িতে রোববার (৮ সেপ্টেম্বর) আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালন করা হয়েছে।

দিবসটি উপলক্ষে উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান বীরোত্তম তঞ্চঙ্গ্যা।
উপজেলা নির্বাহী কর্মকর্তা পারভেজ চৌধুরীর সভাপতিতে এতে বিশেষ অতিথি ছিলেন উপজেলা শিক্ষা কর্মকর্তা নিখিলেশ চাকমা, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা নীতিশ চাকমা এবং ১নম্বর বিলাইছড়ি ইউপি চেয়ারম্যান সুনীল কান্তি দেওয়ান।

দীঘলছড়ি সরকারি আবাসিক প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষিকা সুমী চক্রর্বতীর সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন বিলাইছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুরুল ইসলাম। বক্তব্য রাখেন ইউআরসি এর ইনস্ট্রাক্টর মো. বখতেয়ার হোসেন। এর আগে সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি উপজেলা নির্বাহী কার্যালয় থেকে শুরু হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

বক্তারা বলেন, একটি দেশকে এগিয়ে নিতে হলে শিক্ষার কোনো বিকল্প নেই । তাই কোনো দেশের সাক্ষরতা হারের সঙ্গে সেদেশের উন্নয়ন সম্পর্কযুক্ত।

বক্তারা শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, একজন সুনাগরিকের দায়িত্ব কর্তব্য কি তা শিক্ষার্থীদেরকে তাদের মত করে বুঝিয়ে দিতে হবে। আপনারা জাতি গঠনের যে শিক্ষাটা দিতে পারবেন তা অন্য কেউ দিতে পারবে। তারা আরও বলেন, এ বারের প্রতিপাদ্যতে বিভিন্ন ভাষায় সাক্ষরতা অর্জনের প্রতি গুরুত্ব দেওয়া হয়েছে। কারণ ভাষা যত জানা যাবে, তত বেশী মানুষের সঙ্গে মেশা যাবে। তারা আন্তর্জাতিক সাক্ষরতা দিবসের সফলতা কামনা করে এবং নিরক্ষরমুক্ত করণের মধ্য দিয়ে দেশকে এগিয়ে নেওয়ার অঙ্গীকার ব্যক্ত করেন।

Loading...
আরও পড়ুন